মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০২:০৪ পূর্বাহ্ন

দৃষ্টি দিন:
সম্মানিত পাঠক, আপনাদের স্বাগত জানাচ্ছি। প্রতিমুহূর্তের সংবাদ জানতে ভিজিট করুন -www.coxsbazarvoice.com, আর নতুন নতুন ভিডিও পেতে সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল Cox's Bazar Voice. ফেসবুক পেজে লাইক দিয়ে শেয়ার করুন এবং কমেন্ট করুন। ধন্যবাদ।
শিরোনাম :
মাতারবাড়ি কয়লাবিদ্যুৎ প্রকল্প এলাকায় নিখোঁজের ৪দিন পর আরমানের লাশ উদ্ধার চকরিয়ায় পুকুরে গোসলে নেমে দুই বোনের মৃত্যু জাতিসংঘের তথ্যানুসন্ধান দল আনুষ্ঠানিকভাবে তদন্তের কাজ শুরু করবে মঙ্গলবার, থাকবে এক মাস বাংলাদেশকে ২০০ একর জমি ফিরিয়ে দিচ্ছে ভারত আওয়ামী লীগ হাতে অবৈধ অস্ত্র উদ্ধার করতে ‍না পারলে , জনগণ নিশ্চিন্তে ঘুমাতে পারবে না।: রিজভী কিশোরগঞ্জে ঈদে মিলাদুন্নবীর মিছিল ঘিরে সংঘর্ষে নিহত ১ পেকুয়ায় লবণ ব্যবসায়ীকে মারধর করে টাকা ছিনতাই উখিয়া ক্যাম্পে দুর্বৃত্তের গুলিতে ২ যবক নিহত মহেশখালীতে মাংসের দাম অতিরিক্ত রাখায় ৪ ব্যবসায়ীকে জরিমানা নায়িকারা ছোট কাপড় পরলে চলে, ঘরের বউদের চলে না : গোবিন্দের স্ত্রী

 উজ্জীবিত বিএনপি দেড় যুগ পর

ভয়েস নিউজ ডেস্ক:

ছাত্র-জনতার অভ্যুত্থানের মধ্য দিয়ে আওয়ামী লীগ সরকারের পতনের পর বিগত দেড় যুগের মধ্যে বর্তমানে সবচেয়ে উজ্জীবিত অবস্থায় রয়েছে বিএনপি। মাত্র এক মাস সময়ে দলীয় চেয়ারপারসন খালেদা জিয়া কারামুক্ত হয়েছেন, চিকিৎসার জন্য বিদেশে যাওয়ার সুযোগ তৈরি হয়েছে; একের পর এক মামলা থেকে খালাস পেয়ে ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের দেশে ফেরার পরিবেশ সৃষ্টি হচ্ছে; নেতাকর্মীরাও রাজনৈতিক মামলা থেকে নিষ্কৃতি পেয়ে কারাগার থেকে বেরিয়ে আসছেন। সব মিলিয়ে দলের নেতাকর্মীদের মধ্যে একটি চাঙ্গাভাব বিরাজ করছে। এমন অবস্থায় আজ শনিবার ৪৬তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করতে যাচ্ছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল- বিএনপি।

পরিবর্তিত পরিস্থিতিতে বিএনপির এখন মূল লক্ষ্য আগামী নির্বাচনের মধ্য দিয়ে রাষ্ট্রীয় ক্ষমতায় যাওয়া। বিএনপি নেতারা মনে করছেন, বর্তমান অন্তর্বর্তী সরকার রাষ্ট্রকাঠামোর প্রয়োজনীয় সংস্কার করে একটি ‘যৌক্তিক’ সময়ের মধ্যে নির্বাচন দিবে। সেই নির্বাচনে তারা বিজয়ী হয়ে রাষ্ট্রীয় ক্ষমতায় যেতে সক্ষম হবেন। তবে দলটি মনে করছে, অন্তর্বর্তী সরকারের অধীনে আগামী জাতীয় সংসদ নির্বাচন হবে ইতিহাসের অন্যতম কঠিন পরীক্ষা। এ কারণে জনগণের সঙ্গে সম্পর্কোন্নয়নের মাধ্যমে তাদের মন জয় করে নির্বাচনের প্রস্তুতি নিতে দলের নেতাকর্মীদের নির্দেশনা দেওয়া হয়েছে। এজন্য কেউ শৃঙ্খলা ভঙ্গ করলে তার বিরুদ্ধে নেওয়া হচ্ছে কঠোর ব্যবস্থা।

