শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫:৪৯ পূর্বাহ্ন

দৃষ্টি দিন:
সম্মানিত পাঠক, আপনাদের স্বাগত জানাচ্ছি। প্রতিমুহূর্তের সংবাদ জানতে ভিজিট করুন -www.coxsbazarvoice.com, আর নতুন নতুন ভিডিও পেতে সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল Cox's Bazar Voice. ফেসবুক পেজে লাইক দিয়ে শেয়ার করুন এবং কমেন্ট করুন। ধন্যবাদ।

লোহাগাড়ায় মেছো বাঘ উদ্ধার

চট্টগ্রাম ব্যুরো:

চট্টগ্রামের লোহাগাড়া উপজেলার কেন্দ্রীয় জামে মসজিদের বাথ রুমের পাশ থেকে একটি মেছো বাঘ উদ্ধার করেছে এলাকাবাসী।

মঙ্গলবার (৮ সেপ্টেম্বর) সকাল ১১ টার দিকে স্থানীয়রা প্রাণীটি উদ্ধার করে লোহাগাড়া সদর ইউনিয়নের আলাউদ্দিন পাড়ার বাসিন্দা আবদুল আজিজ। আবদুল আজিজ জানান, লোহাগাড়া কেন্দ্রীয় জামে মসজিদের খাদেম মনজুর আলম মসজিদের বাথ রুমে প্রাণীটাকে দেখে আমায় খবর দেয়। পরে আমি স্থানীয় লোকজনের সহযোগিতায় উদ্ধার করি। মেছো বাঘটি একটি খাচায় সংরক্ষণ করা হয়েছে। পরে বিভাগের কর্মকর্তাদের সাথে কথা বলে উদ্ধারকৃত মেছো বাঘটিকে তাদের কাছে হস্তান্তর করা হয়েছে।

পদুয়া বিট কর্মকর্তা এটি এম গোলাম কিবরিয়া জানান প্রাণীটি মেছো বিড়াল বলে চিহ্নিত করেন। তিনি বলেন, মেছো বিড়ালকে অনেক এলাকায় মেছোবাঘ নামেও ডাকে। এর প্রকৃত নাম মেছো বিড়াল। উদ্ধারকৃত মেছো বাঘটি প্রায় দুই ফুট লম্বা এবং অনেকটা বড় আকারের বিড়ালের মত দেখতে বলে জানান বন বিভাগের কর্মকর্তারা। প্রাণীটি
প্রাণীটি জলাভূমির মাছ, ব্যাঙ, কাঁকড়া ছাড়াও পোকামাকড় ও ইঁদুর খেয়ে কৃষকের উপকার করে। জনবসতি স্থাপন, বন ও জলাভূমি ধ্বংস, পিটিয়ে হত্যা ইত্যাদি কারণে বিগত কয়েক দশকে এই প্রাণীটির সংখ্যা আশঙ্কাজনকভাবে হ্রাস পেয়েছে।তিনি আরও বলেন, ২০০৮ সালে মেছো বিড়ালকে বিপন্ন প্রাণী প্রজাতির তালিকায় অর্ন্তভুক্ত করেছে আইইউসিএন।

তাছাড়া বন্যপ্রাণী আইন-২০১২ অনুযায়ী এই প্রজাতি সংরক্ষিত। তাই এই প্রাণীটি হত্যা বা এর কোনো ক্ষতিকরা শাস্তিযোগ্য অপরাধ।প্রাণীটি আঘাত পেয়েছে কিনা সেটা পরীক্ষা করে চিকিৎসা দিয়ে অভয়ারন্যতে ছেড়ে দেওয়া হবে।

ভয়েস/জেইউ।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023
Developed by : JM IT SOLUTION