শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২:১৯ অপরাহ্ন

দৃষ্টি দিন:
সম্মানিত পাঠক, আপনাদের স্বাগত জানাচ্ছি। প্রতিমুহূর্তের সংবাদ জানতে ভিজিট করুন -www.coxsbazarvoice.com, আর নতুন নতুন ভিডিও পেতে সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল Cox's Bazar Voice. ফেসবুক পেজে লাইক দিয়ে শেয়ার করুন এবং কমেন্ট করুন। ধন্যবাদ।

বৃষ্টির আশায় ব্যাঙের বিয়ে

ভয়েস নিউজ ডেস্ক:
বরের নাম মেঘ, আর কনে বৃষ্টি। দুজনে মিলে মেঘ-বৃষ্টি। মেঘবৃষ্টির গায়ে জড়ানো রঙিন কাপড়। বুধবার (১০ মে) রাতে মেঘবৃষ্টির বিয়ে হয় আর আজ ছিল তাদের বৌভাত। রঙিন কাপড়ে জড়ানো ক্ষুদ্রাকার এ বর কনেকে দেখতে ভিড় জমায় উৎসুক মানুষ। কেননা বর-কনের জায়গায় ছিল দুটি ব্যাঙ।

বৃষ্টির আশায় বুধবার রাতে এমনই এক ব্যতিক্রম বিয়ের আয়োজন করা হয় ঠাকুরগাঁও জেলার পীরগঞ্জে। যথারীতি বিয়েতে ৯ লাখ ৯ হাজার ৯৯৯ টাকা দেন মোহর দেওয়া হয় এবং নিমন্ত্রণ করে খাওয়ানো হয় এলাকার লোকদের।

দেশের উত্তরাঞ্চলীয় শহর ঠাকুরগাঁও। এ বছর জেলায় দিন দিন বেড়েই চলেছে তাপমাত্রা। নেই বৃষ্টিপাত, সঙ্গে প্রচণ্ড দাবদাহ। পুড়ছে চারদিক, নাভিশ্বাস উঠছে জন-জীবনে । খরা ও দাবদাহে ব্যাঙের বিয়ে দিলে বৃষ্টি হবে-সেই বিশ্বাস থেকেই এ বিয়ের আয়োজন।

মেঘ নামের বর ব্যাঙের গায়ে হলুদ অনুষ্ঠানের আয়োজন করা হয় পীরগঞ্জ উপজেলার ভাকুড়া খালপাড়ার আনিসুরের বাড়িতে। আর কনে হিসেবে বৃষ্টি ব্যাঙের গায়ে হলুদ অনুষ্ঠান হয় নারায়নপুর গ্রামের আমজাদ আলীর বাড়িতে। বিকেলে গায়ে হলুদের পর্ব শেষ করে সন্ধ্যায় ভাকুড়া খালপাড়া থেকে আনুষ্ঠানিক ভাবে বরযাত্রী নিয়ে নারায়পুরে কনে বৃষ্টির বাড়িতে আসেন বর পক্ষ।

ব্যাঙের বিয়ে বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার শাহরিয়ার নজির বলেন, লোকজ বিশ্বাস থেকে প্রবাহমান বাংলার এই ঐতিহ্যকে ধরে রাখতে প্রশাসনের পক্ষ থেকে সহায়তা করা হবে।

ভয়েস/আআ

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023
Developed by : JM IT SOLUTION