রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৫:২৮ অপরাহ্ন

দৃষ্টি দিন:
সম্মানিত পাঠক, আপনাদের স্বাগত জানাচ্ছি। প্রতিমুহূর্তের সংবাদ জানতে ভিজিট করুন -www.coxsbazarvoice.com, আর নতুন নতুন ভিডিও পেতে সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল Cox's Bazar Voice. ফেসবুক পেজে লাইক দিয়ে শেয়ার করুন এবং কমেন্ট করুন। ধন্যবাদ।

দাদ এবং দাদের চিকিৎসায় করণীয়

স্বাস্থ্য ডেস্ক:

ত্বকে বা নখে ছত্রাকের সংক্রমণ বিশ্বের ২০-২৫ শতাংশ মানুষকে আক্রান্ত করে এবং যে কেউ যেকোনো বয়সে আক্রান্ত হতে পারে। তবে শিশুরা সবচেয়ে বেশি সংবেদনশীল ছত্রাকের প্রতি। এই রোগটি যদিও অনেক প্রভাব বিস্তার করতে সক্ষম; তবু রিংওয়ার্ম সহজে চেনা যায়, চিকিৎসা ও প্রতিরোধ করা যায় এবং খুব কম ক্ষেত্রেই গুরুতর জটিলতা সৃষ্টি করে

রিংওয়ার্ম বা দাদ হলো ছত্রাকজনিত একধরনের তীব্র সংক্রমণযোগ্য ইনফেকশন, যা ত্বকের এক অংশের সঙ্গে আরেক অংশের সংস্পর্শে খুব সহজেই ছড়িয়ে পড়ে। সংক্রমিত ব্যক্তিকে স্পর্শ করার মাধ্যমে খুব দ্রুতই যে কেউ দাদ রোগে আক্রান্ত হতে পারে। আক্রান্ত ব্যক্তির ব্যবহৃত জিনিস থেকেও সংক্রমিত হওয়া সম্ভব; যেমন: অন্যের মাথার টুপি ব্যবহার করা, অন্যের পোশাক ব্যবহার করা ইত্যাদি। রিংওয়ার্মে প্রাণীরাও আক্রান্ত হতে পারে; এমনকি পোষা প্রাণীরাও বিশেষত কুকুরছানা ও বিড়ালছানা।

গবেষণায় দেখা গেছে, ত্বকে বা নখে ছত্রাকের সংক্রমণ বিশ্বের ২০-২৫ শতাংশ মানুষকে আক্রান্ত করে এবং যে কেউ যেকোনো বয়সে আক্রান্ত হতে পারে। তবে শিশুরা সবচেয়ে বেশি সংবেদনশীল ছত্রাকের প্রতি। এই রোগটি যদিও অনেক প্রভাব বিস্তার করতে সক্ষম; তবু রিংওয়ার্ম সহজে চেনা যায়, চিকিৎসা ও প্রতিরোধ করা যায় এবং খুব কম ক্ষেত্রেই গুরুতর জটিলতা সৃষ্টি করে।

রিংওয়ার্মের প্রকারভেদ

রিংওয়ার্মের ক্লিনিক্যাল কিছু নামের মধ্যে উল্লেখযোগ্য হলো টিনিয়া ও ডার্মাটোফাইটোসিস। এটিকে চর্মরোগের অন্তর্ভুক্ত করা হয়। রিংওয়ার্মের ফলে সৃষ্ট গোলাকার ফুসকুড়ি থেকে এই নামকরণ করা হয়।

শরীরের কোথায় রিংওয়ার্ম দেখা দিয়েছে, তার ওপর ভিত্তি করে এর আরো কিছু প্রকারভেদ আছে। যেমন:

টর্সো, পা বা বাহু (টিনিয়া কর্পোরিস)
পা (টিনিয়া পেডিস, সাধারণত এটি ‘অ্যাথলেট ফুট’ নামে পরিচিত)
কুঁচকি, ঊরুর ভেতর এবং নিতম্ব (টিনিয়া ক্রুরিস)
মাথার ত্বক (টিনিয়া ক্যাপাইটিস)
দাড়ি (টিনিয়া বার্বি)
হাত (টিনিয়া ম্যানুয়াম)
পায়ের নখ বা হাতের নখ (টিনিয়া ওঙ্গুইয়াম, ওনাইকোমাইসিসও বলা হয়)
লক্ষণ

