শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৮:২৬ পূর্বাহ্ন

দৃষ্টি দিন:
সম্মানিত পাঠক, আপনাদের স্বাগত জানাচ্ছি। প্রতিমুহূর্তের সংবাদ জানতে ভিজিট করুন -www.coxsbazarvoice.com, আর নতুন নতুন ভিডিও পেতে সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল Cox's Bazar Voice. ফেসবুক পেজে লাইক দিয়ে শেয়ার করুন এবং কমেন্ট করুন। ধন্যবাদ।
শিরোনাম :
১০ কৃষক অপহরণ মামলার আসামি দেলোয়ার হোসেন দেলু গ্রেফতার নৌকা তল্লাশি করে ৩০ হাজার ইয়াবাসহ নৌকা জব্দ শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে যা জানালেন প্রতিমন্ত্রী চট্টগ্রামের জব্বারের বলীখেলায় চ্যাম্পিয়ন বাঘা শরীফ দুর্নীতি: প্রাথমিক শিক্ষক নিয়োগে চুক্তি ১৪ লাখ টাকায়, ঢাবি শিক্ষার্থীসহ গ্রেপ্তার ৫ দুই মেধাবী শিক্ষার্থীর মৃত্যুকে ঘিরে ক্যাম্পাসে বিক্ষোভ , অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা চুয়েট যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী দৌলতদিয়ায় শুটিং করাটা জীবনের বিচিত্র অভিজ্ঞতা আরও ৩ দিনের ‘হিট অ্যালার্ট’ জারি কক্সবাজার থেকে বিজিপির ২৮৮ সদস্যকে মিয়ানমারে ফেরত

বেহেস্তে জান্নাতিদের যেসব সুস্বাদু ফল

ধর্মীয় ডেস্ক:

মহান আল্লাহতায়ালা দুনিয়াকে তার বান্দাদের জন্য পরীক্ষাগার বানিয়েছেন। মানুষের জীবনপথের প্রতিটি ধাপেই তাকে নানান রকমের পরীক্ষা দিতে হয়। পরীক্ষায় যারা পাস করেন, আল্লাহ তাদের জন্য পুরস্কার হিসেবে জান্নাত দান করবেন। জান্নাতে রকমারি নেয়ামত ও অসংখ্য উপঢৌকন রয়েছে। সেগুলোর অন্যতম হলো— সেখানকার সুস্বাদু ফলমূল। পবিত্র কোরআনে জান্নাতের সেসব ফলের কথা বর্ণিত হয়েছে তা উল্লেখ করা হলো—

১. ‘নিশ্চয়ই আল্লাহভীরুদের জন্যই রয়েছে সফলতা; উদ্যানসমূহ ও নানাবিধ আঙ্গুর।’ (সুরা নাবা, আয়াত : ৩১-৩২)

২. ‘উভয় (বাগানে) রয়েছে প্রত্যেক ফল দুই প্রকার।’ (সুরা আর রহমান,  আয়াত : ৫২)

৩. ‘সেখানে রয়েছে ফলমূল খেজুর ও ডালিম। (সুরা আর রহমান, আয়াত : ৬৮)

৪. ‘আর ডান হাত-ওয়ালারা,  কত ভাগ্যবান ডান হাত-ওয়ালারা! (যাদেরকে ডান হাতে আমলনামা দেওয়া হবে। তারা থাকবে এক বাগানে) সেখানে আছে কাটাহীন কুলগাছ। কাঁদি ভরা কলাগাছ। (সুরা ওয়াকিআহ, আয়াত : ২৭-২৯)

৫. ‘তাদের পছন্দ মতো ফলমূল।’ (সুরা ওয়াকিআহ, আয়াত : ২০)

৬. ‘সেখানে তারা আসীন হবে হেলান দিয়ে, সেখানে তারা যত খুশি ফলমূল ও পানীয়ের জন্য আদেশ দেবে।’ (সুরা সোয়াদ, আয়াত : ৫১)

৭. ‘সেখানে তারা নিশ্চিন্তে বিবিধ ফলমূল আনতে বলবে।’ (সুরা দুখান, আয়াত : ৫৫)

৮. ‘আল্লাহভীরুরা থাকবে ছায়া ও ঝরনাসমূহে। তাদের বাঞ্ছিত ফলমূলের প্রাচুর্যের মধ্যে। তোমরা তোমাদের কর্মের পুরস্কার স্বরূপ তৃপ্তির সাথে পানাহার করো। এভাবে আমি সৎকর্মপরায়ণদেরকে পুরস্কৃত করে থাকি।’ (সুরা মুরসালাত, আয়াত : ৪১-৪৪)

৯. ‘যারা বিশ্বাস করে ও সৎকর্ম করে তাদের শুভ সংবাদ দাও যে, তাদের জন্য রয়েছে জান্নাত; যার তলদেশে নদী প্রবাহিত, যখনই তাদের ফলমূল খেতে দেওয়া হবে, তখনই তারা বলবে— আমাদেরকে (পৃথিবীতে অথবা জান্নাতে) পূর্বে জীবিকারূপে যা দেওয়া হতো, এ তো তাই। তাদেরকে পরস্পর একই সদৃশ ফল দান করা হবে।’ (সুরা বাকারাহ, আয়াত : ২৫)

১০. ‘প্রচুর ফলমূল; যা শেষ হবে না ও নিষিদ্ধও হবে না।’ (সুরা ওয়াকিআহ, আয়াত : ৩২-৩৩)

১১. ‘সাবধানীদেরকে যে জান্নাতের প্রতিশ্রুতি দেওয়া হয়েছে তার বিবরণ এইরূপ ও ওর পাদদেশে নদী প্রবাহিত, ওর ফলমূলসমূহ ও ছায়া চিরস্থায়ী; যারা সাবধানী এটা তাদের পরিণাম। আর অবিশ্বাসীদের পরিণাম হলো জাহান্নাম।’ (সুরা রাআদ, আয়াত : ৩৫)

১২. ‘যার ফলরাশি ঝুলে থাকবে নাগালের মধ্যে।’ (সুরা হাক্বাহ, আয়াত : ২৩)

১৩. ‘সন্নিহিত বৃক্ষছায়া তাদের ওপর থাকবে এবং ওর ফলমূল সম্পূর্ণরূপে তাদের আয়ত্তাধীন করা হবে।’ (সুরা দাহর, আয়াত : ১৪)

১৪. ‘সেখানে তারা হেলান দিয়ে বসবে পুরু রেশমের আস্তরবিশিষ্ট বিছানায়, দুই বাগানের ফল হবে তাদের নিকটবর্তী।’ (সুরা আর রহমান, আয়াত : ৫৪)

লেখক: গণমাধ্যমকর্মী; শিক্ষক, মারকাযুদ দিরাসাহ আল ইসলামিয়্যাহ, ঢাকা।

ভয়েস/জেইউ।

 

 

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023
Developed by : JM IT SOLUTION