শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৮:৫২ পূর্বাহ্ন

দৃষ্টি দিন:
সম্মানিত পাঠক, আপনাদের স্বাগত জানাচ্ছি। প্রতিমুহূর্তের সংবাদ জানতে ভিজিট করুন -www.coxsbazarvoice.com, আর নতুন নতুন ভিডিও পেতে সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল Cox's Bazar Voice. ফেসবুক পেজে লাইক দিয়ে শেয়ার করুন এবং কমেন্ট করুন। ধন্যবাদ।

মসজিদে হারামের ভিড় নিয়ন্ত্রণে বিশেষ ব্যবস্থা

পবিত্র কাবা, ফাইল ছবি

ধর্ম ডেস্ক:
মসজিদে হারাম পরিচালনা কর্র্তৃপক্ষ আসন্ন রমজানে আগত পবিত্র ওমরাযাত্রীদের ভিড় নিয়ন্ত্রণে রাখতে বিশেষ পরিকল্পনা গ্রহণ করেছে। নতুন পরিকল্পনা মতে, আগত মুসল্লি ও পবিত্র ওমরা পালনকারীদের ভিড় নিয়ন্ত্রণ এবং বিভিন্ন বিষয়ে সহায়তার জন্য বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত ৫০০ কর্মকর্তা নিয়োগ দেওয়া হয়েছে।

নিয়োগপ্রাপ্ত কর্মকর্তারা মসজিদে হারামের প্রবেশদ্বার এবং আঙিনায় হজযাত্রীদের বিশেষ পরামর্শ, রাস্তা দেখানোসহ প্রয়োজনীয় নানা বিষয়ে সহায়তার পাশাপাশি নিরাপত্তা নিশ্চিত করতে সহায়তা করবেন। তারা উর্দু, ইংরেজি, ফার্সি, তুর্কি এবং অন্যান্য ভাষায় পারদর্শী। ফলে ওমরাকারীদের সমস্যার সমাধানে ভাষাগত কোনো সমস্যা হবে না।

আরব নিউজের খবরে বলা হয়েছে, এসব কর্মকর্তা ওমরাযাত্রীদের দিকনির্দেশনা দেওয়ার সুবিধার্থে মসজিদে হারামের বিভিন্ন স্থানে অবস্থান করবেন। কেউ পথ হারিয়ে গেলে তাকে নিরাপদে গন্তব্যে পৌঁছতে সহায়তা, অসুস্থতাবোধ করলে প্রাথমিক চিকিৎসা সেবার কেন্দ্রে নিয়ে যেতেও তারা কাজ করবেন।

এদিকে হারামাইন পরিচালনা আরও জানিয়েছে, আসন্ন রমজানের মসজিদে হারামে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে সব ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে। সেই সঙ্গে বিদ্যুৎচালিত নানা যন্ত্র, এসি, লিফট, কুলিং সিস্টেম, বাতি এবং চলন্ত সিঁড়িসহ সবকিছু যেন সর্বদা চালু থাকে সেই ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

সাধারণত মসজিদে হারামে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের জন্য বেশ কয়েকটি আলাদা পাওয়ার স্টেশন রয়েছে। সেগুলোর সক্ষমতাও বাড়ানো হয়েছে।

উল্লেখ্য, মসজিদে হারামে নিয়মিত বিদ্যুৎ সরবরাহের জন্য বাদশাহ আবদুল আজিজ ১৯৫৩ সালে আলাদা পাওয়ার স্টেশন স্থাপনসহ স্বতন্ত্র কর্র্তৃপক্ষ গঠন করেন। সেই কর্র্তৃপক্ষের অধীনে মসজিদে হারামে বিদ্যুৎ সরবরাহ করা হয়।

ভয়েস/আআ

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023
Developed by : JM IT SOLUTION