শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫:৩৯ অপরাহ্ন

দৃষ্টি দিন:
সম্মানিত পাঠক, আপনাদের স্বাগত জানাচ্ছি। প্রতিমুহূর্তের সংবাদ জানতে ভিজিট করুন -www.coxsbazarvoice.com, আর নতুন নতুন ভিডিও পেতে সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল Cox's Bazar Voice. ফেসবুক পেজে লাইক দিয়ে শেয়ার করুন এবং কমেন্ট করুন। ধন্যবাদ।

খুরুশকুলে পরিষদের নাম ভাঙ্গিয়ে জমি দখলের পাঁয়তারা

বার্তা পরিবেশক:
কক্সবাজার সদর উপজেলার খুরুশকুল ইউপি চেয়ারম্যান ও তার লোকজনের বিরুদ্ধে অসহায় পরিবারের দীর্ঘ ৫০ বছরের ভোগদখলীয় জমি দখলের পাঁয়তারার অভিযোগ উঠেছে। ইতোমধ্যে ওই অসহায় পরিবারের সদস্যদের উপর দফায় দফায় হামলা চালানো হয়েছে। করা হয়েছে মিথ্যা ও বানোয়াট মামলা। এতে নিরুপায় হয়ে ভুক্তভোগী পরিবার সংবাদ সম্মেলন করেছে। শুক্রবার (০৪ মার্চ) বিকালে শহরের অভিজাত একটি রেস্টুরেন্টে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে ভূমিদস্যুদের বিরুদ্ধে ব্যবস্থা নিয়ে ন্যায় বিচার পেতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছেন পরিবারটি।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে এডভোকেট ছলিম উদ্দিন সেলিম বলেন, কক্সবাজার সদর উপজেলার খুরুশকুল ইউনিয়নের তেতৈয়া মৌজার আর.এস ৬২, ৬৩ ও ২১১ নম্বর দাগের জমি আমার পিতা সিরাজুল হক ও ভ্রাতা মোঃ নুর সরকার থেকে ১৯৭৮—৭৯ সালে ১৬৩/৭৮, ৭৯ ও ১৬২/১৯৭৮—৭৯ ইং সালে বন্দোবস্তি গ্রহণ করে। আমার পিতা ও ভ্রাতা মোঃ নুরের নামে সরকার ৫২৭ ও ৫২৮ নম্বর বন্দোবস্তি খতিয়ান করে দিয়েছে। আমার পিতা মৃত্যু বরণ করলে আমাদের পরিবার ও ভ্রাতা মোঃ নুর যৌথভাবে পূর্ববর্তী দখল আমল মতে বন্দোবস্তিকৃত জমিতে শান্তিপূর্ণভাবে ভোগ দখল করে আসছি।

তেতৈয়া মৌজার আর.এস ২১১ দাগের ০.৮০০০ একর জমির আমার পরিবার ও মোঃ নুর যৌথভাবে খুরুশকুল কাউয়ার পাড়ার মরহুম নুরুল আলম কোম্পানীর পুত্র মামুনুর রশীদকে ভাড়া প্রদান করি। এবং চুক্তিপত্রের মর্ম মতে উক্ত মামুনকে জমি দখল অর্পণ করি। কিন্তু সম্প্রতি আমার পরিবারের জমির উপর লুলোপ দৃষ্টি পড়ে চেয়ারম্যান ও রাস্তার পাড়ার সরওয়ার কামালের। সরওয়ার কামাল ও তার পিতার উপর বিজ্ঞ সিনিয়র সহকারী জজ আদালত সদর, কক্সবাজার এর চিরস্থায়ী নিষেধাজ্ঞা আদেশ প্রচার আছে।

