সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০১:১৬ পূর্বাহ্ন

দৃষ্টি দিন:
সম্মানিত পাঠক, আপনাদের স্বাগত জানাচ্ছি। প্রতিমুহূর্তের সংবাদ জানতে ভিজিট করুন -www.coxsbazarvoice.com, আর নতুন নতুন ভিডিও পেতে সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল Cox's Bazar Voice. ফেসবুক পেজে লাইক দিয়ে শেয়ার করুন এবং কমেন্ট করুন। ধন্যবাদ।

কল্যাণময় সমাজ গড়ার পাথেয়

মাওলানা আবদুল জাব্বার:
মহান আল্লাহ মানবজাতিকে শ্রেষ্ঠ উপাধিতে তৈরি করেছেন। তাকে দিয়েছেন জ্ঞান-বুদ্ধি, ভালো-মন্দের বাছাইয়ের ক্ষমতা। আল্লাহতায়ালা যুগে যুগে নবী-রাসুল পাঠিয়েছেন সেই যুগের উপযোগী কিতাবসহ। মানুষ যেহেতু জ্ঞান-বুদ্ধিসম্পন্ন, তাই মহান আল্লাহর দেওয়া জীবনবিধানের আলোকে ভালো কাজের আদেশ এবং মন্দ কাজের নিষেধের মাধ্যমেই জীবন গড়ে দুনিয়াকে আল্লাহর রঙে আলোকিত করবে ও কল্যাণময় সমাজ গড়ার মাধ্যমে দেশ জাতির কল্যাণের পথ সুগম করে আখেরাতের পাথেয় হিসেবে নিয়ে নেয়ামতভরা জান্নাতে যাওয়ার পথ প্রসারিত করবে।

মুসলমানদের আল্লাহর রঙে রঙিন হতে হবে। সুরা আলে ইমরানের ১০৪ নম্বর আয়াতে ইরশাদ হয়েছে, ‘তোমাদের মধ্যে এমন একটা দল থাকা দরকার, যারা মানুষকে কল্যাণের পথে আহ্বান করবে, ভালো কাজের আদেশ দেবে এবং মন্দ কাজের নিষেধ করবে, তারাই সফলকাম।’ বর্ণিত আয়াতের আলোকে ইসলামি স্কলাররা বলেন, যারা দুনিয়ার বুকে ইসলাম প্রতিষ্ঠিত করতে চায়, তাদের ইমান ও আমলের স্বচ্ছতা আসলে- মহান আল্লাহর সাহায্য এবং সফলতা পেতে কোনো বেগ পেতে হবে না।

বর্ণিত আয়াতের শিক্ষা হলো, ভালো কাজের আদেশ আর মন্দ কাজের নিষেধ করার জন্য একদল লোককে সাধারণ মানুষের পাশে দাঁড়াতে হবে। মহান আল্লাহর সাহায্য পাওয়ার জন্য এবং সাফল্য পাওয়ার জন্য এর কোনো বিকল্প নেই।

সমাজে ভালো কাজের আদেশ ও মন্দ কাজের নিষেধের চর্চা থাকা জরুরি। ভালো-মন্দের পার্থক্য সৃষ্টিতে দেশের যুবসমাজ, শিক্ষিত গোষ্ঠী ও ভালো চিন্তার মানুষগুলো একত্র হয়ে বলিষ্ঠ ভূমিকা রাখলে সমাজ থেকে মন্দ দূর হতে বাধ্য। ইসলামের শিক্ষা হলো, ভালো কাজের সঙ্গে থাকা। মন্দ থেকে দূরে থাকা। ভালোর ফল যেমন ভালো, মন্দের ফলও কিন্তু মন্দ; যার শেষ নেই।

সমাজকে কল্যাণময় করতে, দেশকে একটি সুখী-সমৃদ্ধিশালী দেশ হিসেবে গড়ে তুলতে। বিশৃঙ্খলা নয়, কল্যাণের পথ অবলম্বন করতে হবে। মানুষে মানুষে ভালো ও কল্যাণকে সামনে নিয়ে এগিয়ে যেতে হবে।

বাংলাদেশের মানুষ অতিথিপরায়ণ, পরোপকারী, নরম প্রকৃতির। আমরা সবাই নিজেদের ভালো চাই, আবার সব মানুষের ভালো চাই- কল্যাণ চাই। আল্লাহ প্রদত্ত সম্পদ যদি ভালো কাজে লাগানোর উদ্যোগ নিতে পারি। দেশ-জাতি, ধর্ম-বর্ণ নির্বিশেষে হানাহানি, মারামারি, যুদ্ধ-বিগ্রহ বাদ দিয়ে সবাই মিলে আমরা যদি দুনিয়াকে শান্তির নীড় বানাতে অগ্রসর হই, তবে মহান আল্লাহ আমাদের কাজে বরকত দেবেন, সাহায্য করবেন। আল্লাহতায়ালাই আমাদের ‘একমাত্র অভিভাবক আর তিনিই একমাত্র সাহায্যকারী।’

আল্লাহ আমাদের সাফল্য দেবেন, যদি আমরা কল্যাণকামী হই। ভালোকে প্রতিষ্ঠা করি, মন্দ থেকে দূরে থাকি। সততা, যোগ্যতা আর আল্লাহর প্রতি বিশ্বাস রেখে চলতে পারলে মহান আল্লাহ আমাদের কাজে সাহায্য করবেন, বরকত দেবেন দুনিয়ায় এবং পরকালের সীমাহীন জীবনে সব নেয়ামত, যার শুরু আছে শেষ নেই।

ভয়েস/আআ

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023
Developed by : JM IT SOLUTION