শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৪:১১ পূর্বাহ্ন

দৃষ্টি দিন:
সম্মানিত পাঠক, আপনাদের স্বাগত জানাচ্ছি। প্রতিমুহূর্তের সংবাদ জানতে ভিজিট করুন -www.coxsbazarvoice.com, আর নতুন নতুন ভিডিও পেতে সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল Cox's Bazar Voice. ফেসবুক পেজে লাইক দিয়ে শেয়ার করুন এবং কমেন্ট করুন। ধন্যবাদ।

পর্যটন মেলা শেষ, গলাকাটা বাণিজ্য শুরু

বিশেষ প্রতিবেদক:

টানা ছুটিতে দেশের নানা প্রান্ত থেকে পর্যটকরা কক্সবাজারে এসে ভিড় করছে। বিশ্ব পর্যটন দিবস উপলক্ষে হোটেল-মোটল ও খাবার হোটেল গুলোতে সীমিত মূল্য নির্ধারণ পূর্বক ৭ দিন ব্যাপী পর্যটন মেলার আয়োজনও করেছিল জেলা প্রশাসন। কিন্তু মেলা শেষ হওয়ার সাথে সাথে পর্যটনের ভরা এই মৌসুমে আবাসিক হোটেল ও রেস্তোঁরাগুলো গলাকাটা বাণিজ্য শুরু করেছে। আবাসিক হোটেলগুলোতে রুম ভাড়ার তালিকা টানানোর নিয়ম থাকলেও অধিকাংশ হোটেল তা মানছে না।

বৃহস্পতিবার (৬ অক্টোবর) বিকেলে সৈকতপাড়ের হোটেলগুলোতে সরেজমিনে গিয়ে দেখা যায়, সী গাল, কক্স টুডেসহ তারকামানের হোটেলগুলোতে ৪০/৫০ শতাংশ ছাড় দিয়ে রুম ভাড়া দেয়া হচ্ছে। সেখানে সকালে ফ্রি নাস্তাও রয়েছে। কিন্তু এই হোটেলগুলোর পাশে নি¤œমানের হোটেল অভিসারে রুম ভাড়া ৭ থেকে ৮ হাজার টাকা চেয়ে নিচ্ছে। শুধু তা নয়, রুম নিতে হলে দুই রাতের জন্য নিতে হবে, এক রাতের জন্য তারা রুম ভাড়া দেয় না বলে সাফ জানিয়ে দেন।

তৌহিদুল ইসলাম বলেন, ‘আমরা চট্টগ্রাম থেকে কয়েকজন বন্ধু কক্সবাজার এসেছি। এখানে এসে হোটেল অভিসারে রুম ভাড়া নিতে গেলে তারা প্রতি রুম সাড়ে ৮ হাজার করে বলেন। এবং অবশ্যই দুই রাতের জন্য নিতে হবে। দুই রাতে ১৭ হাজার টাকা দাবি করেন। অনেক করে বলেছি তাদের। আমরা সবাই ছাত্র, এত টাকা আমাদের নেই। তারপরও তারা ছাড় দেননি। অবশেষে রুম না নিয়ে চলে গেলাম অন্য হোটেলে। সেখানে সীমিত মূল্যে রুম নিয়েছি এক রাতের জন্য।

কয়েকজন পর্যটক অভিযোগ করে বলেন, ‘দুপুরে রুম বুকিংয়ের জন্য হোটেল অভিসারে গেলে রুমের ভাড়া সাড়ে ৭ হাজার টাকা দাবি করে। ১ ঘন্টার ব্যবধানে আরেক পর্যটক একই ধরণের রুম বুকিং দিতে চাইলে তাকে দাম বলা হয় সাড়ে ৮ হাজার টাকা।তবে অতিরিক্ত দামের বিষয়টি সঠিক নয় বলে দাবি করেন হোটেল অভিসারের ম্যানেজার লিটন পাল।

তিনি বলেন, আমাদের হোটেলে রুমের ভাড়া সর্বোচ্চ ৫ হাজার ৭৫০ টাকা এবং সর্বনি¤œ ২ হাজার ২৫০ টাকা। এখানে অতিরিক্ত দাম নেয়ার কোনো মানে হয় না। আমরা পর্যটক বান্ধব। আর এক রাতের জন্য রুম বুকিং নেয়া হয় না বিষয়টিও সঠিক নয়। তবে সামনে (আজ) শুক্রবার থাকায় ক্ষতি এড়াতে দুই রাতের জন্য রুম প্রয়োজন এমন পর্যটককে প্রাধান্য দিয়েছি আমরা।’

অভিসারের মতো হোটেল-মোটেল জোনে আরো বেশ কয়েকটি আবসিক হোটেল ও রেস্তোঁরায় এমন গলা কাটা বাণিজ্যের অভিযোগ পাওয়া গেছে। তন্মধ্যে কলাতলী গণপূর্ত এলাকায় অবস্থিত হোটেলগুলোতে এমন অভিযোগ সবচেয়ে বেশি।

এ ব্যাপারে হোটেল-মোটেল ও গেস্ট হাউস মালিক সমিতির সভাপতি আবুল কাসেম সিকদার বলেন, ‘হোটেল রুমের ভাড়া অতিরিক্ত না নেয়ার জন্য আগে থেকে বলা আছে। হোটেল অভিসারের বিরুদ্ধে যে অভিযোগ উঠেছে তা আমরা খতিয়ে দেখছি। কোন ধরণের রুমের দাম তারা বেশি চেয়েছে তা দেখার পর পরবর্তী মন্তব্যসহ ব্যবস্থা নেয়া হবে।

জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট (পর্যটন সেল) মো. মাসুম বিল্লাহ বলেন, ‘যারা অতিরিক্ত দামে হোটেল রুমের ভাড়া নিয়ে পর্যটন খাতকে প্রশ্ন বিদ্ধ করছে তাদের সনাক্ত করে আইনগত ব্যবস্থা নেয়া হবে।’

ভয়েস/আআ

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023
Developed by : JM IT SOLUTION