বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ০৫:২৬ পূর্বাহ্ন

দৃষ্টি দিন:
সম্মানিত পাঠক, আপনাদের স্বাগত জানাচ্ছি। প্রতিমুহূর্তের সংবাদ জানতে ভিজিট করুন -www.coxsbazarvoice.com, আর নতুন নতুন ভিডিও পেতে সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল Cox's Bazar Voice. ফেসবুক পেজে লাইক দিয়ে শেয়ার করুন এবং কমেন্ট করুন। ধন্যবাদ।
শিরোনাম :
মহেশখালী উপজেলা: নুতন মুখ জয়নালই হলেন উপজেলা চেয়ারম্যান কক্সবাজার সদর:নুরুল আবছার বেসরকারিভাবে চেয়ারম্যান নির্বাচিত কুতুবদিয়া ব্যারিস্টার হানিফ বেসরকারিভাবে চেয়ারম্যান নির্বাচিত কক্সবাজার সদর উপজেলায় রুমানা আক্তার ভাইস চেয়ারম্যান পদে নির্বাচিত গাজায় ইসরায়েলি বোমা হামলা, একই পরিবারের ৭ জন নিহত বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মবার্ষিকী আজ ১১ বছর পর চ্যাম্পিয়নস লিগ ফাইনালে ডর্টমুন্ড কক্সবাজারের ৩ উপজেলা পরিষদ নির্বাচনে ভোটগ্রহন চলছে: কেন্দ্রে ভোটারদের উপস্থিতি কম টেকনাফে র‌্যাবের অভিযানে অস্ত্রসহ সন্ত্রাসী আটক বাংলাদেশে ৩ দিনে পালিয়ে এসেছে মিয়ানমারের বিজিপির আরো ১২৮ সদস্য

পেকুয়ায় গর্জন ও তেলসুর গাছসহ মিনিট্রাক জব্দ

ভয়েস প্রতিবেদক, পেকুয়া:

পেকুয়ায় বিপুল পরিমাণ গর্জন ও তেলসুর গাছভর্তি একটি মিনিট্রাক জব্দ করেছে বনবিভাগ। রোববার (২১ এপ্রিল) ভোরে চট্টগ্রাম দক্ষিণ বন বিভাগের বারবাকিয়া রেঞ্জ কর্মকর্তা হাবিবুল হকের নেতৃত্বে চকরিয়া-আরবশাহ সড়কের নাপিতখালি সরকারি প্রাথমিক বিদ্যালয় এলাকায় বনকর্মীরা অভিযান চালিয়ে এসব কাঠ জব্দ করে।

জব্দ করা কাঠে ১৩টি গর্জন ও ৫টি তেলসুর গাছ রয়েছে। জব্দকৃত গাছ ও মিনিট্রাকটি রেঞ্জ কার্যালয়ে নিয়ে যাওয়া হয়েছে।

বারবাকিয়া রেঞ্জ কর্মকর্তা হাবিবুল হক জানান, রাতের আঁধারে সংরক্ষিত বনের মূল্যবান গাছ কেটে পাচার করে উপকূলে আনা হচ্ছে, এমন খবর পেয়ে অভিযানে নামা হয়। এক পর্যায়ে মিনিট্রাক ভর্তি গর্জন ও তেলসুর গাছ জব্দ করা হয়। এ ঘটনায় আইনগত ব্যবস্থা নেওয়া হচ্ছে।

বনবিভাগ সূত্র জানায়, কিছুদিন আগেও বারবাকিয়া রেঞ্জের বিভিন্ন মোকামে অভিযান চালিয়ে গর্জন, সেগুনসহ বিবিধ প্রজাতির গোল ও চিরাই করা প্রায় সাড়ে ৪ হাজার ঘনফুট কাঠ এবং প্রায় ৫ লাখ ঘনফুট বালু জব্দ করে আইনত ব্যবস্থা নেওয়া হয়েছে। পাশাপাশি অবৈধ গাছ পরিবহন, বালু, পাহাড়ের মাটি কাটাসহ নানা অপরাধে স্কেভটরসহ অর্ধ শতাধিক যানবাহনও জব্দ করে বিধি মোতাবেক ব্যবস্থা নেওয়া হয়। এ ঘটনার পর গাছ, বালু ও পাহাড়খেকো সিন্ডিকেট একীভূত হয়ে মধুখালীর সংরক্ষিত বনে জব্দ করা বালু বের করে দুই কোটি টাকা ভাগবাটোয়ারার প্রচেষ্টা চালাচ্ছে।

রেঞ্জা কর্মকতা হাবিবুল হক বলেন, কাজ করলে দুর্বৃত্তদের অবৈধ প্রচেষ্টায় বাধা হয়। ভাগবাটোয়ারায় বাধ সাধলে চক্ররা নানাভাবে অভিযোগ দেয়। এটি পুরোনো প্রক্রিয়া। এরা অনেক সময় উখিয়ার বন কর্মকর্তা সাজ্জাদের পরিণতি ঘটানো হবে বলেও নানাভাবে কানে দেওয়ার চেষ্টা করে। কিন্তু যতদিন দায়িত্ব থাকবে, ততদিন বন ও পরিবেশ রক্ষায় অভিযান অব্যাহত থাকবে।

ভয়েস/আআ

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023
Developed by : JM IT SOLUTION