শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০১:২৭ পূর্বাহ্ন

দৃষ্টি দিন:
সম্মানিত পাঠক, আপনাদের স্বাগত জানাচ্ছি। প্রতিমুহূর্তের সংবাদ জানতে ভিজিট করুন -www.coxsbazarvoice.com, আর নতুন নতুন ভিডিও পেতে সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল Cox's Bazar Voice. ফেসবুক পেজে লাইক দিয়ে শেয়ার করুন এবং কমেন্ট করুন। ধন্যবাদ।
শিরোনাম :
১০ কৃষক অপহরণ মামলার আসামি দেলোয়ার হোসেন দেলু গ্রেফতার নৌকা তল্লাশি করে ৩০ হাজার ইয়াবাসহ নৌকা জব্দ শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে যা জানালেন প্রতিমন্ত্রী চট্টগ্রামের জব্বারের বলীখেলায় চ্যাম্পিয়ন বাঘা শরীফ দুর্নীতি: প্রাথমিক শিক্ষক নিয়োগে চুক্তি ১৪ লাখ টাকায়, ঢাবি শিক্ষার্থীসহ গ্রেপ্তার ৫ দুই মেধাবী শিক্ষার্থীর মৃত্যুকে ঘিরে ক্যাম্পাসে বিক্ষোভ , অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা চুয়েট যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী দৌলতদিয়ায় শুটিং করাটা জীবনের বিচিত্র অভিজ্ঞতা আরও ৩ দিনের ‘হিট অ্যালার্ট’ জারি কক্সবাজার থেকে বিজিপির ২৮৮ সদস্যকে মিয়ানমারে ফেরত

শিশুর স্মৃতিশক্তি বাড়ায় যে খাবার

লাইফস্টাইল ডেস্ক:
শিশুকাল থেকেই মানুষের স্মৃতিশক্তির বিকাশ ঘটে। এজন্য শিশুদের স্বাস্থ্যকর খাবার খাওয়ানো গুরুত্বপূর্ণ। শিশুদের খাবারে প্রতিনিয়ত প্রোটিন, ডিএইচএ, ক্যালসিয়াম এবং খনিজ পদার্থের মতো পুষ্টিতে সমৃদ্ধ প্রাকৃতিক খাবার রাখা উচিত যা স্মৃতিশক্তিকে তীক্ষ্ণ করতে সাহায্য করে। এমনই কিছু খাবারের তালিকা দেয়া হলো নিচে,

১. ডিম

ডিম প্রোটিন, আয়রন, ফসফরাস এবং ফোলেট সমৃদ্ধ খাবার যা শিশুদের মস্তিষ্কের বিকাশের জন্য অপরিহার্য। ডিমে মেনকোলিন নামক উপাদান থাকে যা শিশুদের মস্তিষ্কের সার্বিক বিকাশে সাহায্য করে।

২. শুকনো ফল

আখরোট, বাদাম এবং পেস্তার মতো শুকনো ফল শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির পাশাপাশি শিশুদের স্মৃতিশক্তি বাড়াতে সাহায্য করে এবং শরীর সুস্থ রাখে। বাচ্চাদের শুকনো ফল খাওয়ানোর নিয়ম হলো সারারাত ভিজিয়ে রাখুন এবং সকালে খালি পেটে খেতে দিন।

৩. দুধ

দুধ শিশুদের পুরো শরীরের বিকাশে সহায়তা করে। এটি হাড়কে শক্তিশালী করে এবং মস্তিষ্কের বিকাশে সহায়তা করে। দুধকে ফসফরাস, ভিটামিন ডিসহ ক্যালসিয়াম, প্রোটিন এবং আয়রন সমৃদ্ধ বলা হয় যা শিশুদের শক্তিশালী এবং সুস্থ রাখে।

৪. কলা

কলা স্বাস্থ্যকর কার্বোহাইড্রেট, প্রোটিন, ক্যালসিয়াম এবং আয়রন সমৃদ্ধ। এটা শিশুদের শক্তি যোগাতে এবং স্মৃতিশক্তি বাড়াতে খুবই কার্যকরী। এতে শিশুদের ওজনও বাড়ে। তাই প্রতিদিন সকালে বাচ্চাকে কলা দিতে ভুলবেন না।

৫. ঘি

শিশুদের স্মৃতিশক্তি বাড়ানোর জন্য ঘি কিন্তু ভালো খাবার। ঘি তে থাকা ডিএইচএ শিশুদের স্মৃতিশক্তি বাড়ানোর সাথে সাথে মস্তিষ্ককে তীক্ষ্ণ করতে সাহায্য করে। তাই যখনই বাচ্চার খাবার রান্না করবেন তাতে এক টেবিল চামচ ঘি যোগ করুন।

ভয়েস/আআ

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023
Developed by : JM IT SOLUTION