বুধবার, ১৯ Jun ২০২৪, ০২:৫০ পূর্বাহ্ন

দৃষ্টি দিন:
সম্মানিত পাঠক, আপনাদের স্বাগত জানাচ্ছি। প্রতিমুহূর্তের সংবাদ জানতে ভিজিট করুন -www.coxsbazarvoice.com, আর নতুন নতুন ভিডিও পেতে সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল Cox's Bazar Voice. ফেসবুক পেজে লাইক দিয়ে শেয়ার করুন এবং কমেন্ট করুন। ধন্যবাদ।

পাকিস্তানে বন্ধ টুইটার, কারণ জানাল সরকার

তথ্য ও প্রযুক্তি ডেস্ক:
জাতীয় নিরাপত্তার স্বার্থে চলিত বছরের ফেব্রুয়ারি থেকে পাকিস্তানে সামাজিক যোগাযোগমাধ্যম টুইটার (বর্তমানে এক্স) বন্ধ রয়েছে। মূলত দেশেটির সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দল তেহরিক-ই-ইনসাফ পার্টি কর্তৃক দেশব্যাপী বিক্ষোভের ডাক দেয়ার পর থেকেই দেশটির নাগরিকেরা এক্স ব্যবহার করতে গিয়ে সমস্যার সম্মুখীন হচ্ছিলেন।

প্ল্যাটফর্মটি এখনো ব্যবহারকারীরা ব্যবহার করতে পারছেন না। যদিও এ বিষয়ে কিছুই জানায়নি দেশেটির সরকার। সম্প্রতি কোর্ট ফাইলিংয়ের সময় এই বিভ্রাট শিকার করেছে পাকিস্তান সরকার।

এদিন দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, সংশ্লিষ্ট আইনের সঙ্গে খাপ খেতে ব্যর্থ হয়েছে এক্স। পাশাপাশি এই প্ল্যাটফর্মের অপব্যবহার হতে পারে সমাজে। যে কারণে প্ল্যাটফর্মটি নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। যদিও এক প্রতিবেদনে পাকিস্তানের সংবাদমাধ্যম ডন জানায়, এক্স প্ল্যাটফর্ম পাকিস্তানে নথিভুক্ত নয় এবং স্থানীয় আইন মেনে চলবে তেমন কোনো চুক্তিও করা হয়নি।

দেশটির সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান জেল যাওয়ার পর ১৭ ফেব্রুয়ারি থেকে এক্সে প্রবেশ করতে পারছেন না দেশেটির ইন্টারনেট ব্যবহারকারীরা। এর একদিন পর আনুষ্ঠানিক ভাবে এক্স নিষিদ্ধ করার ঘোষণা দেয় পাকিস্তান সরকার। যদিও এই সিদ্ধান্তের কড়া সমালোচনা করেছে সিন্ধু হাইকোর্ট।

পুনরায় এক্স চালু করার জন্য পাকিস্তান সরকারকে এক সপ্তাহ সময় দিয়েছে সিন্ধু হাইকোর্ট। একাধিক শুনানি শেষে প্রধান বিচারপতি আকিল আহমেদ আব্বাসি স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে ইঙ্গিত করে বলেন, “এক্স বন্ধ করে আপনার কী হাসিল করতে চান? বিশ্ব আমাদের নিয়ে হাসবে।”

ফেব্রুয়ারিতে এক্স কাজ না করায় তার নেতিবাচক দিক তুলে ধরে সরকার। এর ফলে সমাজের ছেলে-মেয়েরা খারাপ দিকে যাবে বলে জানিয়েছিল পাকিস্তান সরকার। তার উপর নিরাপত্তা সংক্রান্ত কারণও রয়েছে, তাই দেশজুড়ে বন্ধ করা হয়েছে এক্স।

যদিও পাকিস্তানের এই সিদ্ধান্তের এখনো কোনো প্রতিক্রিয়া জানায়নি বিশ্বের জনপ্রিয় এই প্ল্যাটফর্মটির মালিক ইলন মাস্ক। ২০২২ সালে ৪৪ বিলিয়ন ডলারে টুইটারের মালিকানা কিনে নেন মার্কিন ধনকুবের ইলন মাস্ক। এরপর প্রতিষ্ঠানটি তাদের ব্যবসায়িক নাম এক্স কর্পোরেশনে পরিবর্তন করে। পরে একাধিক পরিবর্তন আনেন এই প্ল্যাটফর্মে।

ভয়েস/আআ

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023
Developed by : JM IT SOLUTION