শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ১০:৩৪ অপরাহ্ন

দৃষ্টি দিন:
সম্মানিত পাঠক, আপনাদের স্বাগত জানাচ্ছি। প্রতিমুহূর্তের সংবাদ জানতে ভিজিট করুন -www.coxsbazarvoice.com, আর নতুন নতুন ভিডিও পেতে সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল Cox's Bazar Voice. ফেসবুক পেজে লাইক দিয়ে শেয়ার করুন এবং কমেন্ট করুন। ধন্যবাদ।

আজ ইতিকাফ শুরু

জামিল আহমদ:
জেনে রাখা ভালো : রমজান মাসের গুরুত্বপূর্ণ ইবাদত হলো ইতিকাফ। ইতিকাফ অর্থ আটকে রাখা, মগ্ন থাকা, কোনো জিনিসকে আঁকড়ে ধরা। শরিয়তের পরিভাষায় ইতিকাফ বলা হয়, পুরুষের জন্য নিয়তসহ এমন মসজিদে অবস্থান করা, যেখানে পাঁচ ওয়াক্ত নামাজের জামায়াত অনুষ্ঠিত হয়। রমজান মাসের শেষ ১০ দিনে ইতিকাফ করা সুন্নতে কেফায়া। আর মহিলাদের জন্য ইতিকাফ হলো, নিয়তসহ ঘরের ভেতর নামাজের জন্য নির্দিষ্ট কোনো স্থানে অবস্থান করা।

কোরআন থেকে : ‘আমি ইবরাহিম ও ইসমাইলকে আদেশ করলাম, তোমরা আমার গৃহকে তাওয়াফকারী, ইতিকাফকারী ও রুকু-সিজদাকারীদের জন্য পবিত্র করো।’ -সুরা বাকারা, আয়াত ১২৫

হাদিস থেকে : রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘যে ব্যক্তি মাগরিব ও এশার মধ্যবর্তী সময়ে জামাত প্রতিষ্ঠিত হয় এমন মসজিদে ইতিকাফে থাকবে, নামাজ এবং কোরআন তেলাওয়াত ছাড়া কোনো কথা বলবে না, তার জন্য বেহেশতে মহল তৈরি করা আল্লাহর দায়িত্ব হয়ে যাবে।’ -কাশফুল গুম্মাহ ১/২১২

করব : স্বামীর বাধ্য হওয়ার চেষ্টা।

ছাড়ব : বিনা প্রয়োজনে তালাক চাওয়া।

মাসয়ালা : ইতিকাফ অবস্থায় কারে সঙ্গে কথা বলা বা কুশলাদি জিজ্ঞাসার জন্য মসজিদের বাইরে অল্প সময় দাঁড়ানোও জায়েজ হবে না। -হিন্দিয়া ১/১২১

ভুল ধারণা : অনেক মানুষ মনে করেন পেস্ট দিয়ে দাঁত ব্রাশ করলে রোজা ভেঙে যায়। এটি ভুল ধারণা।

আমল : ইতিকাফকালীন প্রতি ওয়াক্ত নামাজের পর ১২ পৃষ্ঠা তেলাওয়াত করলে দিনে তিন পারা তেলাওয়াত হবে। আর ইতিকাফ শেষ হওয়ার সঙ্গে সঙ্গে কোরআন খতম হয়ে যাবে।

সুসংবাদ : ‘যে ব্যক্তি রমজান মাসের শেষ ১০ দিন ইতিকাফ করবে, সে যেন দুটি হজ ও দুটি ওমরাহ করেছে।’ -কাশফুল গুম্মাহ ১/২১২

উপকারিতা : রোজা রাখলে মস্তিষ্কে নতুন কোষ গঠনে সাহায্য করে। ফলে মস্তিষ্কের কার্যক্ষমতার উন্নতি ঘটে। একইভাবে অ্যাড্রিনাল গ্রন্থি দ্বারা উৎপাদিত হরমোন কর্টিসলের পরিমাণ কমার কারণে মানসিক চাপও কমে।

দোয়া : ‘আল্লাহুম্মা সাল্লি আলা মুহাম্মাদিও ওয়া আনজিলহুল মাকআদাল মুকাররবা ইনদাকা এওমাল কিয়ামাহ। অর্থাৎ হে আল্লাহ! কিয়ামতের দিন তুমি তাকে তোমার নিকটতম স্থানে অধিষ্ঠিত করো।

ভয়েস/আআ

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023
Developed by : JM IT SOLUTION