শুক্রবার, ১০ মে ২০২৪, ১২:২৪ অপরাহ্ন

দৃষ্টি দিন:
সম্মানিত পাঠক, আপনাদের স্বাগত জানাচ্ছি। প্রতিমুহূর্তের সংবাদ জানতে ভিজিট করুন -www.coxsbazarvoice.com, আর নতুন নতুন ভিডিও পেতে সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল Cox's Bazar Voice. ফেসবুক পেজে লাইক দিয়ে শেয়ার করুন এবং কমেন্ট করুন। ধন্যবাদ।

বহুল প্রতীক্ষিত ঈদগাঁও উপজেলার পাঁচ ইউপির প্রথম নির্বাচন আজ

ভোট, ফাইল ছবি

ভয়েস প্রতিবেদক:

কক্সবাজারের নবম উপজেলা পরিষদ হিসেবে প্রতিষ্ঠার তিন বছরের মাথায় ঈদগাঁওয়ের পাঁচ ইউনিয়ন পরিষদের (ইউপি) প্রথম সাধারণ নির্বাচন আজ রোববার (২৮ এপ্রিল) অনুষ্ঠিত হতে যাচ্ছে।

প্রথমবারের মতো অনুষ্ঠিতব্য নির্বাচন অবাধ ও সুষ্ঠুভাবে সম্পন্ন করতে কমিশন ও প্রশাসন যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করেছে বলে জানা গেছে। ইতিমধ্যে প্রিজাইডিং, সহকারী প্রিজাইডিংসহ ভোটগ্রহণে নিয়োজিত কর্মকর্তাদের প্রশিক্ষণ ও কেন্দ্র বন্টন সম্পন্ন হয়েছে বলে জানিয়েছেন ঈদগাঁও উপজেলা নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং অফিসার হুমায়ুন কবীর।

ঈদগাঁও উপজেলা নির্বাচন কর্মকর্তা কার্যালয় সূত্র জানায়, ঈদগাঁও উপজেলার পাঁচ ইউনিয়ন হল- সদর ঈদগাঁও, ইসলামাবাদ, পোকখালী, ইসলামপুর ও জালালাবাদ। পাঁচ ইউনিয়নে মোট ভোটার সংখ্যা ৮৮ হাজার ৭৫৮। যেখানে পুরুষ ভোটার ৪৮ হাজার ২৪৬ ও মহিলা ভোটার ৪০ হাজার ২১২ জন। এতে ভোটকেন্দ্র রয়েছে ৪৭টি। আর ভোট কক্ষ ২৪৫টি। ২৬ এপ্রিল মধ্যরাতে সকল ধরনের নির্বাচনী প্রচার-প্রচারণা শেষ হয়েছে।

নির্বাচনী ব্যালট পেপার ও মালামাল কেন্দ্রভিত্তিক বিভাজনের লক্ষ্যে সাত সদস্যের একটি কমিটি গঠন করা হয়। শুক্রবার (২৬ এপ্রিল) সকাল ৯টা থেকে রাত ১০টা প্রয়োজনীয় মালামাল বিভাজন করেন। বাংলাদেশ নির্বাচন কমিশনের চাহিদা অনুযায়ী রোববার ঈদগাঁও উপজেলায় সাধারণ ছুটি ঘোষণা করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

অপরদিকে, পাঁচ ইউনিয়নের মাঝে বেশকিছু কেন্দ্রকে অতি গুরুত্বপূর্ণ বা ঝূকিপূর্ণ হিসেবে চিহ্নিত করেছে প্রশাসন। বেশ কয়েকজন প্রার্থীর পক্ষে এসব কেন্দ্রে সুষ্ঠু ভোটগ্রহণ নিয়ে শঙ্কার অভিযোগের আবেদন পেয়ে এসব কেন্দ্রকে এ বিবেচনায় নেওয়া হয়েছে বলে জানিয়েছেন উপজেলা নির্বাচন কর্মকর্তা।

রিটার্নিং কর্মকর্তা মোহাম্মদ হুমায়ুন কবীর জানান, অবাধ-সুষ্ঠু ও নিরপেক্ষ ভোটগ্রহণে সর্বোচ্চ প্রস্তুতি নেওয়া হয়েছে। নির্বাচনে ৫৭ প্রিজাইডিং কর্মকর্তা, ২৬৫ জন সহকারী প্রিজাইডিং কর্মকর্তা, ৫৩২ জন পোলিং অফিসারসহ প্রয়োজনীয় সংখ্যক ভোটগ্রহণ কর্মকর্তা নিয়োগ করা হয়েছে। কক্সবাজার সদর, রামু এবং ঈদগাঁও উপজেলায় কর্মরত সরকারি ও স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানে কর্মরতদের নির্বাচনী কর্মকর্তা হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।

তিনি আরও জানান, ২৬ এপ্রিল হতে দুজন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও পাঁচজন সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট উপজেলার নির্বাচনী এলাকায় দায়িত্বপালন শুরু করেছেন। তারা ভোটের পরের দিন পর্যন্ত দায়িত্বে থাকবেন। এছাড়া র্যাব, পুলিশ ও বিজিবির দুই প্লাটুন সদস্য ছাড়াও প্রয়োজনীয় আইন-শৃঙ্খলা বাহিনী মাঠে কাজ করছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ থেকে এ লক্ষ্যে পরিপত্র জারি করা হয়েছে।

ঈদগাঁও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শুভ রঞ্জন চাকমা জানান, সংঘাতহীন সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন উপহার দিতে পর্যাপ্ত পুলিশ, বিজিবি, র্যাবসহ আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েন করা হয়েছে। জেলা প্রশাসনের নিয়োগকৃত দুজন ম্যাজিস্ট্রেট নির্বাচনী এলাকার শান্তি-শৃঙ্খলা রক্ষায় কার্যক্রম চালিয়ে যাচ্ছেন। ভোটেরদিন আরও পাঁচ জন ম্যাজিস্ট্রেট দায়িত্বে যুক্ত হবেন।

কক্সবাজার সদর উপজেলা থেকে পৃথক হয়ে পাঁচ ইউনিয়ন নিয়ে ঈদগাঁও উপজেলা গঠিত হয়। উপজেলা গঠন পরবর্তী উক্ত ইউনিয়নগুলোতে এ প্রথম কোনো নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। নির্বাচনকে কেন্দ্র করে উপজেলার জনগণ ও রাজনৈতিক নেতাদের মধ্যে আগ্রহের কমতি নেই। তবে, বিশেষ লক্ষণীয় হলো-২৮ এপ্রিল পাঁচ ইউপির নির্বাচন সম্পন্নের আমেজ শেষ না হতেই নবগঠিত ঈদগাঁও উপজেলার প্রথম উপজেলা নির্বাচনও অনুষ্ঠিত হবে আগামী ২১ মে। ইতিমধ্যে উপজেলা নির্বাচনে অংশগ্রহণকারী প্রার্থীরা তাদের মনোনয়নপত্র জমা ও নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তা প্রার্থীদের যাচাই বাছাই প্রক্রিয়াও সম্পন্ন করেছেন। দ্রতই আপিল নিষ্পত্তি ও প্রতীক বিতরণ করা হবে। মে মাসের শুরুর দিকে উপজেলা নির্বাচনের ভোট যুদ্ধও শুরু হয়ে যাবে। তাই ইউপি নির্বাচন শেষ না হতেই উপজেলা নির্বাচনের ভোট যুদ্ধের স্বাদও পাবে স্থানীয় বাসিন্দারা।

ভয়েস/জেইউ।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023
Developed by : JM IT SOLUTION