শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৯:৩৯ অপরাহ্ন

দৃষ্টি দিন:
সম্মানিত পাঠক, আপনাদের স্বাগত জানাচ্ছি। প্রতিমুহূর্তের সংবাদ জানতে ভিজিট করুন -www.coxsbazarvoice.com, আর নতুন নতুন ভিডিও পেতে সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল Cox's Bazar Voice. ফেসবুক পেজে লাইক দিয়ে শেয়ার করুন এবং কমেন্ট করুন। ধন্যবাদ।

ভ্রমণকন্যার ‘জেইইপি’ প্রোগ্রাম শুরু

প্রেস বিজ্ঞপ্তি:

ট্রাভেলেটস অফ বাংলাদেশ – ভ্রমণকন্যার অন্যতম প্রকল্প নারীর চোখে বাংলাদেশের বর্ধিত কার্যক্রম শুরু হয়েছে। গত ১লা সেপ্টেম্বর “Gender Equity and Empowerment Program” শিরোনামে উদ্বোধন হয়েছে। এটি ভ্রমণকন্যার
একটি সামাজিক সচেতনতামলকূ কার্যক্রম প্রকল্প। এরই ধারাবাহিকতায় ২৫ সেপ্টেম্বর টেকনাফ এজহার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে প্রায় ১০০ জন ছাত্রীর সাথে বাংলাদেশ ও মক্তিু যুদ্ধ, পরিবেশ ও পরিচ্ছন্নতা, আত্মরক্ষা,বয়ঃসন্ধিকালীন স্বাস্থ্য ও মাসিক নিয়ে কথা বলা হয়েছে।

এসময় উপস্থিত ছিলেন UHFPO ডা. টিটুচন্দ্র শীল, সংগঠনটির প্রতিষ্ঠাতা ডা. সাকিয়া হক, উপজেলা শিক্ষা অফিসার আনন্দময় ভৌমিক । এছাড়াও উপস্থিত ছিলো সংগঠটির স্থানীয় ভলান্টিয়ার আবুসাদাত মো সায়েম, মিজানরু রহমান,হারাধন চন্দ্র । এ সময় উপস্থিত ছিলেন স্কুলের প্রধান শিক্ষক মহোদয়।

অনলাইন প্ল্যাটফর্মে এই উদ্বোধনী অনষ্ঠু ানে প্রধান অতিথি হিসেবে যুক্ত হয়েছিলেন মাননীয় শিক্ষামন্ত্রী ডা. দীপুমনি এম.পি।

অতিথিহিসাবে আরও উপস্থিত ছিলেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ড. সৈয়দ মো. গোলাম ফারুক, একইসাথে যুক্ত ছিলেন ৬৪ জেলার শিক্ষা অফিসার। ট্রাভেলেটস অফ বাংলাদেশ নারীদের উন্নয়নের লক্ষ্যে কাজ করে যাচ্ছে ২০১৬ সালের ২৭ নভেম্বর থেকে। সম্পূর্ন স্বেচ্ছাসেবী এই প্রতিষ্ঠানটির সাথে যুক্ত আছে প্রায় ৬০ হাজার নারী সদস্য এবং ৮০০ এর বেশি স্বেচ্ছাসেবী৷ উল্লেখ্য যে, ২০১৭ সালের ৬ এপ্রিল থেকে ২০১৯ সালের ৫ মে পর্যন্ত “নারীর চোখে বাংলাদেশ” প্রজেক্টের কার্যক্রমের মাধ্যমে ইতোমধ্যে আমরা বাংলাদেশের ৬৪ জেলাতে স্কুটিতে করে ভ্রমণের পাশাপাশি ৬৪টি স্কুলে ২৩ হাজারেরও বেশি সংখ্যক স্কুলগামী মেয়েদের সাথে আমরা
ওয়ার্কশপ করেছি।

তাদের জানিয়েছি বাংলাদেশ ও মক্তিু যুদ্ধ, প্রজনন স্বাস্থ্য সুরক্ষা, আত্মরক্ষা কৌশল এবং খাদ্য-পুষ্টির মত
বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে। এবারের বর্ধিত কার্যক্রমে এই বিষয়গুলোর সাথে আমরা যুক্ত করেছি বাল্যবিবাহ, মাদক, সড়ক নিরাপত্তার মতো অতীব প্রয়োজনীয় বিষয়সমহূ”
প্রকল্পটি পাঁচ বছরব্যাপী কর্মসর্ম ূচী পরিচালনা করবে যার আওতায় সারা দেশে প্রায় ৫০০ টি বিদ্যালয়ে ২,৫০,০০০ জন
শিক্ষার্থীকে গুরুত্বপূর্ণ বিষয়সমহেূ জানানো হবে, আত্মরক্ষার প্রশিক্ষণ হাতে কলমে দেখানো হবে এবং বয়সন্ধিকালীন জড়তা ভাঙ্গতে কর্মসূচী গ্রহণ করা হবে।

ইতোমধ্যে প্রকল্পটির কর্মসর্ম ূচী যাত্রার শুরু থেকে সারাদেশব্যাপী ব্যাপক সাড়া ও প্রশংসা অর্জন করতে সক্ষম হয়। কাজের স্বীকৃতি হিসাবে দেশে-বিদেশে বিশেষভাবে পুরষ্কৃত হয়৷ তার মধ্যে “জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড ২০১৮” “জাফিগো অ্যাওয়ার্ড ২০১৮ (মালয়েশিয়া)”, “ইয়ুথ অ্যাক্সিলেন্স অ্যাওয়ার্ড ২০১৯, চেঞ্জমেকার প্রোগ্রাম ২০১৯ (চীন)”, “দ্য ডায়ানা অ্যাওয়ার্ড ২০২০ (যুক্তরাজ্য)’ অন্যতম।
নারী উন্নয়নমলকূ গুরুত্বপূর্ণ এমন একটি কর্মসর্ম ূচীতে মিডিয়া কাভারেজ দেওয়ার জন্য আপনার ক্যামেরাম্যান, ভিডিওগ্রাফার এবং রিপোর্টারকে আমাদের ফেসবকু লাইভে যুক্ত হওয়ার জন্য বিনীত অনরু োধ জানাচ্ছি। উক্ত অনুষ্ঠাটি ফেসবকু পেইজঃ
www.facebook.com/travelettesbd থেকে সরাসরি সম্প্রচার করা হবে।

ভয়েস/আআ

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023
Developed by : JM IT SOLUTION