শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৪:৩৬ অপরাহ্ন

দৃষ্টি দিন:
সম্মানিত পাঠক, আপনাদের স্বাগত জানাচ্ছি। প্রতিমুহূর্তের সংবাদ জানতে ভিজিট করুন -www.coxsbazarvoice.com, আর নতুন নতুন ভিডিও পেতে সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল Cox's Bazar Voice. ফেসবুক পেজে লাইক দিয়ে শেয়ার করুন এবং কমেন্ট করুন। ধন্যবাদ।

পরোয়ানা জারি হলে নেতানিয়াহুকে গ্রেপ্তার করবে নরওয়ে

আন্তর্জাতিক ডেস্ক:

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ও হামাস নেতা ইয়াহিয়া সিনওয়ারের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আবেদন করেছেন আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) কৌঁসুলি করিম খান।

ইসরায়েলে হামাসের হামলা এবং এর ধারাবাহিকতায় গাজায় চলমান যুদ্ধে সংঘটিত যুদ্ধাপরাধ ও মানবতাবিরোধী অপরাধের অভিযোগে এ আবেদন করেন তিনি।

এমন পরিস্থিতিতে পরোয়ানা জারি হলেই নেতানিয়াহুকে গ্রেপ্তারের ঘোষণা দিয়েছে নরওয়ে। প্রথম ইউরোপীয় দেশ হিসেবে এ ঘোষণা দিল দেশটি। বুধবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে তুর্কি বার্তাসংস্থা আনাদোলু

নরওয়ে বলছে, আন্তর্জাতিক অপরাধ আদালতে ওয়ারেন্ট জারি হলে নেতানিয়াহুকে গ্রেপ্তার করতে ‘বাধ্য’এই দেশ।

সন্ধ্যা থেকে রাত পর্যন্ত ১৬০টির বেশি ভূমিকম্প, বন্ধ স্কুলসন্ধ্যা থেকে রাত পর্যন্ত ১৬০টির বেশি ভূমিকম্প, বন্ধ স্কুল
নরওয়ের পররাষ্ট্রমন্ত্রী এসপেন বার্থ এইডে বলেন, হেগ ট্রাইব্যুনালের পক্ষ থেকে নেতানিয়াহু এবং গ্যালান্টের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হলে, তারা নরওয়েতে পৌঁছালে তাদের গ্রেপ্তার করতে বাধ্য থাকবে নরওয়ে।

এছাড়া নরওয়ের একটি অনলাইন সংবাদপত্র বলেছে, নেতানিয়াহু নরওয়ে সফরে আসলে তাকে (গ্রেপ্তার করে) প্রত্যর্পণ বা যথাযথ কর্তৃপক্ষের কাছে সমর্পনের ঝুঁকি রয়েছে বলে নিশ্চিত করেছেন পররাষ্ট্রমন্ত্রী এসপেন বার্থ এইডে।

তিনি আরও বলেন, “আমরা আশা করি যে আইসিসির সমস্ত সদস্য দেশ একই কাজ করবে।”

হামাস ও ইসরায়েলি নেতাদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির বিষয় এখন বিবেচনা করবেন আইসিসির বিচারপতিদের একটি প্যানেল। মূলত করিম খানের অফিসের উপস্থাপিত প্রমাণগুলো মূল্যায়ন করবেন তারা। পরোয়ানা জারি হলে আদালতের রোম সংবিধিতে স্বাক্ষরকারী দেশগুলো সুযোগ থাকলে সংশ্লিষ্ট ব্যক্তিদের আটক করতে বাধ্য থাকবে।

ভয়েস/আআ

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023
Developed by : JM IT SOLUTION