বুধবার, ০১ মে ২০২৪, ০৫:২৬ পূর্বাহ্ন

দৃষ্টি দিন:
সম্মানিত পাঠক, আপনাদের স্বাগত জানাচ্ছি। প্রতিমুহূর্তের সংবাদ জানতে ভিজিট করুন -www.coxsbazarvoice.com, আর নতুন নতুন ভিডিও পেতে সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল Cox's Bazar Voice. ফেসবুক পেজে লাইক দিয়ে শেয়ার করুন এবং কমেন্ট করুন। ধন্যবাদ।
শিরোনাম :
মহেশখালীর বিএনপি নেতা রেজাউল মেম্বার ও করিমকে দল থেকে বহিষ্কার চকরিয়ার সেই সমাজসেবা কর্মকর্তা ও অফিস সহকারী বরখাস্ত টেকনাফে শিক্ষার্থী অপহরণ ও নিখোঁজ রয়েছে এনজিও কর্মী  রামু সেনানিবাসে ভলিবল প্রতিযোগিতায় ৩৩ পদাতিক ডিভিশন চ্যাম্পিয়ন বিজিবির তল্লাশিতে আইস ও ইয়াবাসহ প্রাইভেটকার জব্দ, আটক ১ তাপপ্রবাহের মাঝে দেশজুড়ে বৃষ্টির সুখবর দিলো আবহাওয়া অফিস বর্তমানে বেঁচে থাকাই কষ্টকর শ্রমিক সমাজের : রিজভী ২ মে পর্যন্ত স্কুল-মাদরাসার ছুটি বহাল থাকছে,আপিল করবে না শিক্ষা মন্ত্রণালয় কক্সবাজারে শিশুদের নিরাপদ আশ্রয়স্থল তৈরীতে হচ্ছে ‘সুরক্ষা কেন্দ্র’ সেই নগ্ন দৃশ্যের শুটিংয়ের অভিজ্ঞতা জানালেন আমির

নাচে-গানে মাতোয়ারা রাখাইন তরুন-তরুণীরা

আবদুল আজিজ:
কক্সবাজারে রাখাইন সম্প্রদায়ের তিনদিন ব্যাপী জলকেলি উৎসব শুরু হয়েছে। বুধবার (১৭ এপ্রিল) দুপুর ২টার দিকে এ উৎসব শুরু হয়। কক্সবাজার সাংস্কৃতিক কেন্দ্রের পৃষ্ঠপোষকতায় এবার কক্সবাজার জেলাজুড়ে ৫০টি জায়গায় এই উৎসব চলছে। যারমধ্যে কক্সবাজার শহরে করা হয়েছে ১২ টি প্যান্ডেল।

এ উপলক্ষে গত কয়েকদিন আগে থেকে বর্ণিল রূপে সেজেছে রাখাইন পল্লীগুলো। উদ্বোধনের পরপরই রাখাইন তরুন-তরুণীরা এক পাড়া থেকে অন্য পাড়া কিংবা এক মন্ডপ থেকে অন্য মন্ডপে নাচে-গেয়ে কিংবা হৈ-হুল্লোড় জমিয়ে তোলে রাখাইন পল্লীগুলো।

রাখাইন পঞ্জিকা অনুযায়ী ১৩৮৫ সনের বিদায় ঘনিয়ে ১৩৮৬ সনের আগমন,তাইতো বাধভাঙ্গা এমন উৎসব শুরু হয়েছে প্রতিটি রাখাইন পল্লীতে। জলকেলিতে রাখাইন সম্প্রদায় খুজে পান বিগত বছরের গ্লানি মূছে সামনের দিনের পবিত্রতা, শুদ্ধতা কামনা।

রাখাইনদের নতুন বর্ষ ১৩৮৪ মগি বা রাখাইন সাল। রাখাইনদের ভাষায় বর্ষবরণের এই উৎসবকে বলা হয় ‘সাংগ্রেং পোয়ে’।

কক্সবাজার শহরের পূর্ব মাছ বাজার, পশ্চিম মাছ বাজার, ফুলবাগ সড়ক, ক্যাংপাড়া, হাঙরপাড়া, টেকপাড়া, বার্মিজ স্কুল রোড, বৌদ্ধ মন্দির সড়ক ও চাউল বাজার এলাকায় এক ডজন মন্ডপ তৈরি করা হয়েছে। এছাড়াও মহেশখালী, টেকনাফ, চকরিয়া, হারবাং, রামু, চৌফলদন্ডীসহ জেলার বিভিন্ন স্থানে একই আয়োজন চলছে।

