বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০২:৫৯ পূর্বাহ্ন

দৃষ্টি দিন:
সম্মানিত পাঠক, আপনাদের স্বাগত জানাচ্ছি। প্রতিমুহূর্তের সংবাদ জানতে ভিজিট করুন -www.coxsbazarvoice.com, আর নতুন নতুন ভিডিও পেতে সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল Cox's Bazar Voice. ফেসবুক পেজে লাইক দিয়ে শেয়ার করুন এবং কমেন্ট করুন। ধন্যবাদ।
শিরোনাম :
“কক্সবাজার বহু সম্ভাবনাময় অঞ্চল হলেও দক্ষ জনবল গড়ে উঠেনি” রোহিঙ্গা ক্যাম্পে যুবককে এলোপাতাড়ি কুপিয়ে হত্যা জ্যামাইকা রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিল ফিলিস্তিনকে উপজেলা নির্বাচনে মন্ত্রী-এমপির স্বজনরা প্রার্থিতা প্রত্যাহার না করলে ব্যবস্থা:ওবায়দুল কাদের গরম সহ্য করতে না পেরে হিটস্ট্রোকে চার মৃত্যু ২৪ ঘণ্টা ব্যবধানে আবারও কমলো সোনার দাম চট্টগ্রাম বন্দরে বিদেশি বিনিয়োগ আসলে কর্মসংস্থানের সুযোগ বাড়বে-বন্দর চেয়ারম্যান  দেশে ফিরলেন ১৭৩ বাংলাদেশী: কান্নায় ভেঙ্গে পড়ছেন স্বজনরা কক্সবাজার – চট্টগ্রাম রেলপথে স্পেশাল ট্রেন  লাইনচ্যুত আজ মিয়ানমার থেকে দেশে ফিরছেন দেড় শতাধিক বাংলাদেশি

মসজিদে নববিতে কাবার গিলাফের প্রদর্শনী

ধর্ম ডেস্ক:
সৌদি আরবের মদিনায় অবস্থিত মসজিদে নববিতে প্রথমবারের মতো পবিত্র কাবার গিলাফ ও অন্যান্য মূল্যবান বস্তুর প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। পবিত্র দুই মসজিদের পরিচালনা পর্ষদ এই প্রদর্শনীর আয়োজন করেছে।

মসজিদ নববির বাব আল হিজরাহ (৪ নম্বর দরজা) বরাবর, হজরত ওমর ইবনে খাত্তাব (রা.)-এর দরজার পাশে চলছে এই প্রদর্শনী। গত সোমবারে শুরু হওয়া প্রদর্শনীটি চলবে আজ শনিবার রাত ১০টা পর্যন্ত। প্রদর্শনীটি সবার জন্য উন্মুক্ত।

দর্শনার্থীরা এই প্রদর্শনীতে কাবার গিলাফের পাশাপাশি পবিত্র এ ঘরের পরিচ্ছন্ন করার নানা সামগ্রীও দেখার সুযোগ পাচ্ছেন। সঙ্গে রয়েছে কাবায় ব্যবহৃত বহুমূল্য সুগন্ধি উদ, গোলাপ জল, ধূপ, গিলাফের বিভিন্ন টুকরো, ভেতরকার পর্দা, দরজার পর্দা, আলোকসজ্জায় ব্যবহৃত কিনদিল (ফানুস) ও গিলাফ সেলাইয়ের মেশিন ইত্যাদি। প্রদর্শনীতে কাবার গিলাফ সেলাইয়েরও সৌভাগ্য অর্জন করতে পারছেন দর্শনার্থীরা।

প্রদর্শনীতে কাবাঘরের নানা অংশের সুন্দর সুন্দর ছবিও টাঙানো হয়েছে। যেমন কাবার দরজা, চাবি, হাজরে আসওয়াদ ও রুকনে ইয়ামানি ইত্যাদি।

একইসঙ্গে এখানে দেখানো হচ্ছে কাবাগৃহের দলিলপত্র, দরজা ও পবিত্র দুই মসজিদের ঐতিহ্যবাহী নানা বস্তু নিয়ে বানানো বিশেষ ভিডিও চিত্র।

হারামাইন পরিষদ জানিয়েছেন, এই প্রদর্শনীর উদ্দেশ হলো মসজিদে নববির জেয়ারতকারীরা যেন কাবাঘরের ইতিহাস, পুনঃনির্মাণ, দেয়ালের ইতিহাস ও দরজার পরিবর্তন সম্পর্কে জানতে পারেন।

ভয়েস/আআ

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023
Developed by : JM IT SOLUTION