বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১০:৪৭ পূর্বাহ্ন

দৃষ্টি দিন:
সম্মানিত পাঠক, আপনাদের স্বাগত জানাচ্ছি। প্রতিমুহূর্তের সংবাদ জানতে ভিজিট করুন -www.coxsbazarvoice.com, আর নতুন নতুন ভিডিও পেতে সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল Cox's Bazar Voice. ফেসবুক পেজে লাইক দিয়ে শেয়ার করুন এবং কমেন্ট করুন। ধন্যবাদ।
শিরোনাম :
“কক্সবাজার বহু সম্ভাবনাময় অঞ্চল হলেও দক্ষ জনবল গড়ে উঠেনি” রোহিঙ্গা ক্যাম্পে যুবককে এলোপাতাড়ি কুপিয়ে হত্যা জ্যামাইকা রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিল ফিলিস্তিনকে উপজেলা নির্বাচনে মন্ত্রী-এমপির স্বজনরা প্রার্থিতা প্রত্যাহার না করলে ব্যবস্থা:ওবায়দুল কাদের গরম সহ্য করতে না পেরে হিটস্ট্রোকে চার মৃত্যু ২৪ ঘণ্টা ব্যবধানে আবারও কমলো সোনার দাম চট্টগ্রাম বন্দরে বিদেশি বিনিয়োগ আসলে কর্মসংস্থানের সুযোগ বাড়বে-বন্দর চেয়ারম্যান  দেশে ফিরলেন ১৭৩ বাংলাদেশী: কান্নায় ভেঙ্গে পড়ছেন স্বজনরা কক্সবাজার – চট্টগ্রাম রেলপথে স্পেশাল ট্রেন  লাইনচ্যুত আজ মিয়ানমার থেকে দেশে ফিরছেন দেড় শতাধিক বাংলাদেশি

জনগণের এডভোকেট জহিরুল ইসলামঃ রাজনীতির হিরন্ময় প্রতীক

বিশ্বজিত সেন:
জীবনের একটা সময় থাকে, যেখানে জনগণই ব্যক্তির প্রতীক,আবার ব্যক্তি তাঁর ব্যত্তিত্ব, সততা, প্রজ্ঞার গুণে জনগণের আস্হার এবং আশার আলো হয়ে ওঠেন। উনাকে কে কিভাবে দেখেন জানিনা! তবে এডভোকেট জহিরুল ইসলাম, তাঁর তুলনা তিনি নিজেই ছিলেন । সময়- কালের ইতিহাসে কোথায় তিনি ছিলেননা! রাজনীতি, সমাজসেবা,সাংস্কৃতিক কার্যক্রমের বিকাশ , আইনপেশা সহ সকল ধারায় শিরদাঁড়া উচুঁ করা এক অসাধারণ মানুষ।দশকের পর দশক রাজনীতির সুস্হ ধারাকে সমুন্নত করে রেখেছিলেন দিগন্তপ্রসারী চিন্তা নিয়ে।

জীবনের একটা সময়ের মধ্যে বাঁক নিয়েছিলেন । তবে তিনি আশ্রয় নিয়েছিলেন বিরোধী দল থেকে বিরোধী দলে। সেজন্য কোন আলোচনা,সমালোচনা থাকলেও ইতিহাসের মানুষ ইতিহাসেই থেকে যাবেন, একসময়ে যথারীতি ঘরে ফিরে আসার মাধ্যমে।চিন্তাগত অভিজ্ঞতায় বিভিন্ন আন্দোলন, মুক্তিযুদ্ধ, প্রগতিশীল কর্মকান্ডে ব্যক্তিত্ববান মানুষ হিসেবে সবসময় জনগণের আস্হাভাজন মানুষ হিসেবে জীবনের শেষ দিন পর্যন্ত এই সন্মানকে ধরে রেখেছিলেন।

৬০ দশকের জাতীয়তাবাদী আন্দোলন ৭১ এর মহান মুক্তিযুদ্ধ,৭৫ এর পরবর্তী দুঃসহ দিনকাল

‘৬০ দশক থেকেই কক্সবাজার জেলার বৃহত্তর চকরিয়া উপ-জেলার মগনামা ইউনিয়নের একজন সাধারণ পরিবারের সন্তান হিসেবে এডভোকেট জহিরুল ইসলাম বঙ্গবন্ধুর রাজনীতির ঝান্ডা বহন করেছেন।জীবনের প্রথম থেকেই তিনি এবং তাঁর সমগ্র পরিবার ভূস্বামী-সামন্তবাদী মহীরুহদের সাথে সবসময় পাল্লা দিয়ে প্রতিযোগিতা,যুদ্ধ করেছেন। এর জন্য নির্বাচনসহ জীবনের বিভিন্ন ক্ষেত্রে তাঁরা মূল্য দিয়েছেন।কিন্তু অসীম সাহসে গণমূখী দায়িত্ব যথারীতি পালন করে গেছেন ।

