রবিবার, ১৯ মে ২০২৪, ০৯:২১ পূর্বাহ্ন

দৃষ্টি দিন:
সম্মানিত পাঠক, আপনাদের স্বাগত জানাচ্ছি। প্রতিমুহূর্তের সংবাদ জানতে ভিজিট করুন -www.coxsbazarvoice.com, আর নতুন নতুন ভিডিও পেতে সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল Cox's Bazar Voice. ফেসবুক পেজে লাইক দিয়ে শেয়ার করুন এবং কমেন্ট করুন। ধন্যবাদ।

রোহিঙ্গা ক্যাম্পে অগ্নিকান্ড: গ্যাস সিলিন্ডার থেকে আগুনের সুত্রপাত

বিশেষ প্রতিবেদক:

উখিয়া বালুখালীতে তিনটি রোহিঙ্গা ক্যাম্পে ভয়াবহ অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। অগ্নিকান্ডে দুই হাজার ঘরবাড়ি সম্পুর্ন পুড়ে গেছে। আজ রবিবার বিকেল তিনটার দিকে প্রথমে ১১ নম্বর ক্যাম্পের বি ও ই ব্লকে এই আগুন সুত্রপাত হয়। পরে পার্শ্ববর্তী ১০ ও ৯ নম্বর রোহিঙ্গা ক্যাম্পে আগুন ছড়িয়ে পড়ে।

কক্সবাজারের শরনার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মোহাম্মদ মিজানুর রহমান জানান, উখিয়ার বালুখালী ১১ নম্বর ক্যাম্পের একটি বাড়ির রান্নাঘরের গ্যাস সিলিন্ডার থেকে আগুনের সুত্রপাত হয় বলে প্রাথমিকভাবে জানা গেছে। তিনি জানান আগুন লাগার সাথে সাথে উখিয়া ফায়ার সার্ভিসের দুটি টিম পরে কক্সবাজার শহর রামু টেকনাফে অবস্থিত ফায়ার সার্ভিসের ১০ টি টিম আগুন নেভানোর কাজে যোগ দেয়। তিনি জানান ক্যাম্পের প্রতিটি বাড়িতে গ্যাস সিলিন্ডার রয়েছে। আগুনে এসব গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ হওয়ায় আগুন ছড়িয়ে পড়ে এবং নিয়ন্ত্রণে বেগ পেতে হয়। অগ্নিকান্ডে এসব ক্যাম্পের দুই হাজার ঘরবাড়ি সম্পুর্ন পুড়ে গেছে এবং ২২ হাজার বাসিন্দা ক্ষতিগ্রস্ত হয়েছে।

কক্সবাজার ফায়ার সার্ভিসের উপ সহকারী পরিচালক অতিশ চাকমা জানান, সন্ধ্যা ছয়টার দিকে আগুন নিয়ন্ত্রণে আনা হয়। আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের ১০টি ইউনিট তিন ঘন্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে।

উখিয়ার পালংখালী ইউপি চেয়ারম্যান গফুর উদ্দিন চৌধুরী জানান, রোহিঙ্গা ক্যাম্পে আগুনে পুড়ে যাওয়া অসহায় রোহিঙ্গাদের কিছু কিছু পাশ্ববর্তী স্বজনদের বাসায় আশ্রয় নিয়েছে। আর যেসব রোহিঙ্গা খোলা আকাশে নিচে রয়েছে, তাদের আপাতত খালি স্কুল-মাদ্রাসায় থাকার ব্যবস্থা করেছেন বলে জানান স্থানীয় ইউপি চেয়ারম্যান।

২০২১ সালের মার্চ মাসের ২২ তারিখ রোহিঙ্গা ক্যাম্পে বড়ো ধরনের অগ্নিকান্ডের ঘটনা ঘটেছিল। ওই অগ্নিকান্ডে ১০ হাজার ঘরবাড়ি সম্পুর্ন পুড়ে গিয়েছিল। অগ্নিদগ্ধ হয়ে মারা যায় ১১ জন রোহিঙ্গা।

ভয়েস/আআ

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023
Developed by : JM IT SOLUTION