বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ১১:৩১ অপরাহ্ন

দৃষ্টি দিন:
সম্মানিত পাঠক, আপনাদের স্বাগত জানাচ্ছি। প্রতিমুহূর্তের সংবাদ জানতে ভিজিট করুন -www.coxsbazarvoice.com, আর নতুন নতুন ভিডিও পেতে সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল Cox's Bazar Voice. ফেসবুক পেজে লাইক দিয়ে শেয়ার করুন এবং কমেন্ট করুন। ধন্যবাদ।
শিরোনাম :
নাইক্ষ্যংছড়ি সীমান্তের বিওপি পরিদর্শনে বিজিবি’ র মহাপরিচালক মেজর জেনারেল মোহাম্মদ আশরাফুজ্জামান সিদ্দিকী পরীমণিকে আদালতে হাজির হতে সমন রামুতে অটোরিকশা তল্লাশির পর দুই কেজি আইসসহ গ্রেপ্তার ১ ‘মহেশখালী সমন্বিত উন্নয়ন কর্তৃপক্ষ’ আইনের খসড়া অনুমোদন বান্দরবানে কেএনএফের ৫২ সদস্যের ২ দিনের রিমান্ড নাগরিক অধিকারকে আপনারা কুক্ষিগত করে রেখেছেন:রিজভী এমপি-মন্ত্রীর পরিবারের সদস্যরা উপজেলা নির্বাচনে প্রার্থী হতে পারবেন না  পাকিস্তানে বন্ধ টুইটার, কারণ জানাল সরকার জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো নাসির উদ্দিনের মামলায় পরীমনির বিরুদ্ধে পিবিআইয়ের প্রতিবেদন

কক্সবাজারে কৃষকের মাঝে সাড়া ফেলেছে বঙ্গবন্ধু-১০০ ধান

কক্সবাজারের খরুলিয়ায় বঙ্গবন্ধু-১০০ধান কর্তন ও মাঠ দিবসে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তাগণ-ছবি: কক্সবাজার ভয়েস।

আবদুল আজিজ:

বঙ্গবন্ধু-১০০ জাতের ধান কৃষকদের মধ্যে সাড়া ফেলেছে। আগামীতে মাঠ দিবসের মাধ্যমে বঙ্গবন্ধু-১০০ ধানের রোপন থেকে শুরু করে কাটা পর্যন্ত বিস্তারিত পৌছে দেয়ার কাজ করছেন কক্সবাজার সদর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।

রবিবার সকাল সাড়ে ১০টার দিকে কক্সবাজার সদর উপজেলার ঝিলংজা ইউনিয়নের খরুলিয়াস্ত সিকদারপাড়া এলাকায় নমুনা শস্য কর্তন, কম্বাইন হার্ভেস্টারের মাধ্যমে ধান কর্তন উদ্বোধন ও বঙ্গবন্ধু ধান ১০০ এর উপর মাঠ দিবস অনুষ্ঠিত হয়।

উক্ত অনুষ্ঠানে কক্সবাজার সদর উপজেলা কৃষি অফিসার মো: জাহিদ হাসান, বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট উর্ধতন বৈজ্ঞানিক কর্মকর্তা মো: হাবিবুর রহমান মুকুল, কক্সবাজার সদর উপজেলা কৃষি কর্মকর্তা ফিরোজা আকতার সহ কৃষি সম্প্রসারণ অফিসার, উপসহকারী কৃষি অফিসারবৃন্দ, কম্বাইন হার্ভেস্টার সার্ভিস প্রদানকারী কৃষক, সাংবাদিকবৃন্দ এবং কৃষক কৃষানীবৃন্দ উপস্থিত ছিলেন।

মাঠ দিবস অনুষ্ঠানে কক্সবাজার সদর উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার মো: জাহিদ হাসান বলেন, ‘মাঠ দিবসের মাধ্যমে বঙ্গবন্ধু-১০০ ধান সম্পর্কে কৃষক ও কৃষাণীদের ঘরে ঘরে পৌছাতে হবে। তাদেরকে জানাতে হবে বঙ্গবন্ধু-১০০ ধানের বার্তা। কারণ, বঙ্গবন্ধু-১০০ ধান একটি উচ্চ ফলনশীল ধান। এ জাতের ধানের বীজ রোপণ থেকে ধান কাটা পর্যন্ত ১৪৫ দিনে কৃষক ঘরে ধান তুলতে পারবেন। প্রতি হেক্টর জমিতে সাড়ে সাত থেকে ৮ টন ধান উৎপাদিত হবে। এতে ব্লাস্ট রোগ হবে না। বিভিন্ন রোগের উপদ্রব কম হয়।

বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা মো: হাবিবুর রহমান মকুল বলেন, ‘বঙ্গবন্ধু-১০০ ধান দেশে পরীক্ষামূলক চাষে সফলতা পেয়েছে। বঙ্গবন্ধু-১০০ জাতের ধানের ভালো ফলন হওয়ায় আমরা আশাবাদী হয়ে উঠছি। এই ধান চাষে কৃষকরা সহজে লাভবান হতে পারবেন।’

স্থানীয় কৃষক আব্দুল মাজেদ জানান, ‘বঙ্গবন্ধু-১০০ ধান যারা করেছে তাদের জমিতে ভাল ফলন হয়েছে। ধান ক্ষেতে কোনো রোগবালাই বা পোকামাকড়ের আক্রমণ না হওয়ায় এই রকম ফলন ভালো হয়েছে। এছাড়াও ধান পাকার পর সরকারিভাবে কম্বাইন হার্ভেস্টারের মাধ্যমে ধান কর্তন করে দেয়ায় কৃষি পরিবার গুলোতে আনন্দ বইছে। কারণ, এই ধান কাটার মৌসুমে শ্রমিকের অভাব রয়েছে। সামনে ঘূর্ণিঝড়ের আলামত দেখা দিয়েছে। এতে ধান কাটার যন্ত্রটি কৃষকদের বাড়তি আনন্দ দিচ্ছে’।

উল্লেখ্য, মুজিব শতবর্ষ উপলক্ষে পুষ্টিগুণসম্পন্ন এবং উচ্চ ফলনশীল ‘ব্রি-১০০’ উদ্ভাবিত নতুন এ ধান জাতের নাম রাখা হয়েছে ‘বঙ্গবন্ধু-১০০’।

ভয়েস/আআ

 

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023
Developed by : JM IT SOLUTION