‘৬২ এর শিক্ষা আন্দোলন, ‘৬৬ র ছয়দফা, ‘৬৮ এর আগরতলা ষড়যন্ত্র মামলা,’৬৯এর গণ অভ্যুত্থান, ‘৭০ এর নির্বাচন,’৭১ এর মুক্তিযুদ্ধ সহ যেকোনো আন্দোলনে চট্টগ্রাম- কক্সবাজারের কিছু মানুষদের মধ্যে তিনি ছিলেন অন্যতম । বঙ্গবন্ধুর জহির,আওয়ামী লীগের জহির মিয়া এই শব্দটি সত্যের মতো উচ্চারিত শব্দ ছিল। যাঁরা চোঙা ফুঁকিয়ে রাজনীতি করেছেন, তাঁরাতো জনগণের ভাষা -সংস্কৃতি থেকে সহজেই বিচ্ছিন্ন হননা।এটাই এডভোকেট জহিরুল ইসলাম সহ জনমুখী রাজনৈতিক নেতা এবং কমীর্দের চরিত্র ।৭০এর পার্লামেন্টিরিয়ান থেকে ৭৫ এ জেলা গভর্নর হয়েছিলেন, সেখানেও তিনি জনগণের মধ্যে ছিলেন, সাধারণ মানুষ থেকে হারিয়ে যাননি। যার জন্য বঙ্গবন্ধু সহ অন্যান্যদের হত্যার পর ‘৭৫ র পরবর্তী দুঃসহ দুঃসময়কে বিভিন্ন সহকর্মীদের সাথে তিনি এবং তাঁর সমগ্র পরিবার মোকাবিলা করেছেন মাথা নীচু না করে।

কক্সবাজার জেলা আওয়ামী লীগ অফিসে বিকাল- সন্ধ্যা থেকে বেশ রাত অবধি বসে থাকতেন।সে সময়ে বঙ্গবন্ধুর নাম উচ্চারণ, মুক্তিযুদ্ধ সহ প্রগতিশীল রাজনীতির কথা বলা এবং কাজ করা অনেকটা নিষিদ্ধ! সেই অবরুদ্ধ সময়ে টিমটিম করা বাত্তির কুপি, কখনো লাইট জ্বালিয়ে কমীর্দের সাথে রাজনৈতিক আলোচনা সহ বিভিন্ন কাজ তাঁর প্রতিদিনের কার্যক্রম ছিল । আইন পেশায় সারা দিনে যে উপার্জন করতেন তার অধিকাংশ দিয়ে দলের কাজ চালাতেন, গরীব এবং জেলে থাকা কমীর্দের যতটুকু পারতেন, সহায়তা করতেন ।সেসময়ে শিক্ষা-সাংস্কৃতিক কমীর্দের, প্রতিষ্ঠানকে সহায়তা করার খুব কম লোক ছিলো। সেক্ষেত্রে ও তাঁর গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল। অর্থাত্ প্রগতিশীল অগ্রসর শিক্ষা-সংস্কৃতিকে রাজনীতির ধারায় নিয়ে সমাজ পরিবর্তনের বিষয়টি সবসময় মাথায় রাখতেন।

রাজনীতির নীলকন্ঠ পুরুষটির বেশি দরকার ছিলো আরো বেশি করে আওয়ামী রাজনীতি, ক্ষমতা এবং ক্ষমতার বাইরের ধারায় ,তাহলে আমরা এক ভিন্ন রাজনীতি এবং সমাজ পরিবর্তনকে হয়তোবা দেখতে পেতাম! সেটার আফশোস বেশিরভাগ মানুষদের মধ্যে অনেক দিন থেকে যাবে।
সময়ের -কালের যাত্রায় অমোঘ মৃত্যুকে তিনি বরণ করেছেন। কিন্তু জন-সংস্কৃতির মানুষটি সবসময় আলো ছড়াবেন শিক্ষণীয় রাজনীতি-সমাজ-সংস্কৃতির অগ্রসর মানুষ হিসেবে ।

পুনশ্চঃ আমার শারীরিক অসুস্থতা এবং প্রযুক্তিগত কারণে আরো বেশি তথ্য এবং অনেক জানা-অজানা ইতিহাস,ব্যক্তিবর্গের নাম পত্রস্হ করা গেলোনা। এজন্য ক্ষমাপ্রার্থী।

লিখক: সাংবাদিক, গবেষক ও সম্পাদক কক্সবাজার ভয়েস ডটকম

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023
Developed by : JM IT SOLUTION