শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১২:০১ পূর্বাহ্ন

দৃষ্টি দিন:
সম্মানিত পাঠক, আপনাদের স্বাগত জানাচ্ছি। প্রতিমুহূর্তের সংবাদ জানতে ভিজিট করুন -www.coxsbazarvoice.com, আর নতুন নতুন ভিডিও পেতে সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল Cox's Bazar Voice. ফেসবুক পেজে লাইক দিয়ে শেয়ার করুন এবং কমেন্ট করুন। ধন্যবাদ।

জাতীয় বীজ নীতির সংবেদনশীলতা বিষয়ক কর্মশালা অনুষ্টিত

ভয়েস প্রতিবেদক:

বেসরকারি প্রতিষ্টান ফিড দ্যা ফিউচার বাংলাদেশ পলিসি লিংক এগ্রিকালচার পলিসি একটিভিটি এর সহযোগীতায় কক্সবাজারে দিনব্যাপী এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।বুধবার স্থানীয় একটি হোটেলের হলরুমে প্রতিষ্টানটির আঞ্চলিক প্রোগ্রাম ম্যানেজার সুবাস গোমেজ এর সার্বিক সহযোগীতায় অনুষ্টিত কর্মশালায় মূল প্রবন্ধ আলোচনা করেন জেলা বীজ প্রত্যয়ন অফিসার কৃষিবিদ ড.খোন্দকার মোখলেছুর রহমান।

তিনি বলেন, কৃষিতে বীজের গুরুত্ব অপরিসীম। অধিক উৎপাদনের জন্য অবশ্যই ভালো বীজ দরকার। আর এ জন্য প্রয়োজন বীজের গুণগতমান বজায় রাখা। এসব বিষয়ে কৃষক এবং বীজ উৎপাদনকারীর ভূমিকা সবচেয়ে বেশি তাই মানসম্মত বীজ কৃষক পর্যায়ে পৌঁছাতে সঠিক নীতির ব্যবহারের মাধ্যমে আসতে হবে।

বাংলাদেশের বীজ নীতি বীজ সিস্টেম নিয়ে প্রবন্ধ আলোচনা করেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের (ডিএই) উপ-পরিচালক মোঃ কবির হোসেন এবং বীজ ব্যবসার প্রসার ও বীজ প্রজননবিদের অধিকার বিষয়ক আলোচনা করেন কক্সবাজার হর্টিকালচার সেন্টারের উপপরিচালক কৃষিবিদ মোঃ রাশেদ হাসনাত।

দিনব্যাপী কর্মশালায় কক্সবাজার জেলার সরকারের কৃষি সংশ্লিষ্ট বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকতাবৃন্দ অংশ নেয়।এতে বীজ আইন ২০১৮ এবং বীজ নীতিমালা ২০২০ এর আলোচনা হয়।

ভয়েস/আআ

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023
Developed by : JM IT SOLUTION