রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ০১:৪২ অপরাহ্ন

দৃষ্টি দিন:
সম্মানিত পাঠক, আপনাদের স্বাগত জানাচ্ছি। প্রতিমুহূর্তের সংবাদ জানতে ভিজিট করুন -www.coxsbazarvoice.com, আর নতুন নতুন ভিডিও পেতে সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল Cox's Bazar Voice. ফেসবুক পেজে লাইক দিয়ে শেয়ার করুন এবং কমেন্ট করুন। ধন্যবাদ।

বাড়ছে করোনা, জেলায় মানছেন না স্বাস্থ্যবিধি

বলরাম দাশ অনুপম:
দেশে কয়েকদিন ধরে হঠাৎ করে বাড়ছে করোনা সংক্রণের সংখ্যা। সর্বশেষ সোমবার (১৫ মার্চ) কক্সবাজারে ৩৭৬টি নমুনা পরীক্ষায় ১১ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। একই দিন সারাদেশে শনাক্ত হয়েছে ১ হাজার ৭৭৩ জন আর মৃত্যুবরণ করেছেন ২৬ জন।

এরপরও কক্সবাজার শহরসহ জেলার কোথায়ও স্বাস্থ্যবিধি মানার কোন বালাই নেই। ব্যবহার করা হচ্ছে মাস্ক। শারিরীক দূরত্ব না মেনেই চলছে সব। তবে করোন সংক্রমণের হার রোধকল্পে মাস্ক পরিধানসহ স্বাস্থ্যবিধি পালনে জনগণকে সচেতন করতে অভিযান শুরু করা হয়েছে জেলা প্রশাসনের পক্ষ থেকে।

সোমবার সমুদ্র সৈকতের লাবণী পয়েন্ট, সুগন্ধা পয়েন্ট ও কলাতলী পয়েন্টসহ বিভিন্ন এলাকায় সচেতনতামূলক অভিযান পরিচালিত হয়েছে জেলা প্রশাসনের পক্ষ থেকে। জানা যায়, করোনা সংক্রমণের হার যখন ব্যাপক হারে বেড়ে গিয়েছিল তখন দেশের প্রথম রেডজোন হিসেবে চিহ্নিত হয়েছিল কক্সবাজার। এই কক্সবাজারের কোথাও বর্তমানে স্বাস্থ্যবিধি মানার বালাই নেই বললে চলে। অথচ স¤প্রতি এখানে উপসর্গহীন বেশ কয়েকজন করোনা রোগী শনাক্ত হয়েছে। ফলে আবারও এ জেলায় করোনার ঝুঁকি বাড়তে পারে বলে আশঙ্কা করছেন সংশ্লিষ্টরা। গত কয়েকদিন ধরে সারাদেশে করোনা সংক্রমণের হার বৃদ্ধি পেলেও হাতেগোনা কয়েকজন ছাড়া কারোই মুখে মাস্ক দেখা যায় না। সামাজিক দ‚রত্বের বদলে গা ঘেঁষে একই স্থানে ভিড় করেন পর্যটকরা।

এছাড়া সরকারি অফিস, পর্যটন স্পট, ব্যবসা প্রতিষ্ঠানসহ কোথাও স্বাস্থ্যবিধি ও সামাজিক দ‚রত্ব মেনে চলার বালাই নেই। সৈকতে ঘুরতে আসা পর্যটকরা মাস্ক না পরার পক্ষে নানা অজুহাত দেখাচ্ছে। হঠাৎ করেই স্বাভাবিক থেকে অস্বাভাবিকভাবেই বৃদ্ধি পেলেও করোনা সংক্রমণ কক্সবাজারে স্বাভাবিক। তবে বিশেষজ্ঞ ডাক্তার এবং কক্সবাজার সিভিল সার্জন সূত্র বলছে এই পরিস্থিতিতে আরো বেশি সতর্ক হওয়া প্রয়োজন। এমনই পরিস্থতিতে জেলা প্রশাসন এক বিবৃতি প্রদান করেন যা জেলা প্রশাসনের ফেসবুকে প্রচার করেন।

জেলা প্রশাসন সরকারের নির্দেশনামূলক বার্তায় বলেন, সা¤প্রতিক করোনা সংক্রমণ হার এবং মৃত্যুর হার গত কয়েক মাসের তুলনায় হঠাৎ কিছুটা বৃদ্ধি পেয়েছে। এজন্য সংক্রমণের হার রোধকল্পে সর্বক্ষেত্রে মাস্ক পরিধানসহ স্বাস্থ্যবিধি প্রতিপালনে সরকারের নির্দেশনা রয়েছে। পত্রে আরো উল্লেখ করে বলা হয়, কক্সবাজার যেহেতু পর্যটন জেলা এবং সমগ্র বাংলাদেশ থেকেই এখানে জনসাধারণের আগমন ঘটে, এজন্য এখানে স্বাস্থ্যবিধি প্রতিপালন বিষয়টি অন্যান্য জেলার তুলনায় অধিকতর গুরুত্বপ‚র্ণ। সংক্রমণ হার যেন বৃদ্ধি পেতে না পারে কিংবা কেউ যেন করোনার কারণে স্বজনহারা না হয়, এজন্য জেলাবাসীকে ঘরের বাইরে সর্বত্র অবশ্যই মাস্ক পরিধানসহ স্বাস্থ্যবিধি যথাযথভাবে প্রতিপালনে বিনীত অনুরোধ করছি।

পর্যটকদের অনুরোধ করে বলা হয়, জেলাবাসীর সাথে সাথে জেলায় আগত পর্যটকদেরও বিনীত অনুরোধ থাকবে সমুদ্র সৈকতসহ সর্বত্র যেন তারা মাস্ক পরিধান করেন এবং স্বাস্থ্যবিধি সংক্রান্ত সরকারের যাবতীয় নির্দেশনা মেনে চলেন। পর্যটন সংশ্লিষ্ট ব্যবসায়ীসহ সংশ্লিষ্ট অন্যান্যদেরও স্বাস্থ্যবিধি কঠোরভাবে প্রতিপালনের অনুরোধ করছি। স্বাস্থ্যবিধি যথাযথভাবে প্রতিপালিত হচ্ছে কিনা সে বিষয়ে প্রয়োজনীয় নজরদারি বৃদ্ধি করা হবে। এদিকে জেলা প্রশাসক মোঃ মামুনুর রশীদ সোমবার সন্ধ্যায় জানান, পর্যটক ও স্থানীয়দের করোনা সংক্রমণ রোধে স্বাস্থ্যবিধি মানতে সর্বদা মাইকিংসহ সচেতনতামূলক প্রচারণা চালানো হচ্ছে প্রশাসনের পক্ষ থেকে। কোথাও কোথাও যারা স্বাস্থ্যবিধি মানছেন না তাদের নির্বাহী ম্যাজিষ্ট্রেটের মাধ্যমে জরিমানাও করা হচ্ছে।

ভয়েস/আআ

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023
Developed by : JM IT SOLUTION