সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৫:২২ অপরাহ্ন

দৃষ্টি দিন:
সম্মানিত পাঠক, আপনাদের স্বাগত জানাচ্ছি। প্রতিমুহূর্তের সংবাদ জানতে ভিজিট করুন -www.coxsbazarvoice.com, আর নতুন নতুন ভিডিও পেতে সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল Cox's Bazar Voice. ফেসবুক পেজে লাইক দিয়ে শেয়ার করুন এবং কমেন্ট করুন। ধন্যবাদ।

 শ্রমিকের সর্বোচ্চ মজুরি দৈনিক ভিত্তিক ৬০০ টাকা

ভয়েস নিউজ ডেস্ক:

সরকারি কাজে দৈনিক ভিত্তিতে শ্রমিক মজুরির হার পুনর্নির্ধারণ করেছে সরকার। দৈনিক ভিত্তিতে এ হার হবে ৬শ’ টাকা।

ঢাকা ও চট্টগ্রাম সিটি করপোরেশনসহ বিভাগীয় শহর, জেলা ও উপজেলা পর্যায়ের দপ্তরগুলোতে কর্মরত দৈনিক ভিত্তিক শ্রমিকদের ক্ষেত্রে এ মজুরির হার প্রযোজ্য হবে।

স্থান ভেদে ও দক্ষতার মানদণ্ডে পৃথক মজুরির হার নির্ধারণ করা হয়েছে এবং পুনর্নির্ধারিত মজুরি হার বাস্তবায়নে শর্ত জুড়ে দেওয়া হয়েছে।

সম্প্রতি অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ থেকে এ সংক্রান্ত একটি আদেশ জারি করা হয়েছে, যা ১২ অক্টোবর থেকে কার্যকর করা হয়েছে। আদেশ অনুযায়ী, ঢাকা ও চট্টগ্রাম সিটি করপোরেশন এলাকায় দৈনিক ভিত্তিক নিয়মিত দক্ষ শ্রমিকের মজুরি ৬০০ টাকা এবং অনিয়মিত অদক্ষ শ্রমিকের মজুরি ৫৭৫ টাকা করা হয়েছে।

বিভাগীয় শহর ও অন্যান্য সিটি করপোরেশন এলাকায় দৈনিক ভিত্তিক নিয়মিত দক্ষ শ্রমিকের মজুরি ৬০০ টাকা এবং অনিয়মিত অদক্ষ শ্রমিকের মজুরি ৫৫০ টাকা।

জেলা ও উপজেলা এলাকায় দৈনিক ভিত্তিক নিয়মিত দক্ষ শ্রমিকের মজুরি ৫৫০ টাকা এবং অনিয়মিত অদক্ষ শ্রমিকের মজুরি ৫০০ টাকা।

দৈনিক ভিত্তিক শ্রমিকের মজুরি হার বাস্তবায়নে যেসব শর্ত পালন করতে হবে সেগুলো হচ্ছে:

১. শ্রমিকের সংখ্যা যথাযথ কর্তৃপক্ষের অনুমোদিত হতে হবে।

২. সংশ্লিষ্ট মন্ত্রণালয়/বিভাগ/অধিদপ্তর/পরিদপ্তর/দপ্তর/সংস্থার নিজস্ব বাজেট বরাদ্দ থেকে এ ব্যয় নির্বাহ করতে হবে এবং এ খাতে অতিরিক্ত বরাদ্দ দাবি করা যাবে না।

৩. দৈনিক মজুরির হারে মাসিক ভিত্তিক শ্রমিক নিয়োগ করা যাবে না।

৪. অর্থ বিভাগের কেইস-টু-কেইস ভিত্তিতে এর আগে যেসব দপ্তরের বিপরীতে দৈনিক ভিত্তিক শ্রমিক মজুরির হার নির্ধারণ করা হয়েছিল, বর্তমান পুনর্নির্ধারিত হার সেসব দপ্তরের জন্যও প্রযোজ্য হবে। এ বিষয়ে কোনো অনিয়ম পাওয়া গেলে বিল পরিশোধকারী কর্তৃপক্ষ দায়ী থাকবেন এবং এ ব্যয়ের ক্ষেত্রে যাবতীয় আর্থিক বিধি-বিধান যথাযথভাবে অনুসরণ করতে হবে। সূত্র:রাইজিংবিডি।

ভয়েস/জেইউ।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023
Developed by : JM IT SOLUTION