দলটির নেতারা জানিয়েছেন, বিএনপি জনগণের ভোটে বিজয়ী হয়ে সরকার গঠন করলে মানুষের মধ্যে পরিবর্তনের যে আকাঙ্ক্ষাÑ সেটি তারা ধরে রাখবেন এবং রাষ্ট্র কাঠামোয় গুণগত পরিবর্তন আনা হবে। যার ভিত্তি হবে রাষ্ট্র সংস্কারের প্রস্তাবিত ‘৩১ দফা রূপরেখা’। সংবিধান ও রাষ্ট্রব্যবস্থার সংস্কার এবং অর্থনৈতিক মুক্তির লক্ষ্যে গত বছরের জুলাইয়ে ওই রূপরেখা ঘোষণা করেছিল বিএনপি ও যুগপৎ আন্দোলনের শরিক দলগুলো।

বিএনপির প্রতিষ্ঠাবার্ষিকী প্রসঙ্গে দলের স্থায়ী কমিটির সদস্য ড. আব্দুল মঈন খান বলেন, ‘বিএনপি সৃষ্টির ৪৬ বছর পরে এসে আজ দলের সামনে নতুন করে উন্মুক্ত হয়েছে এক বিশাল ক্যানভাস, যে ক্যানভাসে অঙ্কিত হবে গণতন্ত্রের নতুন সূর্য। যে স্বাধীনতার ঘোষণা একদিন দিয়েছিলেন শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান এবং যে স্বাধীনতার মূলমন্ত্র ছিল গণতন্ত্র। সেই গণতন্ত্রের আকাঙ্ক্ষায় আবার রচিত হয়েছে ছাত্র-জনতার বিপ্লব; যেমন সেদিন সিপাহি-জনতার বিপ্লবের ভেতর দিয়ে বাকশাল দূর করে দেশে গণতন্ত্রের পুনরুত্থান হয়েছিল; সৃষ্টি হয়েছিল স্বাধীনতা ও গণতন্ত্রের মন্ত্রে উজ্জীবিত দল বিএনপি।সেই দলটিই আজ আবার গণতন্ত্রের নতুন দীক্ষায় দীক্ষিত হয়ে এগিয়ে যাবে নতুন প্রজন্মের জন্যে আগামীর বাংলাদেশ গড়ার প্রত্যয়ে।’

তিনি আরও বলেন, অদূর ভবিষ্যতে এটি হবে এমন এক বাংলাদেশ যেখানে থাকবে না ক্ষমতার দম্ভ অথবা আস্ফালন, থাকবে না অত্যাচার-নির্যাতন, থাকবে না দুর্নীতি, স্বজনপ্রীতি। সেখানে থাকবে মেধার মূল্য, যেখানে মানুষ বুকভরে মুক্ত বাতাস, নিঃশ্বাস নেবে, যেখানে কথা বলার অধিকার থাকবে, থাকবে ভোটের অধিকারÑ সর্বোপরি থাকবে মানুষের বেঁচে থাকার অধিকার। যেখানে স্বৈরাচারী সরকারের বুলেটের গুলিতে আর কাউকে প্রাণ দিতে হবে না। এই মহান আদর্শে বিশ্বাসী হয়েই বিএনপি জনগণের জন্যে রাজনীতি করে যাবে। আজকের প্রতিষ্ঠাবার্ষিকীর দিনে বিএনপি অতীতের ভুলভ্রান্তি দূর করে একটি সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের মাধ্যমে বাংলাদেশকে সামনে এগিয়ে নিয়ে যাবে, এই মহান দিবসে এই আমাদের প্রত্যাশা।

