বুধবার, ২৮ ফেব্রুয়ারী ২০২৪, ১২:৫৪ অপরাহ্ন

দৃষ্টি দিন:
সম্মানিত পাঠক, আপনাদের স্বাগত জানাচ্ছি। প্রতিমুহূর্তের সংবাদ জানতে ভিজিট করুন -www.coxsbazarvoice.com, আর নতুন নতুন ভিডিও পেতে সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল Cox's Bazar Voice. ফেসবুক পেজে লাইক দিয়ে শেয়ার করুন এবং কমেন্ট করুন। ধন্যবাদ।

ঘামের দুর্গন্ধ দূর করবে ঘরোয়া এ ৫টি উপায়

লাইফস্টাইল ডেস্ক:

মানবদেহে ঘাম হওয়া খুবই স্বাভাবিক একটা বিষয়। তবে এর থেকে সৃষ্ট দুর্গন্ধের কারণে বিড়ম্বনায় পড়তে হয় অনেককেই। ত্বকের নিচের বিশেষ গ্রন্থি থেকে তৈলাক্ত ক্ষরণের কারণে এ দুর্গন্ধ অনুভূত হয়। ঘামের দুর্গন্ধ অস্বস্তিতে ফেলে আমাদের সবাইকেই। তবে এটি তীব্র হলে অবশ্যই চিকিৎসকের কাছে যাওয়া উচিত। অনেকেই এর থেকে মুক্তি পেতে বিভিন্ন রকম ডিওডোরেন্ট বা সুগন্ধি ব্যবহার করেন। কিন্তু এটা সবসময় কার্যকরী নাও হতে পারে। এর থেকে পরিত্রাণ পেতে ঘরোয়া ৫টি উপায় বদলে দিতে পারে বিড়ম্বনাময় পরিস্থিতি।

ঘামের দুর্গন্ধ দূর করতে বেকিং সোডা অনেক উপকারী। একে ট্যালকম পাউডারের মতো ব্যবহার করা যেতে পারে। পায়ে বা আন্ডারআর্ম থেকে দুর্গন্ধ হলে তা লাগিয়ে কিছুক্ষণ রেখে দিন। তারপর ভেজা ওয়াইপের সাহায্যে মুছে ফেলুন। ১ কাপ পানিতে ১ চা চামচ বেকিং সোডা মিশিয়ে নিন। এবার পারফিউমের মতো তা স্প্রে করুন। চাইলে এটি পায়েও স্প্রে করা যেতে পারে। এতে দুর্গন্ধের সমস্যা দূর হবে।

ঘামের দুর্গন্ধ দূর করতে লেবুর তুলনা হয় না। একটা লেবু কেটে তার অর্ধেক রসের সঙ্গে পানি মিশিয়ে তা তুলোয় করে নিজের আন্ডারআর্মে লাগিয়ে নিন। কর্ন স্টার্চ এবং লেবুর রস মিশিয়ে পেস্টও তৈরি করা যেতে পারে। হাতে, পায়ে, আন্ডারআর্মে বা সারা শরীরে লাগান। প্রয়োগ করার পরে ১০ মিনিটের জন্য এভাবে রেখে দিন। এর পরে গোসল করুন। এটি আপনাকে সারাদিন সতেজ রাখবে এবং কোনো গন্ধ থাকবে না।

টমেটো ঘামের দুর্গন্ধ দূর করতে খুবই উপযোগী। দুই থেকে তিনটি টমেটোর রস বের করে একটি বালতির মধ্যে ঢেলে নিন। এবার ওই পানি গোসলের জন্য ব্যবহার করুন। যদি হাত-পা থেকেও দুর্গন্ধ হয়, তাহলে এ পানিতে হাত-পা ৩০ মিনিট ভিজিয়ে রাখুন। বিশেষজ্ঞদের মতে, এতে অ্যান্টিসেপটিক বৈশিষ্ট্য রয়েছে, যা কোনো দুর্গন্ধ সৃষ্টিকারী ব্যাকটেরিয়া ধ্বংস করতে সহায়তা করে।

শরীরের দুর্গন্ধ দূর করতেও ভিনেগার ব্যবহার করা যেতে পারে। একটি তুলোর প্যাডে আলতো করে ভিনেগার নিয়ে চাপুন এবং ঘামযুক্ত জায়গায় প্রয়োগ করুন। এটি ত্বকের পিএইচের ভারসাম্য বজায় রাখবে এবং ব্যাকটেরিয়া মেরে ফেলবে। এর ফলে দুর্গন্ধের সমস্যা দূরও হবে।

ঘামের দুর্গন্ধ দূর করতে গ্রিন-টিও দারুণ ভূমিকা পালন করে থাকে। একটি প্যানে পানি বসিয়ে গরম করে নিন। এবার এতে গ্রিন-টির পাতা দিয়ে ফুটিয়ে নিন। ফুটে উঠলে গ্যাস বন্ধ করে ঠান্ডা হতে দিন। এবার এ চা পাতার পানিতে একটি তুলোর বল ডুবিয়ে শরীরে লাগান। যেখানে অতিরিক্ত ঘাম হয়, সেখানে ঘষে দিন। ম্যাজিকের মতো কাজ করবে।

ভয়েস/আআ

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023
Developed by : JM IT SOLUTION