শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৮:৫৫ পূর্বাহ্ন

দৃষ্টি দিন:
সম্মানিত পাঠক, আপনাদের স্বাগত জানাচ্ছি। প্রতিমুহূর্তের সংবাদ জানতে ভিজিট করুন -www.coxsbazarvoice.com, আর নতুন নতুন ভিডিও পেতে সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল Cox's Bazar Voice. ফেসবুক পেজে লাইক দিয়ে শেয়ার করুন এবং কমেন্ট করুন। ধন্যবাদ।

সৌদি বাদশাহর আমন্ত্রণে ওমরাহ পালনে ৩০ বাংলাদেশি

ধর্ম ডেস্ক:
সৌদি আরবের ইসলাম ও দাওয়াহ বিষয়ক মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে গেস্ট অব কাস্টডিয়ান অব টু হলি মস্ক প্রোগ্রামের আওতায় বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সৌদের আমন্ত্রণে শিক্ষার্থী-সাংবাদিকসহ বিভিন্ন পেশার ৩০ বাংলাদেশি পবিত্র ওমরাহ পালন করতে সৌদি আরব যাচ্ছেন। এ প্রোগ্রামের আওতায় বিভিন্ন দেশের ইসলামি ব্যক্তিত্বদের ওমরাহ করানো হচ্ছে। গত বুধবার ঢাকায় সৌদি দূতাবাস এক অনুষ্ঠানের মাধ্যমে তাদের বিদায় জানায়।

এ সময় সৌদি রাষ্ট্রদূত ঈসা বিন ইউসুফ আল দুহাইলান বলেন, ‘হজ বা হ বিশ্ববাসীকে সেবা করার সুযোগ বলেই মনে করে সৌদিবাসী। এখন সৌদি-বাংলাদেশ সম্পর্ক কেবল কর্মী পাঠানোর মধ্যেই সীমাবদ্ধ নয়। ব্যবসা, খেলাধুলাসহ নানা খাতে দুই দেশ একসঙ্গে কাজ করছে এবং যা সম্পর্ককে আরও গভীর করছে।’

সৌদি দূতাবাস জানায়, আগামী ৬ মার্চ দশ দিনের সফরে এই বাংলাদেশিরা মক্কা ও মদিনা সফর করবে। এ সময় ধর্মীয় নানা স্থাপনাসহ সরকারের নানা পর্যায়ে কর্মকর্তাদের সঙ্গে দেখা করবেন তারা।

গত ৩ জানুয়ারি সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ এক রাজকীয় নির্দেশনায় এ বছর বিশ্বের সব দেশ থেকে সর্বমোট এক হাজার মুসলিম ব্যক্তিত্বকে পবিত্র ওমরাহ করানোর অনুমোদন দেন।

ইতিমধ্যে ২৯ দেশের পাঁচ শতাধিক ইসলামি ব্যক্তিত্ব পবিত্র ওমরাহ পালন করেছেন। গত ১ ফেব্রুয়ারি ওমরাহ প্রোগ্রামের দ্বিতীয় দফায় এবার ১৫ দেশ থেকে ২৫০ জন ওমরাযাত্রী মদিনায় পৌঁছেন।

পবিত্র ওমরাহ পালনের পাশাপাশি তাদের মক্কা ও মদিনার ঐতিহাসিক স্থানগুলো পরিদর্শন করানো হয়। মদিনায় অবস্থানকালে পবিত্র মসজিদে নববি, মসজিদে কুবা, বদর ও ওহুদ প্রান্তরসহ ইসলামের ইতিহাস সংশ্লিষ্ট স্থান পরিদর্শন করেন। আর মক্কায় অবস্থানকালে পবিত্র কাবাঘরের গিলাফ প্রস্তুতকারক প্রতিষ্ঠান কিং আবদুল আজিজ কমপ্লেক্সসহ পবিত্র মসজিদুল হারামের আশাপাশ এলাকা পরিদর্শন করেন।

সৌদি আরব প্রতি বছর রাষ্ট্রীয় অতিথি হিসেবে এক হাজারের বেশি মুসলিম ব্যক্তিত্বের পবিত্র হজের আয়োজন করে থাকে। গত বছর দেশটির সরকার বিশ্বের ৯০টির বেশি দেশ থেকে কয়েক হাজার জনকে হজ করিয়েছে।

হজ-ওমরার এই ব্যবস্থা ছাড়াও গত বছরের ডিসেম্বরে সৌদি আরবের সার্বিক ব্যবস্থাপনায় পবিত্র ওমরাহ সফরে যান ঢাকা বিশ্ববিদ্যালয়ের পাঁচ শিক্ষার্থী। বিশ্ববিদ্যালয়ের আরবি বিভাগের বিশেষ প্রচেষ্টা এবং ঢাকায় নিযুক্ত সৌদি রাষ্ট্রদূত ঈসা বিন ইউসুফ আল দুহাইলানের সহযোগিতায় তারা এ সফরের সুযোগ পান।

গত বছরের ৮ অক্টোবর ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রথমবারের মতো সৌদি রাষ্ট্রদূত আরবি বিভাগের নবীনবরণ অনুষ্ঠানে অংশ নেন। তখন তিনি পাঁচ মেধাবী শিক্ষার্থীকে ওমরাহ সফরে নেওয়ার ঘোষণা দেন।

ভয়েস/আআ

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023
Developed by : JM IT SOLUTION