বিএনপির নেতারা মনে করেন, ২০০৮ সালের নবম জাতীয় সংসদ নির্বাচনের মধ্য দিয়ে আওয়ামী লীগ ক্ষমতাসীন হওয়ার পর গত ১৫-১৬ বছর বিএনপির নেতাকর্মীদের জন্য ছিল দুঃসময়ের কাল। মামলা-হামলা, জেল-জুলুম, গুম-খুন তথা নানা চড়াই-উতরাইয়ের মধ্য দিয়ে যেতে হয়েছে তাদের। দলটির দাবি, গত ১৫ বছরে দেড় লাখ মিথ্যা-গায়েবি ও রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত মামলায় ৫০ লাখের অধিক নেতাকর্মীকে আসামি করা হয়। মামলার বাইরেও এই সময়ে দলটির সহস্রাধিক নেতাকর্মী হত্যাকাণ্ডের শিকার হন। পাঁচ শতাধিক নেতাকর্মীকে গুম করা হয়। যাদের মধ্যে এখনও অর্ধ-শতাধিক গুম রয়েছেন।

২০০৮ সালে অনুষ্ঠিত নবম সংসদ নির্বাচনে কাঙ্ক্ষিত ফল আসেনি বিএনপির। এরপর ২০১১ সালে নির্বাচনকালীন নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারব্যবস্থা বাতিল হওয়ায় সংবিধানে তা পুনর্বহালের দাবিতে আন্দোলনে নামে বিএনপি। এর অংশ হিসেবে ২০১৪ সালের ৫ জানুয়ারির দশম জাতীয় সংসদ নির্বাচন বর্জন করে। ২০১৮ সালের ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত একাদশ সংসদ নির্বাচনে অংশগ্রহণ করলেও কোনো ফল হয়নি। এই নির্বাচনের আগে দুর্নীতির মামলায় সাজাপ্রাপ্ত হয়ে কারাগারে যান বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। চলতি বছরের ৭ জানুয়ারির জাতীয় নির্বাচনও বর্জন করে দলটি। এমন অবস্থায় একদিকে হামলা-মামলা-নির্যাতন এবং অন্যদিকে সরকারবিরোধী দীর্ঘ আন্দোলনেও কাঙ্ক্ষিত ফল না আসায় বিএনপির নেতাকর্মীদের মধ্যে এক ধরনের অনিশ্চয়তা ও চরম হতাশা ভর করে। এমন পরিস্থিতিতে নির্বাচনের ছয় মাসের মাথায় হঠাৎ করে শুরু হয় কোটাবিরোধী ছাত্র আন্দোলন। প্রথম দিকে এই আন্দোলনের প্রতি কৌশলগত অবস্থান নিলেও পরে সর্বত্মক সমর্থন জানায়। জাতীয়তাবাদী ছাত্রদলসহ দলটির অন্য অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা তাতে অংশগ্রহণও করে। একপর্যায়ে ছাত্র-জনতার গণ-অভ্যুত্থানে গত ৫ আগস্ট আওয়ামী লীগ সরকারের পতন ঘটে এবং পরবর্তীতে নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে অন্তর্বর্তী সরকার গঠিত হয়েছে। এই সরকার প্রয়োজনীয় সংস্কার শেষে দ্রুততম সময়ের মধ্যে নির্বাচন দিয়ে গণতান্ত্রিক পরিবেশ ফিরিয়ে আনার প্রতিশ্রুতি দিয়েছে। যা বিএনপির দীর্ঘ দিনের চাওয়া।

তারেক রহমানের শুভেচ্ছা

৪৬তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান দলের সর্বস্তরের নেতাকর্মী, শুভানুধ্যায়ী এবং দেশবাসীকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন। এক বাণীতে তিনি বলেন, ‘এখন গণতন্ত্রকে নির্বাসন থেকে ফিরিয়ে আনার সময় এসেছে। আইনের শাসন, মতপ্রকাশ, সংবাদপত্র ও বিচার বিভাগের স্বাধীনতা নিশ্চিত করতে পারলেই দেড় যুগব্যাপী গণতান্ত্রিক আন্দোলনে শহীদদের আত্মদান সার্থক হবে। প্রতিষ্ঠাবার্ষিকীর শুভলগ্নে আমাদের অঙ্গীকার হোক বাংলাদেশকে নিপীড়ন-নির্যাতনসহ সকল পৈশাচিকতা মুক্ত একটি সুস্থির-শান্তিময় নাগরিক অধিকার সুরক্ষার দেশ হিসেবে গড়ে তোলা। দেশজুড়ে যেন আর কখনই গুম, গুপ্তহত্যা, বিচারবহির্ভূত হত্যা, নারী ও শিশুদের ওপর পৈশাচিকতা, সন্ত্রাস, চাঁদাবাজি, দুর্নীতি, টাকা পাচারের মতো ঘৃণ্য বিভীষিকার পুনরাবৃত্তি না হয়। জনগণের অধিকার আদায়ে তাদের দুঃখকষ্ট লাঘবে এবং দেশের স্বাধীনতা-সার্বভৌমত্ব রক্ষা ও বহুদলীয় গণতন্ত্রের ধারা আবারও পুনঃপ্রতিষ্ঠা করাই এখন বিএনপির মূল লক্ষ্য।’

