শনিবার, ০১ এপ্রিল ২০২৩, ০২:০২ পূর্বাহ্ন

দৃষ্টি দিন:
সম্মানিত পাঠক, আপনাদের স্বাগত জানাচ্ছি। প্রতিমুহূর্তের সংবাদ জানতে ভিজিট করুন -www.coxsbazarvoice.com, আর নতুন নতুন ভিডিও পেতে সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল Cox's Bazar Voice. ফেসবুক পেজে লাইক দিয়ে শেয়ার করুন এবং কমেন্ট করুন। ধন্যবাদ।
শিরোনাম :
সেন্টমার্টিনে টিকার আওতায় ১৯১৭টি কুকুর দামেস্কের কাছে বিমান হামলা, ইসরায়েলকে দুষছে সিরিয়া হিন্দি সিনেমায় নৈতিকতা-মূল্যবোধের অভাব রয়েছে: কাজল পর্যটন ব্র্যান্ডিং ও প্রসারে করণীয় রোহিঙ্গা ক্যাম্পে অগ্নিকাণ্ড: ১২ সুপারিশের বাস্তবায়ন নিয়ে প্রশ্ন বাসা-বাড়িতে তৈরি ফাস্টফুড ভ্যাটের আওতার আনার দাবি মেসি-নেইমারের প্রায় দ্বিগুণ বেতন পান এমবাপে বয়স্ক, অসুস্থ ও অপারগ ব্যক্তির রোজার বিধান মিয়ানমারে গনতন্ত্র পুনরুদ্ধার ও রোহিঙ্গা সমস্যা সমাধানে কাজ করছে যুক্তরাষ্ট্র –ড্যানিয়েল এফ. রুন্ডে  কক্সবাজারে মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডারের বিরুদ্ধে মুক্তিযোদ্ধাদের সংবাদ সম্মেলন

দ্বিতীয় দিনেও রোহিঙ্গাদের সাক্ষাত নিচ্ছেন মিয়ানমারের ১৭ সদস্যের প্রতিনিধি দল

রোহিঙ্গা, ফাইল ছবি

ভয়েস প্রতিবেদক, টেকনাফ:

রোহিঙ্গাদের প্রত্যাবাসনের প্রস্তুতি দেখতে আসা মিয়ানমারের ১৭ জনের প্রতিনিধি দল কক্সবাজারের টেকনাফের আশ্রয় শিবিরে দ্বিতীয় অবস্থান করছেন। প্রতিনিধিদল গতকাল ২৭ জন রোহিঙ্গা নারী পুরুষ ও শিশুর সাক্ষাত নেন। আজ সকাল থেকে টেকনাফের দমদমিয়া ট্রানজিট ক‍্যাম্পে প্রত‍্যাবাসন ইচ্ছুক অপেক্ষামান রোহিঙ্গাদের সাথে কথা বলেছেন প্রতিনিধিদলের সদস‍্যরা।

এর আগে বুধবার সকাল ১০টার দিকে মিয়ানমারের রাখাইন ষ্টেটের মংডু টাউনশীপ থেকে নাফ নদী পার হয়ে স্পীড বোটে করে তারা টেকনাফ জেটি ঘাটে এসে পৌঁছেন প্রতিনিধি দলের সদস‍্যরা। এসময় শরনার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কার্যালয়ের কর্মকর্তা, স্থানীয় প্রশাসন বিজিবিসহ আইনশৃংখলা বাহিনীর কর্মকর্তারা তাদের স্বাগত জানান।

শরনার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কার্যালয়ের কমিশনার মোহাম্মদ মিজানুর রহমান জানিয়েছেন, রোহিঙ্গাদের প্রত্যাবাসন কার্যক্রমের প্রাথমিক প্রস্তুতি হিসেবে মিয়ানমার ইমিগ্রেশন বিভাগের কর্মকর্তারা রাখাইন ষ্টেটের মংডু থেকে টেকনাফে এসেছেন। টেকনাফে মিয়ানমারের প্রতিনিধি দল প্রত্যাবাসন কার্যালয়ের কর্মকর্তাদের সাথে বৈঠক করেন।

পাশাপাশি মিয়ানমারের প্রতিনিধি দল শরনার্থী শিবিরে আশ্রয় নেওয়া স্বদেশে ফিরে যেতে ইচ্ছুক কয়েক শত রোহিঙ্গাদের একটি প্রতিনিধি দলের সাথেও মতবিনিময় করেন। প্রতিনিধি দল মিয়ানমারে ফিরে যেতে ইচ্ছুক রোহিঙ্গাদের তালিকা যাচাই বাছাই করছেন। এছাড়া প্রতিনিধি দল রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন।

প্রথমদিকে পরিবার ভিত্তিক প্রত্যাবাসনের আওতায় এক হাজারের বেশি রোহিঙ্গাকে ফিরিয়ে নেওয়ার কথা এখন বলা হচ্ছে। এর মধ্যে হিন্দু স¤প্রদায়ের শতাধিক রোহিঙ্গা রয়েছে।

বাংলাদেশ সরকারের পক্ষ থেকে ইতোপূর্বে মিয়ানমারকে ৮ লাখ ৬২ হাজার রোহিঙ্গার একটি তালিকা দেওয়া হয়েছিল। বাংলাদেশের দেওয়া ওই তালিকা যাচাই-বাছাই শেষে প্রায় ৭০ হাজার রোহিঙ্গাকে ফিরিয়ে নেওয়ার কথা জানিয়েছিল মিয়ানমার সরকার।

উল্লেখ্য, ২১ মার্চ প্রতিনিধি দল বাংলাদেশে অবস্থান করবেন।

ভয়েস/আআ

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023
Developed by : JM IT SOLUTION