মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০১:২৩ পূর্বাহ্ন

দৃষ্টি দিন:
সম্মানিত পাঠক, আপনাদের স্বাগত জানাচ্ছি। প্রতিমুহূর্তের সংবাদ জানতে ভিজিট করুন -www.coxsbazarvoice.com, আর নতুন নতুন ভিডিও পেতে সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল Cox's Bazar Voice. ফেসবুক পেজে লাইক দিয়ে শেয়ার করুন এবং কমেন্ট করুন। ধন্যবাদ।
শিরোনাম :
মাতারবাড়ি কয়লাবিদ্যুৎ প্রকল্প এলাকায় নিখোঁজের ৪দিন পর আরমানের লাশ উদ্ধার চকরিয়ায় পুকুরে গোসলে নেমে দুই বোনের মৃত্যু জাতিসংঘের তথ্যানুসন্ধান দল আনুষ্ঠানিকভাবে তদন্তের কাজ শুরু করবে মঙ্গলবার, থাকবে এক মাস বাংলাদেশকে ২০০ একর জমি ফিরিয়ে দিচ্ছে ভারত আওয়ামী লীগ হাতে অবৈধ অস্ত্র উদ্ধার করতে ‍না পারলে , জনগণ নিশ্চিন্তে ঘুমাতে পারবে না।: রিজভী কিশোরগঞ্জে ঈদে মিলাদুন্নবীর মিছিল ঘিরে সংঘর্ষে নিহত ১ পেকুয়ায় লবণ ব্যবসায়ীকে মারধর করে টাকা ছিনতাই উখিয়া ক্যাম্পে দুর্বৃত্তের গুলিতে ২ যবক নিহত মহেশখালীতে মাংসের দাম অতিরিক্ত রাখায় ৪ ব্যবসায়ীকে জরিমানা নায়িকারা ছোট কাপড় পরলে চলে, ঘরের বউদের চলে না : গোবিন্দের স্ত্রী

জান্নাতের সুসংবাদপ্রাপ্ত ১০ সাহাবি

মুনতাসির ইসলাম:
পৃথিবী হলো পরীক্ষা কেন্দ্র। সব মানুষ পরীক্ষার্থী। এ পরীক্ষার ব্যাপ্তিকাল সারা জীবন। দুনিয়ার এই পরীক্ষায় উত্তীর্ণ হতে পারলে পরকালে পাওয়া যাবে কাক্সিক্ষত জান্নাত। জান্নাতে প্রবেশ করতে পারলেই মানুষের দুনিয়ার জীবন সফল হবে। এমন কয়েকজন বিশিষ্ট সাহাবি আছেন, যারা দুনিয়াতে থাকতেই জান্নাতের সুসংবাদ পেয়েছেন। তারা কত সৌভাগ্যবান! তারা দুনিয়াতে থাকতেই মহাসফলতার সংবাদ পেয়েছেন।

রাসুল (সা.) একসঙ্গে ১০ জন সাহাবিকে জান্নাতের সুসংবাদ দিয়েছেন। তাদের বলা হয় আশারায়ে মুবাশশারা অর্থাৎ ১০ জন সুসংবাদপ্রাপ্ত। হাদিসে বর্ণিত হয়েছে, বিখ্যাত সাহাবি হজরত সাইদ ইবনে যায়েদ (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, আমি সাক্ষ্য দিচ্ছি যে, আল্লাহর রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে বলতে শুনেছি, তিনি বলেছেন, ‘দশজন লোক জান্নাতে যাবে। (তারপর নাম ধরে ধরে এভাবে বলেছেন) আবু বকর জান্নাতি, ওমর জান্নাতি, ওসমান জান্নাতি, আলি জান্নাতি, তালহা জান্নাতি, জুবায়ের ইবনে আওয়াম জান্নাতি, আবদুর রহমান ইবনে আউফ জান্নাতি, সাদ ইবনে আবি ওয়াক্কাস জান্নাতি, আবু উবাইদা ইবনে জাররাহ জান্নাতি।’ (অতঃপর বর্ণনাকারী সাইদ ইবনে যায়েদ (রা.) বলেন) ‘আমি কি দশম ব্যক্তির নাম বলব?’ সাহাবিরা বললেন, ‘কে তিনি?’ তিনি নীরব থাকলেন। সাহাবিরা আবার বললেন, ‘কে তিনি?’ তিনি বললেন, ‘সে হলো সাইদ ইবনে যায়েদ।’ (সুনানে আবু দাউদ)

কারও কারও ধারণা, সব সাহাবির মধ্য থেকে কেবল ১০ জন সাহাবি জান্নাতের সুসংবাদ লাভ করেছেন। তাদের এ ধারণা সঠিক নয়। এই ১০ জন ছাড়াও আরও অনেক সাহাবি হজরত রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম থেকে জান্নাতের সুসংবাদ লাভ করেছেন। এ কথা তো প্রায় সবারই জানা, হজরত রাসুলুল্লাহ (সা.)-এর নাতি হাসান ও হুসাইন (রা.) জান্নাতের যুবকদের সর্দার হবেন এবং তাদের মা হজরত ফাতেমা (রা.) জান্নাতের নারীদের সর্দারনী হবেন। হজরত রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম একবার বলেন, ‘আজ রাতে একজন ফেরেশতা অবতরণ করেছে, যে আর কখনো আসেনি। সে আমাকে সুসংবাদ শুনিয়েছে যে, ফাতেমা হবে জান্নাতি নারীদের সর্দারনী আর হাসান ও হুসাইন হবে জান্নাতের যুবকদের সর্দার। (জামে তিরমিজি)

ভয়েস/আআ

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023
Developed by : JM IT SOLUTION