রাখাইন সম্প্রদায়ের এই বর্ষবরণ উৎসব উপভোগ করছেন স্থানীয় বিভিন্ন সম্প্রদায়ের লোকজন। তারা রাখাইনপল্লীর মন্ডপ গুলোতে গিয়ে জল ছিটানোসহ নানা উৎসব দেখছেন রাখাইন সম্প্রদায়ের লোকজন ছাড়াও স্থানীয় বিভিন্ন সম্প্রদায়ের মানুষ।

রাখাইন তরুণী মিসেন রাখাইন জানান, জলে স্নিগ্ধ হওয়ার অন্যরকম প্রয়াস এটি। এ উৎসব কোনও ধর্মীয় রীতির ভিত্তিতে নয়। সামাজিক রীতিমতে, রাখাইন নববর্ষ বরণের অনুষ্ঠানের অংশ হিসেবে কক্সবাজারের রাখাইনরা একে-অপরকে পানি ছোড়ার খেলায় মেতে উঠেছে। তার পরও নতুন বছর যেন ভালো কাটে, এজন্য আয়োজন করা হয় নানা ধর্মীয় আচার-অনুষ্ঠানের।

কক্সবাজার টেকপাড়া এলাকার রাখাইন তরুণী ম্যা কিন রাখাইন জানান, সাংগ্রেং পোয়ের তিন দিনের এই উৎসবকে তাদের ভাষায় বলা হয় ‘মাহা সাংগ্রেং পোয়ে’। ওই দিন সকালে এলাকাভিত্তিক শোভাযাত্রা বৌদ্ধ কিয়াংয়ে যাবে। একজন ঘন্টাবাদক বিশেষ ঘণ্টা বাজিয়ে কিয়াং-সহ প্যান্ডেল পরিদর্শনের নির্দেশনা দেন। এই শোভাযাত্রায় তরুণরা মাটির তৈরি কলসি ও পেছনে বয়স্ক নারী-পুরুষ ‘কল্প তরী’ বহন করবে। কিয়াং থেকে শোভাযাত্রাটি প্যান্ডেলে ঘুরে বেড়ায় আর পানি নিক্ষেপ খেলায় মেতে উঠবে। প্যান্ডেলে ঘুরে বেড়ানো এসব তরণদের নাচে গানে আনন্দের পাশাপাশি তাদের ঐতিহ্যবাহী পানীয় পান করবে। একে অপরকে পানিতে ভিজিয়ে দিয়ে পুরনো বছরের সব পাপ, ক্লান্তি আর অসঙ্গতি মুছে-ধুয়ে নতুন বছরকে বরণ করতে তাদের এ আয়োজন।

আরেক রাখাইন তরুণী ওয়ান কিন রাখাইন বলেন, ‘আদিকাল থেকে রাখাইন নববর্ষ উপলক্ষে সামাজিকভাবে সাংগ্রে পোয়ে উৎসব পালন হয়ে আসছে। এবারও ব্যতিক্রম ঘটেনি। আনন্দ-উল্লাসে নতুন বছরকে বরণ করে নিচ্ছে সবাই। এর মাধ্যমে আমরা একে অপরের গায়ে পানি ছিটানোর মধ্য দিয়ে পুরনো দিনের সব ব্যথা, বেদনা, হিংসা বিদ্বেষ ভুলে এগিয়ে যাওয়ার স্বপ্ন দেখি। এটি আমাদের কাছে খুবই পবিত্র ও উৎসবের দিন।’

কক্সবাজার সাংস্কৃতিকেন্দ্রের পরিচালক মং ছেং হ্লা রাখাইন বলেন, ‘প্রতিবছর কক্সবাজার সাংস্কৃতিককেন্দ্রের এ উৎসব পালিত হয়। এবছরও কোন ধরণের ব্যতিক্রম হয়নি। আগামী তিনদিন ধরে এই উৎসব চলবে।

কক্সবাজারের অতিরিক্ত পুলিশ সুপার রফিকুল ইসলাম বলেন, ‘রাখাইনদের জলকেলি উৎসব উপলক্ষে প্রয়োজনীয় নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। পুলিশের পাশাপাশি বিভিন্ন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা মাঠে রয়েছেন। কঠোর নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে।’

প্রতিবছর রাখাইন সম্প্রদায়ের জলকেলির মাধ্যমে ভবিষ্যত উজ্জ্বল ও সুন্দর হউক সবারই জীবন সবারই প্রত্যাশা তাদের।

ভয়েস/আআ

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023
Developed by : JM IT SOLUTION