শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৮:৫৬ অপরাহ্ন

দৃষ্টি দিন:
সম্মানিত পাঠক, আপনাদের স্বাগত জানাচ্ছি। প্রতিমুহূর্তের সংবাদ জানতে ভিজিট করুন -www.coxsbazarvoice.com, আর নতুন নতুন ভিডিও পেতে সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল Cox's Bazar Voice. ফেসবুক পেজে লাইক দিয়ে শেয়ার করুন এবং কমেন্ট করুন। ধন্যবাদ।

চলতি সপ্তাহে লঘুচাপের শঙ্কা

আবহাওয়া,ফাইল ছবি

ভয়েস নিউজ ডেস্ক:

মোংলায় হঠাৎ করেই রোদের মধ্যে হচ্ছে ঝুম বৃষ্টি। গত কয়েকদিন ধরেই এমন অবস্থা দেখা যাচ্ছে। এমন অদ্ভূত পরিবেশে লঘুচাপ থেকে সাইক্লোনের আশঙ্কা করছেন স্থানীয়রা। তবে আবহাওয়া অধিদফতর সাইক্লোন সৃষ্টির বিষয়ে তেমন কোনও তথ্য না জানাতে না পারলেও লঘুচাপ সৃষ্টি হতে পারে বলে জানিয়েছে।

মোংলা আবহাওয়া দফতরের ইনচার্জ অমরেশ চন্দ্র ঢালী বলেন, উত্তর বঙ্গোপসাগরের বাংলাদেশ অংশে মৌসুমি বায়ু সক্রিয় রয়েছে। আর গত কয়েকদিন ধরে চলে আসা প্রচণ্ড তাপদাহে জলীয়বাষ্পে মেঘমালার সৃষ্টি হচ্ছে। যার ফলে বৃষ্টিপাত হচ্ছে। এদিকে স্বল্প সময়ের এ বৃষ্টিতে তাৎক্ষণিক জলাবদ্ধ হয়ে পড়ছে পৌর শহরসহ আশপাশের নিচু এলাকার রাস্তাঘাট। এতে দুর্ভোগ বেড়েছে সাধারণ মানুষের।

আবহাওয়া দফতরের ইনচার্জ অমরেশ চন্দ্র ঢালী আরও বলেন, আবহাওয়া পর্যবেক্ষণ করা হচ্ছে। আপাতত কোনও সংকেত দেওয়ার মতো লঘুচাপ সৃষ্টির আশঙ্কা নেই। তবে দুই-একদিনের মধ্যে একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। আর মাসের শেষ ভাগে একটি সুস্পষ্ট লঘুচাপ সৃষ্টি আশঙ্কা রয়েছে বলে জানান তিনি।

মাসের মাঝামাঝি সময়ে সাইক্লোন সৃষ্টির আশঙ্কা রয়েছে কিনা জানতে চাইলে তিনি বলেন, এ বিষয়ে এখনই কিছু বলা যাচ্ছে না। তবে প্রথমে লঘুচাপ, পরে নিম্নচাপ হয়ে সাইক্লোন সৃষ্টি হয়। এটি দীর্ঘ সময়ের বিষয়। এছাড়া গত মাসেও তিনটি লঘু ও নিম্নচাপের সৃষ্টি হয়। যা দুর্বল হয়ে উপকূল অতিক্রম করে অস্তিত্ব হারায়। তারপরও সম্ভাব্য সাইক্লোন সৃষ্টির বিষয়টি গভীরভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে। আর এমন পরিস্থিতির সৃষ্টি হলে বুলেটিনের মাধ্যমে সবাইকে সতর্ক করা হবে বলে জানান তিনি।

ভয়েস/আআ

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023
Developed by : JM IT SOLUTION