বুধবার, ১৯ Jun ২০২৪, ০৩:৪৭ পূর্বাহ্ন

দৃষ্টি দিন:
সম্মানিত পাঠক, আপনাদের স্বাগত জানাচ্ছি। প্রতিমুহূর্তের সংবাদ জানতে ভিজিট করুন -www.coxsbazarvoice.com, আর নতুন নতুন ভিডিও পেতে সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল Cox's Bazar Voice. ফেসবুক পেজে লাইক দিয়ে শেয়ার করুন এবং কমেন্ট করুন। ধন্যবাদ।

বিশ্বের সবচেয়ে সুখী দেশ ফিনল্যান্ড

আন্তর্জাতিক ডেস্ক:
টানা সাত বছর ধরে বিশ্বের সুখী দেশগুলোর মধ্যে রাজত্ব করছে উত্তর ইউরোপীয় দেশ ফিনল্যান্ড। আর সবচেয়ে কম সুখী দেশ হল আফগানিস্তান। এছাড়া গতবারের মত এবারও তালিকায় পিছিয়েছে বাংলাদেশ।

বিশ্বের সুখী দেশ নিয়ে বার্ষিক তালিকা ‘ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্ট ২০২৪’ এ উঠে এসেছে এ তথ্য। আজ ২০ মার্চ আন্তর্জাতিক সুখ দিবসে বিশ্বের সুখী দেশের তালিকা প্রকাশ করা হয়ে থাকে।

জাতিসংঘের পৃষ্ঠপোষকতায় বিশ্বের ১৪৩টি দেশকে নিয়ে এ সংক্রান্ত জরিপ করা হয়। খবর সিএনএন।

২০২৪ সালের প্রতিবেদনে বাংলাদেশ রয়েছে ১২৯তম অবস্থানে। গত বছর এ অবস্থান ছিল ১১৮। সে হিসাবে এ বছর বাংলাদেশের অবস্থান ১১ ধাপ পিছিয়েছে। এছাড়া ২০২২ সালে বাংলাদেশ ছিল তালিকার ৯৪ নম্বরে।

রোজায় বিভিন্ন দেশের ভিন্ন ভিন্ন রীতিরোজায় বিভিন্ন দেশের ভিন্ন ভিন্ন রীতি
ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্ট ২০২৪ তালিকায় গত সাত বছরের মত এবারও শীর্ষে রয়েছে ফিনল্যান্ড। সেখানকার মানুষের ২০২১ থেকে ২০২৩ সালের তিন বছরের গড় জীবনযাপনের ওপর মূল্যায়ন করে তালিকা করা হয়েছে।

ফিনল্যান্ডের মানুষের এতটা সুখী হওয়ার পেছনে গুরুত্বপূর্ণ কারণগুলোর মধ্যে রয়েছে, প্রকৃতির সঙ্গে তাঁদের নিবিড় সান্নিধ্য, সেই সঙ্গে স্বাস্থ্যসম্মত কর্মজীবন বলছেন গবেষকরা।

প্রতিবেদনে দেখা গেছে চলতি বছর বিশ্বের সুখী দেশগুলোর মধ্যে রাজত্ব করছে নর্ডিক দেশগুলো। ফিনল্যান্ড ছাড়াও এ অঞ্চলের আরও তিনটি দেশ ডেনমার্ক, আইসল্যান্ড ও সুইডেন প্রথম পাঁচটি সুখী দেশের মধ্যে রয়েছে।

এছাড়া তালিকার ষষ্ঠ, সপ্তম, অষ্টম, নবম ও দশম স্থানে রয়েছে যথাক্রমে নেদারল্যান্ডস, নরওয়ে, লুক্সেমবার্গ, সুইজারল্যান্ড ও অস্ট্রেলিয়া।

অন্যদিকে তালিকায় দক্ষিণ এশিয়ার দেশ পাকিস্তান ১০৮তম, মিয়ানমার ১১৮তম, ভারত ১২৬তম অবস্থানে রয়েছে।

তবে বিশ্বের সুখী দেশের তালিকার সর্বনিম্নে রয়েছে আফগানিস্তানের অবস্থান। ২০২০ সালে দেশটির শাসনক্ষমতায় তালেবান আসার পর থেকেই দেশটি এক নজিরবিহীন মানবিক সংকটে রয়েছে।

ভয়েস/আআ

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023
Developed by : JM IT SOLUTION