মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ১০:৪৪ অপরাহ্ন

দৃষ্টি দিন:
সম্মানিত পাঠক, আপনাদের স্বাগত জানাচ্ছি। প্রতিমুহূর্তের সংবাদ জানতে ভিজিট করুন -www.coxsbazarvoice.com, আর নতুন নতুন ভিডিও পেতে সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল Cox's Bazar Voice. ফেসবুক পেজে লাইক দিয়ে শেয়ার করুন এবং কমেন্ট করুন। ধন্যবাদ।

এলো আত্মশুদ্ধির মাস, রমজান

ভয়েস নিউজ ডেস্ক:
গতকাল বৃহস্পতিবার পশ্চিমাকাশে উঁকি দেয় নতুন চাঁদ। বছর ঘুরে রহমত, মাগফিরাত আর নাজাতের সওগাত নিয়ে আবারও এলো পবিত্র রমজান মাস। শুরু হলো সংযমের মাস। এসেছে আল্লাহ তায়ালার অধিক থেকে অধিকতর নৈকট্য লাভের সেরা সময়, পরকালীন পাথেয় অর্জনের অভাবনীয় মৌসুম। সিয়াম-সাধনা, ইবাদত-বন্দেগি, জিকির-আসকার এবং তাজকিয়া ও আত্মশুদ্ধির মাস। মহান আল্লাহপাক এ মাসের প্রতিটি দিবস-রজনীতে দান করেন অশেষ খায়ের-বরকত-মাগফিরাত এবং অফুরন্ত কল্যাণ।

ইসলাম ধর্মের পাঁচ স্তম্ভের অন্যতম হলো রোজা। দীর্ঘ ১১ মাসের পাপ থেকে মুক্ত হওয়ার অপূর্ব সুযোগ এনে দেয় এ মাস। রোজা ইসলামের মৌলিক ইবাদতের মধ্যে অন্যতম। আর এ রোজা মুসলমানদের ওপর ফরজ করা হয়েছে। গতকাল রাতে এশার নামাজের পরপরই মুসল্লিরা তারাবির সালাত আদায় করেছেন। মসজিদগুলোতে ছিল মুসল্লিদের উপচে পড়া ভিড়। ভোররাতে সাহরি খেয়ে আজ রোজা শুরু করেছেন রোজাদাররা। ঢাকায় প্রথম দিন সাহরির শেষ সময় ছিল রাত ৪টা ৩৯ মিনিট। প্রথম রোজায় আজ ইফতারের সময় ৬টা ১৪ মিনিট।

কোরআন নাজিলের মাস এটি। এ মাসেই রয়েছে সহস্র মাসের চেয়ে সেরা একটি রাত- লাইলাতুল কদর। আগামী ১৮ এপ্রিল দিবাগত রাতে পবিত্র লাইলাতুল কদর পালিত হবে। তবে এই মহামহিমান্বিত রাতটি আসবে রমজানের শেষ দশকের যেকোনো বেজোড় রাতে। সেটা ২১ রমজান থেকে ২৯ রমজানের যেকোনো রাতে হতে পারে।

এ মাসের নাম এসেছে আরবি ‘রামাদ’ শব্দ থেকে। এর অর্থ ‘তপ্ত’ বা ‘শুষ্কতা’। প্রথম রমজান মাস পালিত হয়েছিল গ্রীষ্মে, সে জন্যই এমন নামকরণ করা হয়। নামকরণের আরেকটি প্রতীকী কারণ হচ্ছে, গ্রীষ্মের সূর্য যেমন পৃথিবীকে দগ্ধ করে, তেমনি এই মাস সব পাপকে পুড়িয়ে ছাই করে দেয়।

ভয়েস/আআ

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023
Developed by : JM IT SOLUTION