রবিবার, ২১ Jul ২০২৪, ০২:১২ অপরাহ্ন

দৃষ্টি দিন:
সম্মানিত পাঠক, আপনাদের স্বাগত জানাচ্ছি। প্রতিমুহূর্তের সংবাদ জানতে ভিজিট করুন -www.coxsbazarvoice.com, আর নতুন নতুন ভিডিও পেতে সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল Cox's Bazar Voice. ফেসবুক পেজে লাইক দিয়ে শেয়ার করুন এবং কমেন্ট করুন। ধন্যবাদ।

সাপ্তাহের ব্যবধানে আবারও বাড়লো পেঁয়াজ, কাঁচামরিচের দাম

ভয়েস নিউজ ডেস্ক:

সপ্তাহের ব্যবধানে কেজিতে ১০-২০ টাকা বেড়েছে পেঁয়াজের দাম। রাজধানীর বাজারগুলোতে এখন ১০০-১১০ টাকায় বিক্রি হচ্ছে প্রতিকেজি পেঁয়াজ। ১ কেজি কাঁচামরিচ কিনতে খুচরা বাজারে গুনতে হচ্ছে সর্বনিম্ন ২৮০ টাকা।

ঢাকার কারওয়ান বাজার, শেওড়াপাড়া, ইব্রাহিমপুর, কচুক্ষেত ও মিরপুর-১১ কাঁচাবাজার ঘুরে এ চিত্র দেখা গেছে।কারওয়ান বাজারে পেঁয়াজের দাম শুনে চমকে ওঠেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের কর্মচারী রুমা আক্তার।

তিনি বলেন, ‘দাম শুনে চমকে উঠলাম। এক মাস আগেও এই পেঁয়াজ কিনেছি কেজি ৭০ টাকায়। এক মাসে দাম ৩৪ টাকা বাড়ল কীভাবে?’

শুধু পেঁয়াজ নয়, গত সপ্তাহের তুলনায় নিত্যপ্রয়োজনীয় প্রায় সব পণ্যের দাম ১০-২০ টাকা বেড়েছে।

ব্যবসায়ীদের দাবি, সরবরাহ কমে যাওয়ার কারণে দাম বেড়েছে।

কারওয়ান বাজারের মাতৃভান্ডারের স্বত্বাধিকারী সজিব শেখ জানান, ফরিদপুর ও পাবনা থেকে সেভাবে পেঁয়াজ আসছে না। ‘সাপ্লাই কমে যাওয়ায় দাম বাড়ছে। এখন ভারতীয় পেঁয়াজ বিক্রি করতে হচ্ছে,’ বলেন তিনি। একই কথা জানান শ্যামবাজার পেঁয়াজ ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক মোহাম্মদ মাজেদ।

পেঁয়াজ আমদানিকারক মাজেদ বলেন, ‘আমরা বর্তমানে ভারত থেকে পেঁয়াজ আমদানি করছি, যার দাম বেশি।’

‘আমদানি শুল্ক, পরিবহন ও অন্যান্য খরচ হিসাব করলে আমদানি করা পেঁয়াজের দাম দাঁড়ায় কেজিপ্রতি ৯০-৯৫ টাকা’, বলেন তিনি।

পাবনার সিনিয়র কৃষি বিপণন কর্মকর্তা শামসুর রহমান বলেন, ‘এখন পেঁয়াজের সরবরাহ পর্যাপ্ত নয়। কৃষকদের কাছে পর্যাপ্ত পরিমাণে পেঁয়াজ মজুদ থাকলেও তারা অল্প পরিমাণে বিক্রি করছেন, ফলে দাম বেড়েছে।’

এদিকে সপ্তাহের ব্যবধানে রাজধানীর কাঁচাবাজারগুলোতে প্রায় সব ধরনের সবজির দামও কেজিতে ১০ থেকে ৪০ টাকা বেড়েছে। ১ কেজি কাঁচামরিচ কিনতে খুচরা বাজারে গুনতে হচ্ছে সর্বনিম্ন ২৮০ টাকা।

টানা বৃষ্টির কারণে সরবরাহ কমে যাওয়ায় সবজির দাম বেড়েছে বলে দাবি করেছেন ব্যবসায়ীরা।

গত সপ্তাহে শিমের দাম ছিল প্রতিকেজি ৭০ থেকে ৮০ টাকা, যা গতকাল বিক্রি হয়েছে ১০০-১২০ টাকায়। করলা গতকাল ৮০-১০০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে, আগের সপ্তাহে দাম ছিল ৬০ টাকা।

কাঁকরোল এক সপ্তাহ আগে ৮০ টাকায় বিক্রি হলেও এখন প্রতি কেজি ১০০ টাকায় এবং বেগুন গত সপ্তাহে ৬০-১০০ টাকায় বিক্রি হলেও এখন প্রতি কেজি ৮০-১২০ টাকায় বিক্রি হচ্ছে।

একইসঙ্গে ঝিঙ্গা, চিচিঙ্গা, কাঁচা পেঁপে ও লাউয়ের দামও কেজিতে ১০ টাকা বেড়েছে।

কারওয়ান বাজারের সবজি ব্যবসায়ী সুমন মিয়া বলেন, গত কয়েকদিন টানা বৃষ্টি দেশের বিভিন্ন স্থানে ফসলের ক্ষতি হয়েছে। এর ফলে সরবরাহ কমে যাওয়ায় দাম বেড়েছে বলে জানান তিনি।

ভয়েস/জেইউ।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023
Developed by : JM IT SOLUTION