মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০১:১০ পূর্বাহ্ন

দৃষ্টি দিন:
সম্মানিত পাঠক, আপনাদের স্বাগত জানাচ্ছি। প্রতিমুহূর্তের সংবাদ জানতে ভিজিট করুন -www.coxsbazarvoice.com, আর নতুন নতুন ভিডিও পেতে সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল Cox's Bazar Voice. ফেসবুক পেজে লাইক দিয়ে শেয়ার করুন এবং কমেন্ট করুন। ধন্যবাদ।
শিরোনাম :
মাতারবাড়ি কয়লাবিদ্যুৎ প্রকল্প এলাকায় নিখোঁজের ৪দিন পর আরমানের লাশ উদ্ধার চকরিয়ায় পুকুরে গোসলে নেমে দুই বোনের মৃত্যু জাতিসংঘের তথ্যানুসন্ধান দল আনুষ্ঠানিকভাবে তদন্তের কাজ শুরু করবে মঙ্গলবার, থাকবে এক মাস বাংলাদেশকে ২০০ একর জমি ফিরিয়ে দিচ্ছে ভারত আওয়ামী লীগ হাতে অবৈধ অস্ত্র উদ্ধার করতে ‍না পারলে , জনগণ নিশ্চিন্তে ঘুমাতে পারবে না।: রিজভী কিশোরগঞ্জে ঈদে মিলাদুন্নবীর মিছিল ঘিরে সংঘর্ষে নিহত ১ পেকুয়ায় লবণ ব্যবসায়ীকে মারধর করে টাকা ছিনতাই উখিয়া ক্যাম্পে দুর্বৃত্তের গুলিতে ২ যবক নিহত মহেশখালীতে মাংসের দাম অতিরিক্ত রাখায় ৪ ব্যবসায়ীকে জরিমানা নায়িকারা ছোট কাপড় পরলে চলে, ঘরের বউদের চলে না : গোবিন্দের স্ত্রী

দুই ইরানি এজেন্ট দ্বারা হত্যা করা হয় ইসমাইল হানিয়াকে

আন্তর্জাতিক ডেস্ক:

ইরানের রাজধানী তেহরানে একটি বাসভবনে গুপ্তহত্যার শিকার হয়েছেন ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন হামাসের রাজনৈতিক শাখার প্রধান ইসমাইল হানিয়া। শুরুতে তাকে ক্ষেপণাস্ত্র হামলায় হত্যা করা হয়েছে বলে জানা গেলেও এবার জানা গেল অন্য তথ্য।

ইসমাইল হানিয়াকে হত্যা করতে ইরানের নিরাপত্তা বাহিনীর দুজন এজেন্টকে নিয়োগ দিয়েছিল ইসরায়েলের গোয়েন্দা সংস্থা মোসাদ। এছাড়া ক্ষেপণাস্ত্র নয়, ওই দুই এজেন্টের লুকিয়ে রাখা রিমোট নিয়ন্ত্রিত বোমার বিস্ফোরণে প্রাণ হারিয়েছেন হানিয়া

শুক্রবার ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য টেলিগ্রাফের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

মধ্যপ্রাচ্যে অতিরিক্ত যুদ্ধজাহাজ ও যুদ্ধবিমান মোতায়েন যুক্তরাষ্ট্রেরমধ্যপ্রাচ্যে অতিরিক্ত যুদ্ধজাহাজ ও যুদ্ধবিমান মোতায়েন যুক্তরাষ্ট্রের
দুই ইরানি কর্মকর্তার বরাতে টেলিগ্রাফ জানিয়েছে, হানিয়াকে হত্যার পরিকল্পনা করা হয়েছিল অনেক আগে থেকেই। হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির শেষকৃত্যে অংশ নিতে গত মে মাসে হানিয়া যখন ইরানে গিয়েছিলেন, তখনই তাঁকে হত্যার পরিকল্পনা করা হয়। তবে ভিড় থাকায় তখন সেই পরিকল্পনা ভেস্তে যায়।

তবে পরবর্তীতে হানিয়াকে হত্যার পরিকল্পনায় পরিবর্তন আনা হয় বলে টেলিগ্রাফকে জানান ইরানের দুজন কর্মকর্তা।

মোসাদের নির্দেশনা অনুযায়ী ওই দুই ইরানি এজেন্ট ইসলামী বিপ্লবী গার্ডের (আইআরজিসি) গেস্টহাউসের সম্ভাব্য তিনটি রুমে বোমা পেতে রাখেন। তাঁদের ধারণা ছিল, হানিয়া ওই রুমগুলোতেই উঠতে পারেন।

সিসিটিভি ফুটেজের বরাতে টেলিগ্রাফ বলছে, ইরানি ওই দুই এজেন্টকে কয়েক মিনিটের মধ্যে একাধিক কক্ষে প্রবেশ ও বের হতে দেখা গেছে। এ সময় এজেন্টদের গেস্টহাউসটিতে চুপিচুপি চলাচল করতে দেখা যায়।

রুমগুলোতে বোমাগুলো স্থাপনের পর ওই এজেন্টগুলো ইরান থেকে পালিয়ে যান। তবে দেশের সঙ্গে তাদের যোগাযোগ ছিল। গত মঙ্গলবার দিবাগত রাত ২টার দিকে হানিয়ার রুমের বোমাগুলো বিস্ফোরিত হয়।

এ ঘটনাকে ইরানের জন্য অপমানজনক বলে মনে করছে ইসলামী বিপ্লবী গার্ড। আইআরজিসি একজন কর্মকর্তা টেলিগ্রাফকে বলেছেন, “এটি ইরানের জন্য অপমান এবং বিশাল নিরাপত্তা লঙ্ঘন।”

আইআরজিসির আরেক কর্মকর্তা তেহরান থেকে টেলিগ্রাফকে বলেন, ‘তারা নিশ্চিত হয়েছে যে ইসরায়েলি গোয়েন্দা সংস্থা মোসাদ, আনসার আল-মাহদি সুরক্ষা ইউনিট থেকে এজেন্ট নিয়োগ করেছে।‘

ভারতে বিএসএফের প্রধান এবং উপপ্রধানকে বহিষ্কারভারতে বিএসএফের প্রধান এবং উপপ্রধানকে বহিষ্কার
আনসার আল-মাহদি সুরক্ষা ইউনিট উচ্চ পদস্থ কর্মকর্তাদের নিরাপত্তার জন্য নিয়োজিত একটি ইউনিট।

তিনি আরও বলেন, “আরো তদন্তের পরে, আমরা আরও দুটি কক্ষে অতিরিক্ত বিস্ফোরক ডিভাইস আবিষ্কার করেছি।”

আরেক কর্মকর্তা জানিয়েছেন, “ ইরানের সর্বোচ্চ নেতা গত দুই দিনে বেশ কয়েকবার সমস্ত কমান্ডারকে ডেকেছেন, তিনি উত্তর চান। তার জন্য, নিরাপত্তা লঙ্ঘনের সমাধান করার চেয়ে এখন প্রতিশোধ নেওয়া বেশি গুরুত্বপূর্ণ।”

গত মঙ্গলবার ইরানের রাজধানী তেহরানে যান ইসমাইল হানিয়া। দেশটির নতুন প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিনের শপথ অনুষ্ঠানে অংশ নেন তিনি। এরপর ওইদিন স্থানীয় সময় রাত ২টা নাগাদ হত্যার শিকার হন হামাসের রাজনৈতিক প্রধান হানিয়া। এ সময় তাঁর এক দেহরক্ষীও নিহত হন।

ভয়েস/আআ

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023
Developed by : JM IT SOLUTION