শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ১১:৩২ অপরাহ্ন

দৃষ্টি দিন:
সম্মানিত পাঠক, আপনাদের স্বাগত জানাচ্ছি। প্রতিমুহূর্তের সংবাদ জানতে ভিজিট করুন -www.coxsbazarvoice.com, আর নতুন নতুন ভিডিও পেতে সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল Cox's Bazar Voice. ফেসবুক পেজে লাইক দিয়ে শেয়ার করুন এবং কমেন্ট করুন। ধন্যবাদ।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধে ৭০ হাজার রুশ সেনা নিহত

আন্তর্জাতিক ডেস্ক:
আড়াই বছরেরও বেশি সময় ধরে চলছে রাশিয়া ইউক্রেন যুদ্ধ। সাম্প্রতিক সময়ে বেড়েছে দুই দেশের যুদ্ধের মাত্রা, হামলার পরিমাণ। এতে করে বেড়েছে প্রাণহানির পরিমাণও। আর আড়াই বছরের এ যুদ্ধের শুরু থেকে এ পর্যন্ত ৭০ হাজারেরও বেশি সেনা হারিয়েছে রুশ বাহিনী।

বিশ্লেষণ করা তথ্য অনুসারে গতকাল শুক্রবার এ তথ্য প্রকাশ করেছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি এবং রুশ সংবাদমাধ্যম মিডিয়াজোনা।

মূলত যুদ্ধ শুরুর পর থেকে রুশ সংবাদমাধ্যম এবং প্রতিরক্ষা মন্ত্রণালয়ে নিয়মিত যুদ্ধের হালনাগাদ তথ্য এবং নিহত-আহত সেনাদের সংখ্যা, নাম ও পরিচয় প্রকাশ করা হয়। এছাড়া যেসব গোরস্তানে সেনা সদস্যদের কবর দেওয়া হয়, সেখানেও নিহত রুশ সেনাদের নাম পরিচয় রয়েছে।

এই তিনটি উৎস থেকেই তথ্য সংগ্রহ করে রুশ সেনা নিহতের সংখ্যা জানিয়েছে বিবিসি এবং মিডিয়াজোনা। এছাড়া সংগৃহীত তথ্য যাচাই করতে নিহত সেনাদের পরিবারের সদস্যদের সঙ্গে যোগাযোগও করেছে তাঁরা।

তবে ইউক্রেনে নিহত ৭০ হাজার ১১২ জন রুশ সৈন্যের নাম, পরিচয় এবং মৃত্যু সম্পর্কে নিশ্চিত হওয়া গেলেও যুদ্ধে নিহতের প্রকৃত সংখ্যাটি অনেক বেশি বলে মনে করছে বিবিসি। কারণ অনেক নিহত সেনার পরিবারের সদস্যরা সংবাদমাধ্যমকে তথ্য জানাতে অপারগতা জানিয়েছেন।

এছাড়া পূর্ব ইউক্রেনের দনেৎস্ক এবং লুহানস্কে লড়াইরত রুশ বাহিনীর হতাহতের তথ্যও পাওয়া যায়নি বলে জানিয়েছে বিবিসি।

বিবিসি যে ৭০ হাজার ১১২ জন নিহত ‍রুশ সেনার পরিচয় নিশ্চিত করতে পেরেছে, তাদের মধ্যে ১৩ হাজার ৭৮১ জন ছিলেন স্বেচ্ছাসেবী যোদ্ধা। রাষ্ট্রের আহ্বানে রুশ বাহিনীতে যোগ দিয়েছিলেন তাঁরা।

এছাড়া গত বছরের অক্টোবর থেকে প্রতি সপ্তাহে স্বেচ্ছাসেবী যোদ্ধাদের মৃত্যুর সংখ্যা সর্বদা ১০০ এর বেশি ছিল। এমনকি বেশ কিছু সপ্তাহে স্বেচ্ছাসেবী যোদ্ধা নিহতের সংখ্যা ৩১০ জনেরও বেশি রেকর্ড করা হয়েছে বলে জানিয়েছে বিবিসি।

স্বেচ্ছাসেবী যোদ্ধাদের বেশিরভাগই রাশিয়ার অর্থনৈতিকভাবে পিছিয়ে থাকা বিভিন্ন শহর ও গ্রাম থেকে আসা। এসব এলাকায় সন্তোষজনক বেতনে কাজ পাওয়া কঠিন। তাই জীবন-জীবিকার তাগিদে বাধ্য হয়ে সেনা বাহিনীতে যোগ দিয়েছেন তারা। এই স্বেচ্ছাসেবীদের প্রায় সবাই নিজের ইচ্ছায় বাহিনীতে যোগ দিয়েছেন।

অন্যদিকে যুদ্ধক্ষেত্রে সৈন্যদের মৃত্যুর সংখ্যা সম্পর্কে খুব কম তথ্য প্রকাশ করে ইউক্রেন। গত ফেব্রুয়ারিতে দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি যুদ্ধে ৩১ হাজার ইউক্রেনীয় সৈন্য নিহত হওয়ার তথ্য জানালেও মার্কিন গোয়েন্দাদের ধারণা নিহতের সংখ্যা আরও বেশি।

ভয়েস/আআ

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023
Developed by : JM IT SOLUTION