রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৯:৩৬ পূর্বাহ্ন

দৃষ্টি দিন:
সম্মানিত পাঠক, আপনাদের স্বাগত জানাচ্ছি। প্রতিমুহূর্তের সংবাদ জানতে ভিজিট করুন -www.coxsbazarvoice.com, আর নতুন নতুন ভিডিও পেতে সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল Cox's Bazar Voice. ফেসবুক পেজে লাইক দিয়ে শেয়ার করুন এবং কমেন্ট করুন। ধন্যবাদ।

ভালোবাসার রাসুল (সা.)

জাকির আবু জাফর:
ভালোবাসা শব্দটি ভীষণ গভীর। গাম্ভীর্যপূর্ণ, মর্যাদাবান, সম্মান ও সৌন্দর্যের এক অতুলনীয় উপমা। ভালোবাসার চেয়ে মধুর শব্দ জগতে নেই আর। শব্দটির সঙ্গে জড়িয়ে আছে মায়ার পরশ! এর চেয়ে প্রিয়তম উচ্চারণও নেই। এর উচ্চারণে মোড়ানো মধুরতা। যখনই উচ্চারিত হয় শব্দটি পরিতৃপ্তির আনন্দে ভরে ওঠে মন। ঠিক বর্ষায় ভরা টইটম্বুর পুকুরের মতো! যাকে ঘিরে উচ্চারিত হয় ভালোবাসা, তার থেকে মুহূর্তে সরে যায় পথের সব দূরত্ব। মুছে যায় সব সংকট! মিটে যায় সব বিভ্রান্তি।

ভালোবাসার রকমফের আছে। সন্তানের দিকে মা-বাবার ভালোবাসা। মা-বাবার প্রতি সন্তানের। মানুষের প্রতি মানুষের। নর-নারীর পারস্পরিক এবং স্বামী-স্ত্রীর ভালোবাসার আনন্দ। সম্পদ-সম্পত্তির প্রতিও ভালোবাসা থাকে। থাকে প্রাণীদের দিকেও। বৃক্ষপ্রেমী অথবা পাখিপ্রেমের কথা শুনি হরদম। নিজের প্রতি নিজেরও উত্তাপ থাকে ভালোবাসার। কিন্তু রাসুলের ভালোবাসার সঙ্গে এর কোনোটির তুলনা চলে কি! এক কথায় না। একদমই না। তাহলে? তাহলে সাদা কথায় বলা যায়, রাসুলের ভালোবাসা তুলনাহীন।

এরই প্রেক্ষিতে রাসুলের ভালোবাসা নিয়ে আমার নিজস্বতা কী বলে? আমার নিজস্বতা বলে, যাকে ভালোবাসো তার মতো করে জীবনযাপন করো। তার মতো সাজিয়ে তোলো নিজেকে! তার কথা মান্য করো। তার পছন্দ অপছন্দ গ্রহণ করো। তার পদচিহ্নে পা রাখো। তার মতো হাসো। কাঁদো। হাঁটো। তার মতো করে খাও। তার মতো পরিধান করো। তার মতো চলাফেরা করো। তার মতোই ঘুমাও। জাগো। বিশ্বাস করো। অবিশ্বাস করো। বিশ্বাসে দৃঢ়তা রাখো। অবিশ্বাসেও। তার মতো অবিচল থাকো সত্যের পথে। বদরের প্রান্তর থেকে ঘ্রাণ নাও। ওহুদের উপত্যকা থেকে নাও রক্তের দাগ। খন্দক থেকে নাও দৃঢ়তার গন্ধ। সারা পৃথিবী একদিকে থাক তো থাক। তুমি একা থাকো সত্যের দিকে। সবাই চাষ করুক মিথ্যার। তুমি ফলাও সত্যের ফসল। সবাই লোকদেখানো করুক। তুমি থাকো অলৌকের দিকে। সত্য-মিথ্যার দাগ না মানুক কেউ। তুমি মানো। সাদা-কালোর ব্যবধান কেউ না করুক। তুমি করো। সয়লাব হোক অবিচারের জোয়ারে। তুমি বিচারের দিকেই থাকো। তোমার পথ ন্যায়ের পথ। তোমার পথ ইনসাফের পথ। সেই পথ তোমার, যা পৃথিবীর বুক থেকে পৌঁছে গেছে চিরদিনের দিকে। ইহকাল থেকে পরকালের দিকে। নশ্বর থেকে অবিনশ্বরের দিকে এবং দুনিয়া থেকে জান্নাতের দরজার দিকে।

