বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ০৭:৩৪ অপরাহ্ন

দৃষ্টি দিন:
সম্মানিত পাঠক, আপনাদের স্বাগত জানাচ্ছি। প্রতিমুহূর্তের সংবাদ জানতে ভিজিট করুন -www.coxsbazarvoice.com, আর নতুন নতুন ভিডিও পেতে সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল Cox's Bazar Voice. ফেসবুক পেজে লাইক দিয়ে শেয়ার করুন এবং কমেন্ট করুন। ধন্যবাদ।

চট্টগ্রাম চিড়িয়াখানায় বাইডেন-জয়া দম্পতির উত্তরসূরী প্রকৃতি, স্রোতস্বিনী ও রূপসী

বশির আলমামুন, চট্টগ্রাম:

চট্টগ্রাম নগরের ফয়’স লেক চিড়িয়াখানায় বাঘ জো বাইডেন ও বাঘিনী জয়ার ঘরে জন্ম নেওয়া তিন শাবকের নাম রাখা হয়েছে। গত ২৩ ফেব্রুয়ারি এদের জন্ম হয়। তিন শাবকই মেয়ে।

সোমবার (২৫ মার্চ) চট্টগ্রামের জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামানের উপস্থিতিতে শাবকগুলো মানুষের সামেন আনা হয় প্রথমবারের মতো। তাদের নামকরণ হয়- প্রকৃতি, স্রোতস্বিনী ও রূপসী। এ নিয়ে চট্টগ্রাম চিড়িয়াখানায় বাঘের সংখ্যা দাঁড়ালো ১৭টি।

মানুষের হাতে লালন-পালন হওয়া জো বাইডেন আবারও বাঘ পরিবারে মিশে গিয়ে বংশবিস্তার করার চক্র একটি বিরল ঘটনা। প্যারিস জলবায়ু পরিবর্তন চুক্তিতে স্বাক্ষর করায় আমেরিকার প্রেসিডেন্ট এর সম্মানার্থে বাঘটির নাম রাখা হয়েছিল জো বাইডেন।

জয়ার জন্ম ২০১৮ সালের জুলাইয়ে আর জো বাইডেনের জন্ম ২৮ ডিসেম্বর ২০২০ সালে। জো বাইডেন জন্মের পরপরই তার মা থেকে বিচ্ছিন্ন হলে চট্টগ্রাম চিড়িয়াখানার ব্যবস্থাপনায় লালন-পালন করা হয়। একবছর লালন করার পর বিশেষ প্রক্রিয়ায় খাঁচায় বাঘ পরিবারের সাথে সোশালাইজেশনের মাধ্যমে সদস্য হিসাবে রি-ইন্ট্রোডাকশন প্রক্রিয়া সম্পন্ন করা হয়। প্রাপ্তবয়স্ক হওয়ার পর এই প্রথমবারের মতো সে নিজের পরিবার তৈরি করলো।

ভয়েস/জেইউ।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023
Developed by : JM IT SOLUTION