রিংওয়ার্ম ও ত্বকের অন্যান্য ফুসকুড়ি দেখতে সাদৃশ্যপূর্ণ হওয়ায় বিভ্রান্তি সৃষ্টি হতে পারে। দেহের বেশিভাগ অংশে দাদ একটি সমতল, ক্ষত হিসেবে শুরু হয়, যা বৃত্তাকার রিঙের আকারে বড় হতে থাকে এবং প্রসারিত হয়ে ধীরে ধীরে একটি বৃত্তাকার সীমানা তৈরি করে। কিছু ক্ষেত্রে দাদ সংক্রমণের পর ফোসকাগুলো থেকে তরল নির্গত হয়।

রিংওয়ার্ম দেখতে কিছুটা আলাদা হতে পারে শরীরের কিছু অংশে। অ্যাথলেটদের পায়ে সাধারণত পায়ের আঙুলের মাঝে ফাটলের সৃষ্টি হয়, চুলকানি থাকে, ফুসকুড়ি দেখা দেয় । টিনিয়া ক্যাপাইটিসের সর্বাধিক সাধারণ লক্ষণ হলো চুল পড়া। এ ক্ষেত্রে ফুসকুড়িও সৃষ্টি হয়। মাথার ত্বকে রিংওয়ার্মকে কখনো কখনো ‘কালো বিন্দু বা ব্ল্যাক ডট’ বলা হয়, যা চুল পড়া, মাথার ত্বক ফেটে ফেটে যাওয়া, ধূসর অংশ সৃষ্টি হওয়া, চুল ওঠা স্থানের শুষ্কতা, স্যাঁতসেঁতে ভাব, স্ক্যাল্পে ফোসকা পড়ার জন্য দায়ী।

কারণসমূহ

গবেষণায় দেখা যায়, প্রায় ৪০টি ভিন্ন প্রজাতির ছত্রাকের কারণে দাদ সৃষ্টি হতে পারে। ছত্রাকগুলোর বৈজ্ঞানিক নাম ট্রাইকোফাইটন, মাইক্রোস্পোরাম এবং এপিডার্মোফাইটন। এই ডার্মাটোফাইটগুলো বেঁচে থাকে মৃত কেরাটিনে, যা এপিডার্মিসের ওপরের স্তরের একটি প্রোটিন। কেরাটিন চুল এবং নখের মধ্যেও বিদ্যমান। তাই পায়ের আঙুল, পা এবং মাথার ছত্রাকের সংক্রমণের জন্য এতটা সংবেদনশীল।

চিকিৎসা

সঠিকভাবে চিকিৎসা না করা হলে দাদ বিভিন্ন জটিলতা সৃষ্টি করতে পারে। রিংওয়ার্ম চিকিৎসার জন্য অনেক পদ্ধতি রয়েছে। এটি শরীরের যে অংশ সবচেয়ে বেশি প্রভাবিত তার ওপর নির্ভর করে। চিকিৎসা পদ্ধতিগুলো হলো

ওভার দ্য কাউন্টার (ওটিসি) ড্রাগ এবং প্রেসক্রিপশন অনুযায়ী অ্যান্টিফাঙ্গাল ক্রিম বা মলম, যা সরাসরি ছত্রাকজনিত ক্ষতগুলোতে প্রয়োগ করা হয়।
অ্যান্টিফাঙ্গাল শ্যাম্পুগুলো মাথার ত্বকের সংক্রমণের চিকিৎসায় ব্যবহৃত হয়।
ছত্রাকের সংক্রমণ প্রতিরোধের জন্য সেবন করার ওষুধ।
রিংওয়ার্মের চিকিৎসার জন্য গবেষণায় সফল কয়েকটি প্রাকৃতিক পদ্ধতিও রয়েছে; যেমন: ক্রীড়াবিদদের পায়ের জন্য চা-গাছের তেল এবং রসুনের নির্যাস।

যদি আপনি, আপনার শিশু বা পরিবারের অন্য সদস্য এমনকি কোনো পোষা প্রাণীর রিংওয়ার্ম দেখা দেয়, তবে দ্রুত চিকিৎসার ব্যবস্থা করুন এবং ডাক্তারের পরামর্শ অনুসরণ করুন। পরিবারের অন্যান্য সদস্যকেও ছত্রাক সংক্রমণ থেকে রক্ষার জন্য সতর্ক করুন।

সূত্র: ভেরিওয়েল হেলথ

ভয়েস/ জেইউ।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023
Developed by : JM IT SOLUTION