রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৯:২৪ অপরাহ্ন

দৃষ্টি দিন:
সম্মানিত পাঠক, আপনাদের স্বাগত জানাচ্ছি। প্রতিমুহূর্তের সংবাদ জানতে ভিজিট করুন -www.coxsbazarvoice.com, আর নতুন নতুন ভিডিও পেতে সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল Cox's Bazar Voice. ফেসবুক পেজে লাইক দিয়ে শেয়ার করুন এবং কমেন্ট করুন। ধন্যবাদ।

মক্কায় কোরআন প্রতিযোগিতায় বাংলাদেশি তিন মুখ

ধর্ম ডেস্ক:
‘বাদশাহ আবদুল আজিজ আন্তর্জাতিক হিফজুল কোরআন প্রতিযোগিতা’ মুসলিম বিশ্বের বড় ও মর্যাদাপূর্ণ একটি প্রতিযোগিতা। সৌদি আরবের বাদশাহ সালমানের পৃষ্ঠপোষকতায় গতকাল শুক্রবার থেকে শুরু হয়েছে আন্তর্জাতিক এই প্রতিযোগিতা, চলবে ৬ সেপ্টেম্বর পর্যন্ত ১০ দিন। দেশটির ইসলাম ও দাওয়াবিষয়ক মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে আন্তর্জাতিক প্রতিযোগিতার ৪৩তম এ আসরে অংশ নেবেন শতাধিক দেশের প্রতিযোগীরা।

সৌদি আরবের ইসলামবিষয়ক মন্ত্রী শায়খ ড. আবদুল লতিফ আলে শায়খ জানিয়েছেন, খাদেমুল হারামাইনের সার্বিক সহযোগিতায় ৪৩তম আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হচ্ছে।

পবিত্র কোরআনের হেফজসহ সংশ্লিষ্ট পাঁচটি বিষয়ে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। বিশ্বের ১১৭টি দেশের ১৬৬ প্রতিযোগী তাতে অংশ নিয়েছেন, তাদের সহযাত্রী হিসেবে রয়েছেন আরও ৫০ জন। প্রতিযোগিতার পাঁচ ক্যাটাগরিতে বিজয়ীরা ৪০ লাখ সৌদি রিয়াল পুরস্কার পাবেন।

প্রথম স্থান অর্জনকারী পুরস্কার হিসেবে পাবেন পাঁচ লাখ রিয়াল।

সৌদি আরবের ইসলামবিষয়ক মন্ত্রণালয় জানিয়েছে, আন্তর্জাতিক প্রতিযোগিতাটি পাঁচটি ক্যাটাগরিতে অনুষ্ঠিত হচ্ছে। সেগুলো হলো- ১. শাতেবি পদ্ধতিতে সাত কেরাতসহ সুন্দর কণ্ঠে পূর্ণ কোরআন হেফজ, ২. তাজবিদসহ সুন্দর কণ্ঠে পূর্ণ কোরআন হেফজ এবং একক শব্দগুলোর তাফসির, ৩. তাজবিদসহ সুন্দর কণ্ঠে পূর্ণ কোরআন হেফজ, ৪. তাজবিদসহ ১৫ পারা হেফজ, ৫. তাজবিদসহ পাঁচ পারা হেফজ (শেষোক্ত বিভাগটি শুধুমাত্র ওয়াইসি ভুক্ত নয় এমন দেশের প্রতিযোগীদের জন্য প্রযোজ্য)।

প্রতিযোগিতার ৪৩তম আসরে বাংলাদেশের প্রতিনিধিত্ব করছেন দুই কিশোর হাফেজ। তাজবিদসহ সুন্দর কণ্ঠে পূর্ণ কোরআন হেফজ গ্রুপের প্রতিযোগী হাফেজ ফয়সাল আহমাদ বাংলাদেশের প্রতিনিধিত্ব করছেন।

ব্রাহ্মণবাড়িয়ার সন্তান হাফেজ ফয়সাল আহমাদ রাজধানীর মারকাজুত তাহফিজ ইন্টারন্যাশনাল মাদ্রাসার ছাত্র। ইতিমধ্যে তিনি আন্তর্জাতিক বিভিন্ন প্রতিযোগিতায় সাফল্য অর্জন করে মেধার সাক্ষর রেখেছেন। সর্বশেষ চলতি বছরের মার্চ মাসে লিবিয়ায় অনুষ্ঠিত আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় দ্বিতীয় স্থান লাভ করেন তিনি।

তাজবিদসহ ১৫ পারা হেফজ গ্রুপে বাংলাদেশের প্রতিনিধিত্ব করছেন হাফেজ মুশফিকুর রহমান। হাফেজ মুশফিকুর রহমান কক্সবাজারের শিক্ষাপ্রতিষ্ঠান মাহাদ আন নিবরাসের ছাত্র। প্রতিষ্ঠানটি পরিচালনা করছেন মাওলানা জিয়াউল হক।

গত বছর তাজবিদসহ ১৫ পারা হিফজ গ্রুপে বাংলাদেশি হাফেজ সালেহ আহমদ তাকরীম তৃতীয় স্থান অর্জন করেছিল। বিজয়ী হিসেবে তাকে ১ লাখ রিয়াল (প্রায় সাড়ে ২৭ লাখ টাকা) পুরস্কার ও সম্মাননা ক্রেস্ট দেওয়া হয়।

কোরআন প্রতিযোগিতায় ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশের প্রধান মুহাদ্দিস ও ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের অধীনে দেশব্যাপী বিভিন্ন প্রতিযোগিতার বিচারক হাফেজ ড. ওয়ালিয়ুর রহমান খান বিচারক হিসেবে মনোনীত হয়েছেন। ইতিমধ্যে তিনি সৌদি আরব পৌঁছেছেন।

ড. ওয়ালীয়ুর রহমান খান দীর্ঘদিন ধরে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে অনুষ্ঠিত আন্তর্জাতিক কোরআন হেফজ, তেলাওয়াত ও তাফসির প্রতিযোগিতার বাছাই পর্বে বিচারকের দায়িত্ব পালন করে আসছেন। ওআইসি যুব কেরাত প্রতিযোগিতার বিভিন্ন অধিবেশনে এবং জাতীয় শিশু-কিশোর কোরআন প্রতিযোগিতায় বিচারকের দায়িত্ব পালন করেছেন। ইতিপূর্বে মিসর, জর্দান, আলজিরিয়া ও সৌদি আরবে অনুষ্ঠিত হিফজুল কোরআন প্রতিযোগিতাসহ বিভিন্ন সম্মেলনে বাংলাদেশের প্রতিনিধিত্ব করেন।

ভয়েস/আআ

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023
Developed by : JM IT SOLUTION