শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৫:২৯ পূর্বাহ্ন

দৃষ্টি দিন:
সম্মানিত পাঠক, আপনাদের স্বাগত জানাচ্ছি। প্রতিমুহূর্তের সংবাদ জানতে ভিজিট করুন -www.coxsbazarvoice.com, আর নতুন নতুন ভিডিও পেতে সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল Cox's Bazar Voice. ফেসবুক পেজে লাইক দিয়ে শেয়ার করুন এবং কমেন্ট করুন। ধন্যবাদ।
শিরোনাম :
নাইক্ষ্যংছড়ি সীমান্তের বিওপি পরিদর্শনে বিজিবি’ র মহাপরিচালক মেজর জেনারেল মোহাম্মদ আশরাফুজ্জামান সিদ্দিকী পরীমণিকে আদালতে হাজির হতে সমন রামুতে অটোরিকশা তল্লাশির পর দুই কেজি আইসসহ গ্রেপ্তার ১ ‘মহেশখালী সমন্বিত উন্নয়ন কর্তৃপক্ষ’ আইনের খসড়া অনুমোদন বান্দরবানে কেএনএফের ৫২ সদস্যের ২ দিনের রিমান্ড নাগরিক অধিকারকে আপনারা কুক্ষিগত করে রেখেছেন:রিজভী এমপি-মন্ত্রীর পরিবারের সদস্যরা উপজেলা নির্বাচনে প্রার্থী হতে পারবেন না  পাকিস্তানে বন্ধ টুইটার, কারণ জানাল সরকার জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো নাসির উদ্দিনের মামলায় পরীমনির বিরুদ্ধে পিবিআইয়ের প্রতিবেদন

৩৯ জঙ্গি মিজোরাম সীমান্তে!

ভয়েস নিউজ ডেস্ক:
পার্বত্য তিন জেলায় অভিযানের মুখে নতুন জঙ্গি সংগঠন জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়ার ৩৯ জঙ্গি পালিয়ে ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য মিজোরাম সীমান্তে অবস্থান নিয়েছে বলে পুলিশের একটি সংস্থা নিশ্চিত হয়েছে। সংস্থার একটি সূত্র বলছে, এ জঙ্গিদের সহায়তা করছে বিচ্ছিন্নতাবাদী সংগঠন কুকি-চিন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ)। তাদের ধরতে সহয়তা চেয়ে ভারতকে অনুরোধ জানানো হবে বলেও সূত্রটি জানিয়েছে। জঙ্গিরা যাতে ভারতে প্রবেশ করতে না পারে সে জন্য বিএসএফ তৎপর বলে জানা গেছে।

এ বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান  বলেন, ‘দেশ থেকে পুরোদমে জঙ্গি নির্মূল করতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী কাজ করছে। ইতিমধ্যে পুরনো জঙ্গি সংগঠনগুলোর শীর্ষ নেতাসহ অন্য সদস্যদের গ্রেপ্তার করেছে। তবে নতুন একটি সংগঠন মাথাচাড়া দিয়ে ওঠার চেষ্টা চালালেও তাদের সেই স্বপ্নপূরণ হবে না। কোমলমতি তরুণ-তরুণীদের তারা টার্গেট করেছে। তবে তাদের ফাঁদে পা দিচ্ছে না কেউ। যারা ভুলে চলে গিয়েছিল তারা আবার ফেরত এসেছে। যারা আসেনি তাদের ধরতে পুলিশ ও র‌্যাব কাজ করছে।’

তিনি বলেন, ‘পাহাড় অঞ্চলে এ সংগঠনের সদস্যরা আছে বলে আমরা তথ্য পাচ্ছি। সেই আলোকে অভিযান চালানো হচ্ছে। পাশাপাশি কঠোর নজরদারির আওতায় আনা হয়েছে। তবে জঙ্গিদের হামলা বা তৎপরতা চালানোর শক্তি নেই। তাদের শক্তি খর্ব করা হয়েছে।’

