বুধবার, ১৯ Jun ২০২৪, ০২:৪৮ পূর্বাহ্ন

দৃষ্টি দিন:
সম্মানিত পাঠক, আপনাদের স্বাগত জানাচ্ছি। প্রতিমুহূর্তের সংবাদ জানতে ভিজিট করুন -www.coxsbazarvoice.com, আর নতুন নতুন ভিডিও পেতে সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল Cox's Bazar Voice. ফেসবুক পেজে লাইক দিয়ে শেয়ার করুন এবং কমেন্ট করুন। ধন্যবাদ।

পর্যটক হওয়ার কয়েকটি উপায়

লাইফস্টাইল ডেস্ক:

নিজেকে পর্যটক হিসেবে গড়ে তুলতে প্রথমে ঠিক করে নিন আপনি কী অ্যাডভেঞ্চার ট্যুরিজমের দিকে যাবেন নাকি ক্যাম্পিংয়ে বের হবেন? তবে শুরুতে দূরে ট্রেকিংয়ে না যাওয়া ভালো।

ট্রাভেল গাইডদের পরামর্শ—

আপনি যদি একা ভ্রমণ করতে চান তাহলে কোথায় যেতে চাচ্ছেন সেটা আগে ঠিক করে নিন। আর যদি কোনো টিমের সঙ্গে ঘুরতে যাওয়ার প্ল্যান করেন তাহলে আগে ঠিক করুন কাদের সঙ্গে ঘুরতে যাবেন। তার কারণ হচ্ছে কাদের সঙ্গে ঘুরতে যাচ্ছেন— এটা একটা বড় ব্যাপার।

ট্রেকিং করতে গেলে শুরুতে আশপাশে ছোট খাটো ট্রেকিংয়ে গিয়ে দেখতে হবে যে আপনি কতটা খাপ খাওয়াতে পারছেন। এরপর পরিবেশের সঙ্গে খাপ খাওয়ানোর মানসিকতা শুরু থেকে তৈরি করতে হবে। সেখানে আপনার জন্য আলাদা কোনো রেস্টুরেন্টের ব্যবস্থা থাকবে না। টয়লেটের জন্য আলাদা কোনো জায়গা থাকবে না। কিন্তু সেটা খুঁজে বের করতে হবে। যারা জোঁক ভয় পান তারা সাথে লবণ রাখতে পারেন। ট্রেকিংয়ের ক্ষেত্রে আপনি একদিন এক পোশাক পরার সুযোগ পাবেন না। ট্রেকিংয়ের জন্য যত হালকা ব্যাগ বহন করবেন ততই ভালো হবে। আপনি স্বাচ্ছন্দ্যে ঘুরতে পারবেন।

কাউচসাফিংয়ের মতো কিছু প্ল্যাটফর্ম আছে যার মাধ্যমে আপনি বিভিন্ন শহরে গিয়ে স্থানীয়দের সাথে বিনা খরচে থাকতে পারবেন। তারা আপনাকে তাদের বাসায় বিনামূল্যে থাকতে দিবে। বিনিময়ে সে বা তারা যখন আপনার শহরে আসবে তখন আবার আপনি তাকে বা তাদেরকে আপ্যায়ন করবেন।

কম টাকায় ভ্রমণ করতে চাইলে রেলওয়ে বা নৌ পথে যাতায়াত করতে পারেন। আমাদের দেশের রেলওয়েতে এখনও অনেক কম খরচে এক জায়গা থেকে অন্য জায়গায় যাওয়া যায়। এছাড়া নৌ পথেও কম খরচে ভ্রমণ করা যায়।

ভ্রমণের জন্য আরামদায়ক একটি ব্যাকপ্যাক হচ্ছে খুবই প্রয়োজনীয় একটি জিনিস। প্রয়োজনের তুলনায় বেশি কিছু বহন করাই ভালো। ন্যাশনাল আইডি সঙ্গে নিতে পারেন। শিক্ষার্থীরা স্টুডেন্ট আইডিটা সঙ্গে রাখতে পারেন। এই আইডিগুলো অনেক জটিল জায়গা থেকে বাঁচাতে পারে। এ ছাড়া ফাস্ট এইড সঙ্গে নিতে পারেন। দেশের বাইরে গেলে হোটেল থেকে বের হলেও পাসপোর্ট সঙ্গে রাখতে হবে।

আমাদের দেশে নারীদের জন্য পাহাড়ে ঘুরতে যাওয়া তুলনামূলক নিরাপদ। কারণ সেখানকার নারীরা পুরুষদের সঙ্গে সমানতালে চলতে অভ্যস্ত। আপনি কোথায় যাচ্ছেন সেই জায়গাটা নিরাপদ কিনা জেনে অভিভাবকদের জানান যেন তারা চাপমুক্ত থাকতে পারেন।

নারীরা ভ্রমণের ক্ষেত্রে পিরিয়ডের তারিখটি মনে রাখুন। ওই সময়টাতে ভ্রমণ করা আপনার জন্য স্বাচ্ছন্দ্যের নাও হতে পারে। এর আগে পরে যেতে পারেন।

একজন পর্যটক কোনো অসুবিধায় পড়লে স্থানীয় প্রশাসন, জনপ্রতিনিধিকে জানাতে পারেন।যে জায়গায় যেতে চাচ্ছেন সেই জায়গা সম্পর্কে জানতে ট্রাভেল ব্লগ বা ভ্লগ দেখে প্রয়োজনীয় তথ্য নিতে পারেন।

ভয়েস/আআ

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023
Developed by : JM IT SOLUTION