শুক্রবার, ১৭ মে ২০২৪, ১০:১০ অপরাহ্ন

দৃষ্টি দিন:
সম্মানিত পাঠক, আপনাদের স্বাগত জানাচ্ছি। প্রতিমুহূর্তের সংবাদ জানতে ভিজিট করুন -www.coxsbazarvoice.com, আর নতুন নতুন ভিডিও পেতে সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল Cox's Bazar Voice. ফেসবুক পেজে লাইক দিয়ে শেয়ার করুন এবং কমেন্ট করুন। ধন্যবাদ।

কক্সবাজারে শিশুদের নিরাপদ আশ্রয়স্থল তৈরীতে হচ্ছে ‘সুরক্ষা কেন্দ্র’

ভয়েস প্রতিবেদক:

কক্সবাজারে শিশুদের নিরাপদ আশ্রয়স্থল তৈরীতে হচ্ছে ‘শিশু সুরক্ষা কেন্দ্র’। ইতিমধ্যে কক্সবাজার জেলার বিভিন্ন উপজেলায় ১৫টিরও বেশী ‘সুরক্ষাকেন্দ্র’ এর নির্মাণকাজ সমাপ্তের পথে। জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের অর্থায়নে সমাজসেবা অধিদপ্তরের সহযোগিতায় সেভ দ্য চিলড্রেন প্রকল্পটি বাস্তবায়ন করছেন।

কক্সবাজার সদর উপজেলা পরিষদের সম্মেলন কক্ষে আয়োজিত সাংবাদিকদের সাথে এক মতবিনিময় সভায় এ তথ্য জানান সেভ দ্য চিলড্রেন’র কর্মকর্তারা।

সেভ দ্য চিলড্রেন সূত্র জানায়, শিশু সুরক্ষামূলক কাঠামোগত উন্নয়নে সংশ্লিষ্ট সরকারি প্রতিষ্ঠানের দায়িত্বপ্রাপ্ত কর্মীদের সাথে সক্ষমতা শেয়ার করা, সকল সেবা প্রদানকারী প্রতিষ্ঠান থেকে নির্যাতনের শিকার ও ঝুঁকিতে থাকা শিশুদের জন্য সেবা প্রাপ্তি সহজতর করা এবং কমিউনিটি ভিত্তিক শিশু সুরক্ষা ব্যবস্থা জোরদার করার লক্ষ্যে সমাজসেবা অধিদপ্তরের (ডিএসএস) সহযোগিতায় কক্সবাজার সদর উপজেলা, উখিয়া উপজেলা এবং ঈদগাঁও উপজেলার বিভিন্ন এলাকায় মোট ১৩টি কমিউনিটি সেন্টার নির্মাণ করা হয়েছে। আরো দুইটি কমিউনিটি সেন্টার নির্মাণাধীন রয়েছে।

সভায় সেভ দ্য চিলড্রেনের শিশু সুরক্ষা বিভাগের সিনিয়র ম্যানেজার ফিরোজ মোস্তফা বলেন, “আমাদের লক্ষ্য হলো একটি টেকসই ও সম্প্রীতির পরিবেশ তৈরি করা, যেখানে শিশুরা নিরাপদে বেড়ে উঠতে পারবে এবং তাদের সম্ভাবনাগুলি পূর্ণতা পাবে। এরই অংশ হিসেবে আমরা এসব কমিউনিটি সেন্টারগুলো নির্মাণ করেছি, যেখানে শিশুরা একটি নিরাপদ আশ্রয়স্থল পাবে। এখানে তারা শিশু সুরক্ষা সম্পর্কে শিখতে এবং তাদের অধিকার সম্পর্কে জানতে পারবে। আমরা চাই এই কেন্দ্রগুলি শুধু জরুরী পরিস্থিতির জন্যই নয়, বরং শিশুদের জীবনের আনন্দময় মুহূর্তগুলি উদযাপনের জন্যও একটি স্থান হোক। এই প্রকল্পের মাধ্যমে আমরা সরকারি কর্মকর্তাদের সাথে নিয়ে এখানকার বিভিন্ন সম্প্রদায়ের মানুষের ক্ষমতায়নের উপর জোর দিচ্ছি, যাতে তারা শিশু সুরক্ষা ব্যবস্থাকে আরো শক্তিশালী করতে পারে।“

মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে কক্সবাজার সদর উপজেলার উপজেলা নির্বাহী অফিসার ফারজানা রহমান বলেন, “আমরা জানি শিশুরা আমাদের ভবিষ্যত, এবং তাদের সুরক্ষা এবং অধিকার রক্ষা করা আমাদের সমাজের প্রতিটি সদস্যের দায়িত্ব। আমি বিশ্বাস করি, এই প্রকল্প শুধু শিশুদের জন্য নয়, সমগ্র সমাজের জন্য একটি সুরক্ষিত এবং সুস্থ ভবিষ্যত নির্মাণে অবদান রাখবে। পরিবার এবং সমাজের সকলের সহযোগিতাই পারে আমাদের শিশুদের জন্য একটি নিরাপদ পরিবেশ নিশ্চিত করতে”

এসময় অন্যান্যের মধ্যে সেভ দ্য চিলড্রেন’র মিডিয়া এন্ড কমিউনিকেশন বিভাগের সিনিয়র ম্যানেজার মোহাম্মদ শহিদুল হক খান, শিশু সুরক্ষা বিভাগের ম্যানেজার কজুয়ে তাবেই-সহ স্থানীয় ও জাতীয় পর্যায়ের বিভিন্ন গণমাধ্যমে কর্মরত সংবাদিকরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, আন্তর্জাতিক সংস্থা সেভ দ্য চিলড্রেন ৫০ বছরেরও বেশি সময় ধরে বাংলাদেশে এবং ২০১২ সাল থেকে কক্সবাজার জেলায় শিশুদের জন্য কাজ করছে। এছাড়াও উখিয়া ও টেকনাফে মানবিক সহায়তার পাশাপাশি বান্দরবান, রামু ও কুতুবদিয়ায় এই আন্তর্জাতিক সংস্থার বেশ কিছু উন্নয়ন প্রকল্প চলমান রয়েছে।

ভয়েস/আআ

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023
Developed by : JM IT SOLUTION