পুলিশের ওই সংস্থার সংশ্লিষ্ট কর্মকর্তারা দেশ রূপাস্তরকে জানান, সম্প্রতি পুলিশের কাউন্টার টেররিজম ইউনিটির হাতে গ্রেপ্তার হওয়া শারক্বীয়ার শীর্ষ নেতা মহিবুল্লাহ ওরফে ভোলা শায়েখের কাছ থেকে নানা বিষয়ে তথ্য জানা যাচ্ছে। জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়াকে কারা কারা সহায়তা করছে সে ব্যাপারে মুখ খুলেছেন তিনি। আত্মগোপনে থাকা সদস্যরা কোথায় কোথায় অবস্থান করছেন সেই তথ্যও তিনি দিচ্ছেন। পুলিশের ওই সংস্থা নিশ্চিত হয়েছে, মিজোরাম সীমান্তে অবস্থান করা শারক্বীয়ার ৩৯ সদস্যের মধ্যে সংগঠনটির আমির মোহাম্মদ আনিসুর রহমান ওরফে মাহমুদ, অর্থ শাখার প্রধান এবং দাওয়াতি শাখার প্রধানও রয়েছেন। এ ছাড়া আছেন শূরা সদস্য আবদুল্লাহ মাইমুন, মোশারফ হোসেন, শামীম মাহফুজ। এর আগে শায়েখসহ ৪০ জন পার্শ্ববর্তী দেশে পালানোর চেষ্টা করেছিল। কিন্তু ভারতের সীমান্তরক্ষী বাহিনী বিএসএফের ধাওয়া খেয়ে তারা ফের বান্দরবানের পাহাড়ি অঞ্চলে চলে আসে। কেএনএফ পাহাড়ে শারক্বীয়াকে আশ্রয়, প্রশিক্ষণ দেওয়াসহ নানাভাবে সহায়তা করছে।

গত বছর আগস্টে কুমিল্লা থেকে আট যুবক নিখোঁজের খবর আসে আইনশৃঙ্খলা বাহিনীর কাছে। পরে জানা যায়, দেশের ১৯ জেলা থেকে নিখোঁজ হয়েছে ৫৫ জন। এ নিখোঁজ তরুণদের রহস্য উদ্ঘাটন করতে গিয়ে আইনশৃঙ্খলা বাহিনী জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া নাম জানতে পারে। নতুন এ জঙ্গি সংগঠনের সদস্যরা ‘সামরিক বাহিনীর’ পোশাক পরিধান করে পাহাড়ে প্রশিক্ষণ নেয়। প্রশিক্ষণের ভিডিও ভাইরাল হয় সামাজিক যোগাযোগমাধ্যমে। পরে পাহাড়ে অভিযান শুরু হয়। এ পর্যন্ত অর্ধশত সদস্যকে ধরা হয়েছে। গত বছর অক্টোবর থেকে র‌্যাব এ পর্যন্ত আটটি বড় ধরনের জঙ্গিবিরোধী অভিযান চালায়। অভিযানের একটি ছিল রাঙ্গামাটির বিলাইছড়ির সাইজামপাড়া ও বান্দরবানের রোয়াংছড়ি বাজার এলাকায়। ওই অভিযানে কেএনএফের তিন এবং শারক্বীয়ার সাতজনকে গ্রেপ্তার করা হয়। জঙ্গিদের প্রশিক্ষণে বান্দরবান ও রাঙ্গামাটির দুর্গম অঞ্চলে ১২ থেকে ১৩টি ক্যাম্প রয়েছে। কেএনএফ সদস্যরাই এসব ক্যাম্পে শারক্বীয়া সদস্যদের প্রশিক্ষণ দিয়েছে। র‌্যাবের অভিযানের পর জঙ্গি সংগঠনটির দুটি দল বান্দরবানের সিপ্পি পাহাড়ের কাছে (রামজুদান ক্যাম্পে) প্রশিক্ষণ নেয়। পরে ওই পাহাড় থেকে দক্ষিণে অন্য একটি প্রশিক্ষণ ক্যাম্পের দিকে রওনা হয়।

পুলিশের ওই সংস্থাটি জানায়, শারক্বীয়া নেতা কারছের নেতৃত্বে থাকা ২১ জনের দলটি মিজোরাম সীমান্ত দিয়ে ভারতে প্রবেশ করে। এই টিমের সদস্যরাই ভারতের সীমান্তরক্ষী বাহিনীর ধাওয়ায় আবার বান্দরবানে ফিরে আসে। এদের মধ্যে মহিবুল্লাহ ছাড়া কাউকে এখন পর্যন্ত গ্রেপ্তার করা সম্ভব হয়নি। মূলত তারা মিজোরামের শূন্যরেখায় অবস্থান করছে।

র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন বলেন, ‘নতুন জঙ্গি সংগঠনটির সদস্যরা অভিযানের মুখে বিচ্ছিন্ন হয়ে গেছে। তবে তারা পাহাড়ি অঞ্চলেই রয়েছে। তাদের সর্বশেষ অবস্থান মিজোরাম সীমান্ত এলাকায় বলে চিহ্নিত করেছি। এদের গ্রেপ্তারের সর্বোচ্চ চেষ্টা চলছে। তবে পাহাড়ি এবং দুর্গম অঞ্চল হওয়ায় অভিযান শুরুর আগে আমাদের পর্যাপ্ত প্রস্তুতি নিতে হচ্ছে।’

