শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৪:০১ পূর্বাহ্ন

দৃষ্টি দিন:
সম্মানিত পাঠক, আপনাদের স্বাগত জানাচ্ছি। প্রতিমুহূর্তের সংবাদ জানতে ভিজিট করুন -www.coxsbazarvoice.com, আর নতুন নতুন ভিডিও পেতে সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল Cox's Bazar Voice. ফেসবুক পেজে লাইক দিয়ে শেয়ার করুন এবং কমেন্ট করুন। ধন্যবাদ।

শেষ হলো ট্রাম্প-কমলার বিতর্ক, জিতল কে?

আন্তর্জাতিক ডেস্ক:
নানা ইস্যুতে তর্ক-বিতর্ক, পাল্টাপাল্টি আক্রমণ ও বাক্যবাণে জর্জরিতের পর শেষ হয়েছে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের মূল দুই প্রার্থী ডোনাল্ড ট্রাম্প ও কমলা হ্যারিসের সরাসরি বিতর্ক। ৯০ মিনিটের বিতর্ক জুড়েই একে অপরকে দোষারোপ করে গেছেন দুজন।

যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়া অঙ্গরাজ্যের ফিলাডেলফিয়ায় গতকাল মঙ্গলবার স্থানীয় সময় রাত ৯টায় (বাংলাদেশ সময় আজ বুধবার) বিতর্ক শুরু হয়ে শেষ হয় সাড়ে ১০টায়। মার্কিন সম্প্রচারমাধ্যম এবিসি নিউজের আয়োজনে বিতর্কটি শুরু হয়।

বিতর্ক মঞ্চে প্রবেশ করেই ট্রাম্পের দিকে এগিয়ে যান এবং হাত বাড়িয়ে দেন কমলা। একে ওপরের সাথে করমর্দন করেন ট্রাম্প ও হ্যারিস। অর্থনীতি দিয়েই বিতর্কের শুরু করেন তাঁরা।

পুরো বিতর্ক জুড়ে একে অপরকে দোষারোপ, আক্রমণ ও প্রশ্নবাণে জর্জরিত করেন ট্রাম্প ও কমলা। এমনকি কমলাকে ইতিহাসের সবচেয়ে কাহারপ ভাইস প্রেসিডেন্ট বলে অভিহিত করেন সাবেক প্রেসিডেন্ট ট্রাম্প।

বিতর্কের এক পর্যায়ে ট্রাম্প ও কমলা একে অপরকে ব্যক্তিগত আক্রমণ করেন। বিশ্ব এবং সামরিক নেতারা ট্রাম্পকে সম্মান করেন না বলে মন্তব্য করেন কমলা। অন্যদিকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন হ্যারিসকে সমর্থন করায় বাইডেন তাকে (হ্যারিসকে) ঘৃণা করেন বলে মন্তব্য করে বসেন ট্রাম্প।

বিবিসি বলছে, মূল্যস্ফীতি, অভিবাসন এবং আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের মতো বিষয়গুলোতে মার্কিন নাগরিকদের জন্য স্পষ্ট ধারণা নিয়ে বিতর্কে এসেছিলেন হ্যারিস। বিতর্কের অনেক অংশেই ট্রাম্প হ্যারিসের ভুল ধরতে অক্ষম ছিলেন।

অন্যদিকে স্বাস্থ্য খাতে কোন নির্দিষ্ট পরিকল্পনা নিয়ে হাজির হতে পারেননি সাবেক মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প। বিতর্কে তিনি নিজেও স্বীকার করেন এটি।

এদিকে রিপাবলকান ও ডেমোক্র্যাট দুই প্রার্থীর সমর্থকরাই তাদের নিজ নিজ প্রার্থীকে বিতর্কে এগিয়ে রেখেছেন। নিজেদের প্রার্থীকেই জয়ী ঘোষণা করছে দুই দল। যদিও পপ তারকা টেলর সুইফটের সমর্থন পেয়েছেন কমলা হ্যারিস। ইনস্ট্রাগ্রামে এক পোস্টে টেলর লিখেছেন, ‘আমি ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে কমলা হ্যারিস ও টিম ওয়ালজকে ভোট দেব।’

অন্যদিকে ট্রাম্প এই বিতর্ককে তার সেরা বিতর্ক পারফরম্যান্স বলে মন্তব্য করেছেন নিজসও সামাজিক যোগাযোগ মাধ্যম ট্রুথ সোশ্যালে।

ভয়েস/আআ

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023
Developed by : JM IT SOLUTION