সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৩১ পূর্বাহ্ন

দৃষ্টি দিন:
সম্মানিত পাঠক, আপনাদের স্বাগত জানাচ্ছি। প্রতিমুহূর্তের সংবাদ জানতে ভিজিট করুন -www.coxsbazarvoice.com, আর নতুন নতুন ভিডিও পেতে সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল Cox's Bazar Voice. ফেসবুক পেজে লাইক দিয়ে শেয়ার করুন এবং কমেন্ট করুন। ধন্যবাদ।

নবী করিম (সা.) যে মাসে হিজরত করেন

বেলায়েত হুসাইন:
মক্কার কোরাইশদের সীমাহীন নির্যাতনের মুখে আল্লাহতায়ালার হুকুমে নিজ মাতৃভূমি মক্কা থেকে নবী করিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইয়াসরিবে হিজরত করেন, পরবর্তী সময়ে ইয়াসরিবকে মদিনা মোনাওয়ারা হিসেবে নামকরণ করা হয়। ঘটনাবহুল এই হিজরতের সঙ্গেই হিজরি বর্ষের সম্পর্ক।

মজার বিষয় হলো হিজরি বর্ষের প্রথম মাস মহররম। আর হিজরতের সঙ্গে এই বর্ষের নিবিড় সম্পর্ক। এ সত্ত্বেও হিজরত কিন্তু মহররম মাসে হয়নি, বরং তা হয়েছে সফর ও রবিউল আওয়াল মাসে।

কাতার বিশ্ববিদ্যালয়ের শরিয়া অনুষদের হাদিসের সহযোগী অধ্যাপক শায়খ আবদুস সালাম। সম্প্রতি তিনি আলজাজিরা মুবাশিরের ‘আইইয়ামুল্লাহ’ অনুষ্ঠানে অতিথি হন। সেখানে তিনি হিজরতের সময়কালের বিস্তারিত বর্ণনা দিয়ে বলেন, নবুয়তের ১৩তম বছরে আল্লাহর রাসুল (সা.)-এর ঐতিহাসিক হিজরত সংঘটিত হয়। সফরের ২৭ তারিখে তিনি হিজরতের উদ্দেশ্যে মক্কা থেকে মদিনা অভিমুখে রওনা হন। মক্কা থেকে বেরিয়ে হজরত রাসুলুল্লাহ (সা.) সাওর পর্বতের গুহায় আশ্রয় নেন এবং এখানে তিনি তিন দিন অবস্থান করেন।

শায়খ আবদুস সালাম বলেন, হিজরত শুরুর সফর মাসটি চান্দ্রবর্ষের দ্বিতীয় মাস। হিজরি ক্যালেন্ডারে মাসটির অবস্থান মহররমের পরে। সফরের পরের মাস রবিউল আওয়াল। এ মাস শুরু হতেই সাওরের গুহা থেকে আল্লাহর নবী (সা.) কুবার দিকে অগ্রসর হন। কুবায় পৌঁছাতে তার আট দিন সময় লাগে। এখানে তিনি তিন রাত অবস্থান নেন। এরপর এখান থেকে মদিনায় পৌঁছান রবিউল আওয়ালের ১২ তারিখে। কিন্তু সফর ও রবিউল আওয়ালে হিজরত সংঘটিত হওয়ার পরও মহররম কেন হিজরি বর্ষের প্রথম মাস এরও আছে বিশেষ প্রেক্ষাপট। হিজরি সন গণনা শুরু হয় হিজরতের ১৭তম বর্ষে, একটি ঘটনাকে কেন্দ্র করে।

ঘটনাটি হলো সাহাবি হজরত আবু মুসা আশআরি (রা.) হজরত ওমর (রা.)-এর কাছে একটি চিঠি লিখেন, আপনার পক্ষ থেকে আমাদের কাছে অনেক ফরমান আসে, কিন্তু তাতে তারিখ লেখা থাকে না। সুতরাং সময়ক্রম নির্ধারণের জন্য সন গণনার ব্যবস্থা করুন। তারপর হজরত ওমর (রা.) হিজরি সনের গোড়াপত্তন করেন। এ সময় হিজরি সনের প্রথম মাস হবে কোনটি? এ বিষয়েও আলোচনা হয়। তখন হজরত আলী (রা.) ও হজরত উসমান (রা.)-এর পরামর্শক্রমে মহররমই হিজরি বর্ষের প্রথম মাস হিসেবে গৃহীত হয়।

হজরত আলী (রা.) ও হজরত উসমান (রা.)-এর পরামর্শটি গৃহীত হওয়ার কারণ হলো মহররম হচ্ছে হজের পরে প্রথম মাস। এ মাসে আরবরা নতুন নতুন কাজ শুরু করত এবং সমকালীন আরবে মহররম ছিল প্রথম মাস।

এ বিষয়ে আরেকটি মতামতও পাওয়া যায়, সেটি হলো মক্কার মুশরিকরা যখন মুসলমানদের ওপর সীমাহীন জুলুম করছিল, তখন আল্লাহ ও তার রাসুল (সা.)-এর আদেশে সর্বপ্রথম যে দলটি আবিসিনিয়ায় হিজরত করে, তখন ছিল মহররম মাস। এজন্য হিজরি সনের প্রথম মাস মহররম।

ভয়েস/আআ

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023
Developed by : JM IT SOLUTION