রবিবার, ২১ Jul ২০২৪, ১২:৫১ অপরাহ্ন

দৃষ্টি দিন:
সম্মানিত পাঠক, আপনাদের স্বাগত জানাচ্ছি। প্রতিমুহূর্তের সংবাদ জানতে ভিজিট করুন -www.coxsbazarvoice.com, আর নতুন নতুন ভিডিও পেতে সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল Cox's Bazar Voice. ফেসবুক পেজে লাইক দিয়ে শেয়ার করুন এবং কমেন্ট করুন। ধন্যবাদ।

গুনাহের ক্ষতি

আরশাদ আলী:
গুনাহ মানুষের জন্য অত্যন্ত ক্ষতিকর। গুনাহের সামগ্রিক ক্ষতি হলো, গুনাহকারীর প্রতি মহান আল্লাহ অসন্তুষ্ট হন। আর গুনাহ করার কারণে গুনাহকারীর অন্তরে কালো দাগ পড়ে যায়। হাদিসে বর্ণিত হযেছে, ‘যখন কোনো বান্দা গুনাহ করে, তখন তার অন্তরে একটা কালো দাগ পড়ে যায়। অতঃপর যখন সে ওই গুনাহ ছেড়ে দেয় এবং তওবা করে আল্লাহর কাছে মাফ চায়, তখন তার অন্তর দাগমুক্ত হয়ে চকচকে করে। আর যদি আবার গুনাহ করে, তাহলে সে দাগ আরও বাড়তে থাকতে থাকে। এক পর্যায়ে সেটা তার পুরো অন্তরে ছেয়ে যায়।’ (জামে তিরমিজি ৩৩৩৪) এটাই সেই দাগ বা মরিচা, যার কথা মহান আল্লাহ কোরআনে এভাবে উল্লেখ করেছেন, ‘তারা যা করে, তাই তাদের অন্তরে মরিচা ধরিয়ে দেয়।’ (সুরা মুতাফফিফিন ১৪)

গুনাহের কারণে যখন গুনাহকারীর অন্তরে কালো দাগ পড়ে, তখন তার অন্তরে হেদায়াতের আলো প্রবেশ করতে পারে না। ফলে সে আরও অনেক গুনাহে লিপ্ত হয়। এভাবে এক পর্যায়ে সে পশুর চেয়েও নিকৃষ্ট হয়ে ওঠে। আর কোনো গুনাহই ছোট নয়। অনেকেই ছোট ছোট গুনাহকে কিছুই মনে করে না। কিন্তু ছোট ছোট গুনাহের হিসাবও নেওয়া হবে এবং ক্রমাগত ছোট ছোট গুনাহ মানুষকে বড় গুনাহের দিকে নিয়ে যায়। তাই ছোট গুনাহের ব্যাপারেও সতর্ক থাকা। হাদিসে বর্ণিত হয়েছে, ‘যে গুনাহগুলোকে সাধারণ মনে করা হয়, সেগুলো থেকেও বেঁচে থাকো। কেননা আল্লাহর কাছে সেগুলোর ব্যাপারেও হিসাব দিতে হবে।’ (সুনানে ইবনে মাজাহ)

ভয়েস/আআ

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023
Developed by : JM IT SOLUTION