তিনি বলেন, ২০১৯ সালে জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া তাদের কার্যক্রম শুরু করে। গত বছর সেপ্টেম্বরের দিকে আমরা তাদের বিষয়ে তথ্য পাই। বিভিন্ন সময়ে গ্রেপ্তারদের কাছ থেকে গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া গেছে। তারা রাষ্ট্রের গুরুত্বপূর্ণ স্থাপনায় হামলা চালানোর পরিকল্পনা করেছিল। তবে র‌্যাবের অভিযানের মুখে তাদের সেই পরিকল্পনা ভেস্তে যায়। বর্তমানে তাদের কোনো হামলা চালানোর সামর্থ্য নেই। জঙ্গি সংগঠনটির শীর্ষ নেতারা বাইরে থাকলেও তাদের মূল প্রশিক্ষণ ক্যাম্প গুঁড়িয়ে দেওয়া হয়েছে। বড় বড় কয়েকজন নেতাকে আইনের আওতায় আনা হয়েছে। এখন তাদের হামলা চালানোর মতো সক্ষমতা নেই।

পুলিশ সূত্র জানায়, কেএনএফের সদস্যদের অনেকের বাড়ি ভারতের মিজোরামে। তারা সেখান থেকে দেশের পার্বত্য এলাকায় অস্থিরতার চেষ্টা চালাচ্ছে। এ জন্য তারা অতি গোপনে দেশের সীমান্ত এলাকার পাহাড়ে প্রশিক্ষণ ক্যাম্প গড়ে তোলে। এরপর তাদের সঙ্গে যুক্ত হয় নতুন জঙ্গি সংগঠনের সদস্যরা। তাদের প্রশিক্ষণের জন্য কেএনএফ সদস্যদের হাতে তুলে দেওয়া হয়। সেখান থেকে কয়েকজন পালিয়ে আসার পর বিষয়টি টের পায় র‌্যাব ও পুলিশ।

গত ৮ নভেম্বর নারায়ণগঞ্জের সাইনবোর্ড এলাকায় অভিযান চালিয়ে গ্রেপ্তার করা হয় আবদুল হাদি ওরফে সুমন ওরফে জন (অর্থদাতা), আবু সাঈদ ওরফে শের মোহাম্মদ (অর্থদাতা) এবং দাওয়াতি কাজে যুক্ত রনি মিয়াকে। ৪ ডিসেম্বর নারায়ণগঞ্জের সোনারগাঁও ও রাজধানীর গুলিস্তান থেকে ধরা হয় গোলাম সারোয়ার (শারীরিক ও তাত্ত্বিক প্রশিক্ষক), সাকির মাহমুদ, ফরহাদ হোসেন, মুরাদ হোসেন ও ওয়াসিকুর রহমান ওরফে নাঈমকে। ১১ জানুয়ারি বান্দরবানের থানচি ও বেয়াংছড়ি এলাকায় অভিযান চালিয়ে গ্রেপ্তার করে নিজাম উদ্দিন হিরণ ওরফে ইউসুফ, সালেহ আহমেদ ওরফে সাইহা, সাদিকুর রহমান সুমন ওরফে ফারকুন, বাইজিদ ইসলাম ওরফে মুয়াজ ওরফে বাইরু এবং ইমরান বিন রহমান শিথিল ওরফে বিল্লালকে। ২৩ জানুয়ারি ইয়াহিয়া গার্ডনের গহিন বনে অভিযান চালিয়ে গ্রেপ্তার করা হয় মাসুদুর রহমান ওরফে রণবীর ওরফে মাসুদ (শূরা সদস্য ও সামরিক শাখার প্রধান) এবং বোমা বিশেষজ্ঞ আবুল বাশার মৃধা ওরফে আলম ওরফে কয়কে। ৮ ফেব্রুয়ারি বান্দরবানের থানচির রেমাক্রি ব্রিজ এলাকায় অভিযান চালিয়ে ২০ জনকে গ্রেপ্তার করা হয়। তাদের কাছ থেকে চাঞ্চল্যকর তথ্য উদঘাটন করে পুলিশ ও র‌্যাব।

এ বিষয়ে পুলিশ সদর দপ্তরের ঊর্ধ্বতন এক কর্মকর্তা বলেন, ‘মিজোরাম সীমান্তে ৩৯ জঙ্গি অবস্থানের বিষয়ে ভারতকে আমরা অবহিত করেছি। ওইসব জঙ্গি ধরতে ভারতের সহায়তা চাওয়া হবে। নতুন জঙ্গি সংগঠনটি নিয়ে আমরা উদ্বেগের মধ্যে আছি। তাদের যে চক্রটি সহায়তা করছে তারা ভয়ংকর প্রকৃতির। ইতিমধ্যে তাদের পরিচয় শনাক্ত করা হয়েছে।’ তিনি আরও বলেন, ‘সামনে জাতীয় নির্বাচন। এ সময়ে জঙ্গিরা কিছু একটা করার পরিকল্পনা নিয়েছে বলে আমরা তথ্য পাচ্ছি।’

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023
Developed by : JM IT SOLUTION