রাসুল আমার ভালোবাসা! আমার জীবনের আনন্দ ও বেদনার নিরন্তর জ্যোতি। আমার সমগ্রতায় তিনি একমাত্র আদর্শের নকশা। আমি ভালোবাসি তোমাকে হে রাসুল। কেবল তোমাকেই।

কেন রাসুল আমার ভালোবাসা! কেন আলো-অন্ধকারে তিনিই আমার দিশারি! কারণ তিনি বিশ্ব জাহানের রবের নির্বাচিত আলোর প্রতিনিধি। তার মতো সত্যের মুখ আর নেই পৃথিবীর বুকের ওপর! মিথ্যার দুর্গন্ধ থেকে পবিত্র তিনি! অসুন্দর স্পর্শও করতে পারেনি তাকে। তার মতো শিল্পিত মানুষ নেই আর। তার মতো পরিশীলিত মানুষও নেই। বিন্দুসম কলঙ্কও তার চরিত্রে লাগেনি। তিনিই মানবজাতির উসওয়াতুন হাসানা-সর্বোত্তম সুন্দর ও অনুসরণের অনন্য উপমা।

তার ওপর অবতীর্ণ মহাগ্রন্থ কোরআন মাজিদ-সত্য-মিথ্যার মানদণ্ড। এ গ্রন্থের সৌরভে মুখরিত জগতের সব কিছু। এ গ্রন্থের মানচিত্র আমার রাসুলের জীবন। আমি এ মানচিত্রের প্রতিটি অংশকে ভালোবাসি। এ মহাগ্রন্থের উন্মুক্ত বাণীর দিকে মানুষকে আহ্বান করার দায়িত্ব পেলেন তিনি। ডাকলেন বিশ্বজগতের সবাইকে। বললেন একক সত্তার প্রতি সমর্পণের কথা। তার বিরুদ্ধে চোখ তুলল আরবের তাবত অবিশ্বাসী। তিনি একা পাহাড়ের অধিক দৃঢ়তা নিয়ে দাঁড়িয়ে থাকলেন তার মহান রবের দিকে। ধীরে ধীরে আরবের ধীমান মানুষগুলো চাক-ঘেরা মৌমাছির মতো জড়ো হলো তার চারপাশে। তার পরশে তারা হয়ে গেল পৃথিবীর শ্রেষ্ঠ মানুষ!

জীবনের ভেতর-বাহির সব কিছুতেই তার দেখানো পথ উন্নত জীবনের শিল্প রূপে ঝলমল করছে আজও। করবে যত দিন ধ্বংস না হবে পৃথিবী।

তিনি মানবজাতির শিক্ষক! তিনি সৃষ্টি জগৎসমূহের প্রতি রহমত। তিনি পৃথিবী ও পরকালের নেতা। কিয়ামতের মাঠে প্রথম তোলা হবে তাকে। হাশরে হিসাব-নিকাশের সুপারিশকারী তিনিই। তাকে ছাড়া খোলা হবে না জান্নাতের দরজা। তাকে ভালোবাসার চেয়ে দামি আর কী আছে সৃষ্টির ভেতর! তিনি মহান আল্লাহর হাবীব। তিনি শ্রেষ্ঠ রাসুল। এ রাসুলই আমার ভালোবাসা।

ভয়েস/আআ

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023
Developed by : JM IT SOLUTION