এডভোকেট ছলিম উদ্দিন সেলিম আরও বলেন, আমার পরিবার ও মোঃ নুরের যৌথ জমির প্রতি অতিলোভাতুর হয়ে খুরুশকুল ইউপি চেয়ারম্যান মোঃ শাহজাহান ছিদ্দিকী ও তার বাহিনীর সরওয়ার কামাল, সাইদুল করিম, আইয়ুব আলী, আবু সুফিয়ান, জিয়াবুল হক, শামীম, দেলোয়ার ও তারিকুল ইসলাম দলবদ্ধভাবে বিগত ১২ ফেব্রুয়ারী মামুনুর রশীদকে ভাড়া দেওয়া আর.এস ২১১ নম্বর দাগের ০.৮০০০ একর জমি দখলের জন্য চেষ্টা করে। এতে আমি বাদি হয়ে চেয়ারম্যান বাহিনীর বিরুদ্ধে ফৌজদারি কার্যবিধি ১৪৪ ধারা প্রার্থনা করলে বিজ্ঞ অতিরিক্ত জেলা ম্যাজিস্টে্্রট আদালতে মামলা দায়ের করি। যার মামলা নং—এম,আর—৩১০/২০২২ ইং। উক্ত মামলার তাদের বিরুদ্ধে কারণ দর্শানোর আদেশ প্রচার হয়। সেই সাথে কক্সবাজার সদর মডেল থানাকে শান্তি বজায় রাখার নির্দেশ দেওয়া হয়।

কিন্তু চেয়ারম্যান বাহিনী বিজ্ঞ আদালতের নির্দেশ অমান্য করে আবারও জমি দখলের চেষ্টা করলে সদর থানার হস্তক্ষেপে অবৈধ দখল প্রক্রিয়া বন্ধ হয়। এছাড়া আমার পরিবারের পক্ষে আর,এস ২১১ নম্বর দাগের বাইরে অনালিশী আর,এস ৬৩ ও ৬২ নম্বর দাগের জমিতে গত পহেলা মার্চ জমির উন্নয়নমূলক কাজে শ্রমিক নিয়োগ করলে কাজরত অবস্থায় চেয়ারম্যানের লোকজন কাজে বাধা দেয়। এসময় আমার ভাইয়ের স্ত্রী খতিজা, ভাতিজা আশিক ও জসিমকে মারধর করে তারা। এ ঘটনায় হামলাকারীদের বিরুদ্ধে সদর থানায় একটি এজাহার দায়ের করি। এতে ক্ষিপ্ত হয়ে উল্টো চেয়ারম্যান আমার পরিবারের সদস্যদের বিরুদ্ধে মিথ্যা ও বানোয়াট এজাহার দায়ের করে। যা সম্পূর্ণ সাজানো ও উদ্দেশ্য প্রণোদিত।

খুরুশকুলের বর্তমান চেয়ারম্যান শাহজাহান ছিদ্দিকী এর আগেও হিন্দু সম্প্রদায়সহ অনেকের জমি দখল করেছে। যা অনুসন্ধান করলে বেরিয়ে আসবে। এছাড়া বর্তমানে দায়িত্ব নেওয়ার পর আরো বেপরোয়া হয়ে উঠেছে। বর্তমানে চেয়ারম্যান বাহিনী সরওয়ারের নেতৃত্বে আমার পরিবারের সদস্যদের মিথ্যা মামলায় জড়িয়ে হয়রানি করছে। তাদের হুমকী ধমকিতে আমাদের পরিবার চরম নিরাপত্তাহীনতায় রয়েছে। তাই আমাদের মাথা গোজার শেষ সম্বল এসব ভূমিদস্যুদের কবল থেকে রক্ষা করতে মাননীয় প্রধানমন্ত্রীসহ প্রশাসনের হস্তক্ষেপ কামনা করছি।

এদিকে অভিযোগের বিষয়ে খুরুশকুল ইউপি চেয়ারম্যান শাহজাহান ছিদ্দিকী বলেন, এটি খালের অংশ। সরকারি সম্পত্তি। শপথ নেওয়ার সময় জেলা প্রশাসক আমাকে সরকারি সম্পত্তি রক্ষা করতে হবে বলে কঠোরভাবে আদেশ দেন। তার প্রেক্ষিতে আমি সরকারি সম্পত্তি রক্ষা করার জন্য কাজ করছি। তাদের যদি সঠিক কাগজপত্র থাকে তাহলে পরিষদে আসুক আমি তাদের জমি বুঝিয়ে দিব।

ভয়েস/আআ

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023
Developed by : JM IT SOLUTION