একনজরে বিএনপি

১৯৭৮ সালের ১ সেপ্টেম্বর তৎকালীন রাষ্ট্রপতি জিয়াউর রহমানের হাত ধরে জন্ম হয় একাধিকবার রাষ্ট্রক্ষমতায় থাকা দেশের অন্যতম বৃহৎ রাজনৈতিক দল বিএনপির। ১৯৮১ সালের ৩০ মে চট্টগ্রামে এক ব্যর্থ সামরিক অভ্যুত্থানে নিহত হন জিয়াউর রহমান। এরপর নানা ঘটনার মধ্য দিয়ে ১৯৮৩ সালে গৃহবধূ থেকে বিএনপির হাল ধরেন জিয়াউর রহমানের সহধর্মিণী খালেদা জিয়া। তিনি দলের চেয়ারপারসন হিসেবে তিনবার প্রধানমন্ত্রী হওয়ার গৌরব অর্জন করেন। সর্বশেষ ২০০১ সালের ১ অক্টোবর জাতীয় নির্বাচনে বিএনপির নেতৃত্বাধীন চারদলীয় জোট বিজয়ী হয়ে ক্ষমতায় আসে। ২০০৬ সালে তৎকালীন রাষ্ট্রপতি ইয়াজউদ্দিন আহম্মেদের কাছে ক্ষমতা হস্তান্তরের পর থেকে ক্ষমতার বাইরে রয়েছে দলটি। ওয়ান-ইলেভেন সরকারের সময় ২০০৭ সালের ৭ মার্চ তারেক রহমানকে গ্রেপ্তার করা হয়। পরে জামিনে মুক্তি পেয়ে চিকিৎসার লক্ষ্যে ২০০৮ সালের ১১ সেপ্টেম্বর লন্ডন যান তিনি। ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি দুর্নীতির মামলায় দণ্ডিত হয়ে কারাগারে যান খালেদা জিয়া। এরপর ওইদিনই গঠনতন্ত্র অনুযায়ী তার বড় ছেলে দলের সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান হন। তিনি লন্ডনে থেকে স্থায়ী কমিটির পরামর্শে দল পরিচালনা করছেন। সেখান থেকেই সরকারবিরোধী আন্দোলনেও নেতৃত্ব দেন তারেক রহমান।

কর্মসূচি

আওয়ামী লীগ সরকারের পতনে পর ‘চাঙ্গা’ বিএনপি এবার দলের প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপনের জন্য প্রথমে পাঁচ দিনের কর্মসূচি ঘোষণা করেছিল। কিন্তু বন্যার কারণে পরবর্তীতে সেই কর্মসূচি সীমিত করা হয়। পরিবর্তিত কর্মসূচি অনুযায়ী, আজ রবিবার সকালে রাজধানীর শেরেবাংলা নগরে বিএনপির প্রতিষ্ঠাতা প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের কবরে পুষ্পস্তবক অর্পণ করবে দলটি। এর আগে ভোরে নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়সহ সারা দেশের কার্যালয়ে দলীয় পতাকা অর্ধনমিত থাকবে। এ ছাড়া দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হবে। যেখানে দেশের মানুষ ও ছাত্র-জনতার আন্দোলনে হতাহতদের জন্য দোয়া করা হবে; বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান যাতে দ্রুত দেশে ফিরে আসতে পারেন, সেজন্যও দোয়া করা হবে।

ভয়েস/জেইউ।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023
Developed by : JM IT SOLUTION