বুধবার, ১৯ Jun ২০২৪, ০৪:১৮ পূর্বাহ্ন

দৃষ্টি দিন:
সম্মানিত পাঠক, আপনাদের স্বাগত জানাচ্ছি। প্রতিমুহূর্তের সংবাদ জানতে ভিজিট করুন -www.coxsbazarvoice.com, আর নতুন নতুন ভিডিও পেতে সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল Cox's Bazar Voice. ফেসবুক পেজে লাইক দিয়ে শেয়ার করুন এবং কমেন্ট করুন। ধন্যবাদ।

‘প্রাকৃতিক দুর্যোগের গুরুত্বপূর্ণ তথ্যসেবা দিতে ‘ইনফোসেবা’র ওয়েবসাইট উদ্বোধন

রিকন বড়ুয়া:

প্রাকৃতিক ঘূর্ণিঝড়, জলোচ্ছ্বাস, বন্যা ও পাহাড় সহ নানা গুরুত্বপূর্ণ তথ্যসেবা প্রদানের জন্য ‘ইনফোসেবা’ নামের একটি ওয়েবসাইটের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে। যা পরিচালনা করছে ইন্টারন্যাশনাল রেস্কিউ কমিটি (আইআরসি)।

আজ সোমবার কক্সবাজার শহরের কলাতলীতে একটি তারকামানের হোটেলে এ ওয়েবসাইটটি উদ্বোধন করা হয়।

উক্ত অনুষ্ঠানে কক্সবাজার শরনার্থী ত্রাণ ও প্রত্যাবসন কমিশনের অতিরিক্ত সচিব মোহাম্মদ মিজানুর রহমান। আইআরসির হেড অফ এডভোকেসি এন্ড কমিউনিকেশন সাবিরা সুলতানা নুপুরের অনুষ্ঠান সঞ্চালনায় আরও উপস্থিত ছিলেন, আইআরসির কান্ট্রি ডিরেক্টর হাসিনা রহমান।

এসময় বক্তরা বলেছেন, ইনফোসেবা বাংলাদেশের দক্ষিণাঞ্চল কক্সবাজারে রোহিঙ্গা এবং পার্শ্ববর্তী হোস্ট কমিউনিটি কে গুরুত্বপূর্ণ তথ্য পরিষেবা প্রদান করে। ইনফোসেবা হল ইন্টারন্যাশনাল রেসকিউ কমিটি (আইআরসি) এর নেতৃত্বে পরিচালিত সাইনপোষ্ট প্রোগ্রামের একটি অংশ। এটি রোহিঙ্গা এবং পার্শ্ববর্তী অঞ্চলের বাংলাদেশী নাগরিকদের সঠিক সময়ে সঠিকভাবে যাচাইকরা তথ্য সরবরাহ করে থাকে।

ইনফোসেবার মাধ্যমে উপকারভোগী উখিয়ার হলদিয়া পালং এলাকার ২১ বছর বয়সী ছাত্রী জান্নাতুল ফেরদৌস জানান, ইনফোসেবার ফেসবুক পেইজ থেকেই আমি প্রথম জানতে পেরেছি ঘূর্ণিঝড় রামেলের কথা। আমরা এমন একটি অঞ্চলে থাকি যেখানে দুর্যোগের সময় বন্যা/পাহাড়ধবস হওয়ার সম্ভাবনা থাকে। ইনফোসেবার মাধ্যমে আমি সঠিক তথ্য পেয়েছি, যা আমার আর পরিবারকে সঠিক সময়ে প্রস্তুতি নিতে সাহায্য করেছে।

ইনফোসেবা বাংলাদেশের দক্ষিণাঞ্চল কক্সবাজারে রোহিঙ্গা এবং পার্শ্ববর্তী হোস্ট কমিউনিটি কে গুরুত্বপূর্ণ তথ্য পরিষেবা প্রদান করে। ইনফোসেবা হল ইন্টারন্যাশনাল রেসকিউ কমিটি (আইআরসি) এর নেতৃত্বে পরিচালিত সাইনপোষ্ট প্রোগ্রামের একটি অংশ। এটি রোহিঙ্গা এবং পার্শ্ববর্তী অঞ্চলের বাংলাদেশী নাগরিকদের সঠিক সময়ে সঠিকভাবে যাচাইকরা তথ্য সরবরাহ করে থাকে।

সাধারণত বাংলাদেশী নাগরিকদের অনলাইন প্ল্যাটফর্মগুলোর মাধ্যমে, যেমন ফেসবুক, হোয়াটসঅ্যাপ ইত্যাদি দ্বারা তথ্য সরবরাহ করে থাকে আইআরসির ইনফোসেবা। তারই সাম্প্রতিক উদ্যোগ এই ওয়েবসাইট। এছাড়াও রোহিঙ্গাদের জন্য অফলাইনে ক্যাম্প ভিত্তিক ইনফরমেশন কর্ণার চালু করেছে আইআরসি যা ইনফোসেবার নামে শরণার্থীদের নানা ধরণের তথ্যভিত্তিক সাহায্য করে থাকে।

ইনফোসেবা কমিউনিটির মধ্যে প্রচলিত ভুল তথ্য এবং বিভ্রান্তি মোকাবিলায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সঠিক, সময়োপযোগী এবং নির্ভরযোগ্য তথ্য সরবরাহের মাধ্যমে ইনফোসেবা ক্ষতিকারক ও বিভ্রান্তিকর তথ্য, এবং গুজব মোকাবিলা করে। নিখুঁত তথ্য যাচাই এবং স্বচ্ছতার প্রতিশ্রুতির মাধ্যমে ইনফোসেবা নিশ্চিত করে যে কমিউনিটি যেন যাচাই করা সঠিক তথ্য পায়, ফলে একটি সচেতন এবং স্থিতিশীল সমাজ গড়ে ওঠে। এই প্রোঅ্যাকটিভ পদ্ধতি শুধুমাত্র তথ্য সরবরাহ নয় বরং বিশ্বাস তৈরি করে, ফলে রোহিঙ্গা এবং হোস্ট উভয় কমিউনিটিতে ভুল তথ্য এবং বিভ্রান্তির প্রভাব কমিয়ে আনে।

প্রাথমিকভাবে ২০২১ সাল থেকে, ইনফোসেবা রোহিঙ্গা ক্যাম্পে অবস্থিত কেন্দ্র গুলোতে হোম ভিজিট এবং ব্যক্তিগত বৈঠকের মাধ্যমে নির্ভরযোগ্য এবং সময়উপযোগী তথ্য প্রদানের জন্য দ্বিমুখী যোগাযোগ পরিষেবার সুবিধা প্রদান শুরু করে। আইআরসি বাংলাদেশর জন্য এই ইনফোসেবা অনলাইন প্লাটফর্র্ম তৈরী করে, যা সাইনপোষ্ট টিমের সহযোগিতায়, বাংলাদেশ টিম ফেসবুক পেজ এবং একটি হোয়াটসঅ্যাপ নম্বর পরিচালনা করছে।
ইউরোপীয় শরণার্থী সংকটের শীর্ষে ২০১৫ সালে আই.আর.সি এবং মার্সি কর্পস একত্রে সাইনপোষ্ট প্রোগ্রাম চালু করা হয়েছিল। বর্তমানে, সাইনপোষ্ট ৫টি মহাদেশের ২০ টি দেশে কাজ করছে।

ভয়েস/আআ

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023
Developed by : JM IT SOLUTION