শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৪:৩৯ অপরাহ্ন

দৃষ্টি দিন:
সম্মানিত পাঠক, আপনাদের স্বাগত জানাচ্ছি। প্রতিমুহূর্তের সংবাদ জানতে ভিজিট করুন -www.coxsbazarvoice.com, আর নতুন নতুন ভিডিও পেতে সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল Cox's Bazar Voice. ফেসবুক পেজে লাইক দিয়ে শেয়ার করুন এবং কমেন্ট করুন। ধন্যবাদ।

পতেঙ্গায় কনটেইনার ডিপোতে যেভাবে আগুনের সূত্রপাত

ভয়েস নিউজ ডেস্ক:

চট্টগ্রামের পতেঙ্গায় ভারটেক্স কনটেইনার ডিপোর তুলাভর্তি কনটেইনার থেকে আগুনের সূত্রপাত হয়েছে বলে জানিয়েছে ফায়ার সার্ভিস। রফতানির জন্য রাখা তুলাভর্তি একটি কনটেইনারে ওষুধ ছিটানো হয়েছিল। পরে বৃষ্টির কারণে উত্তপ্ত হয়ে ধোঁয়া বের হতে থাকে। এ সময় তুলার গাঁইটে আগুন দেখে স্থানীয়দের মাঝে আতঙ্ক ছড়িয়ে পড়ে। পরে ডিপোর লোকজন ও স্থানীয়রা আগুন নেভানোর কাজ শুরু করেন। তবে আশপাশের কনটেইনারে আগুন ছড়ায়নি। বড় ধরনের কোনও ক্ষয়ক্ষতি হয়নি।

সোমবার (১৩ জুন) রাত পৌনে ৯টার দিকে নগরীর পতেঙ্গার ভারটেক্স অফ ডক লজিস্টিক সার্ভিসেস লিমিটেড কনটেইনার ডিপোতে এ ঘটনা ঘটে।

চট্টগ্রাম বিভাগীয় ফায়ার সার্ভিসের উপপরিচালক আনিসুর রহমান বলেন, ভারটেক্স কনটেইনার ডিপোতে আগুন লাগার পর ফায়ার সার্ভিসের দুটি ইউনিট ঘটনাস্থলে ছুটে যায়। তবে তারা যাওয়ার আগেই ডিপোর লোকজন আগুন নিয়ন্ত্রণে আনেন। এতে কোনও ক্ষয়ক্ষতি হয়নি।

তিনি বলেন, রফতানির জন্য রাখা তুলাভর্তি একটি কনটেইনারে বিকালে ওষুধ ছিটানো হয়েছিল। রাতে অতিরিক্ত গরমে ওই ওষুধ উত্তপ্ত হয়ে ধোঁয়া বের হতে থাকে। কুণ্ডলি পাকিয়ে ধোঁয়া বের হতে দেখে আতঙ্কিত হয়ে পড়েন ডিপোর লোকজন ও স্থানীয়রা। এ অবস্থায় আমাদের খবর দিলে ঘটনাস্থলে গিয়ে দেখি আগুন নিয়ন্ত্রণে এনেছেন ডিপোর লোকজন। আমরা গিয়ে আশপাশের কনটেইনারগুলো সরিয়ে ফেলেছি। ধোঁয়া বের হওয়া কনটেইনার থেকে তুলার গাঁইট বের করে দেখেছি, কোনও ধরনের ক্ষয়ক্ষতি হয়নি।

চট্টগ্রাম বিভাগীয় ফায়ার সার্ভিসের নিয়ন্ত্রণ কক্ষের সমন্বয়ক কপিল উদ্দিন বলেন, ঘটনাস্থলে যাওয়া ফায়ার সার্ভিসের টিম ধারণা করছে, সারাদিন তাপমাত্রা ‘ওভার হিট’ ছিল। এর মধ্যে রাতে বৃষ্টি হওয়ায় কনটেইনারে পানি ঢুকে ধোঁয়া বের হয়। ওই ধোঁয়া থেকেই কিছুটা আগুনের সূত্রপাত হয়েছে। এতে ডিপোর শ্রমিক ও আশপাশের লোকজনের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। তবে ফায়ার সার্ভিস ঘটনাস্থলে যাওয়ার আগেই আগুন নিয়ন্ত্রণে আনেন ডিপোর শ্রমিকরা। ফলে বড় ধরনের কোনও দুর্ঘটনা ঘটেনি।

ইপিজেড ফায়ার স্টেশনের লিডার মো. শহীদুল্লাহ বলেন, ডিপোতে তুলাভর্তি একটি কনটেইনারে আগুন লেগেছিল। দ্রুত সময়ের মধ্যে আগুন নিয়ন্ত্রণে আনেন ডিপোর লোকজন। ফলে কোনও ধরনের ক্ষতি হয়নি।

পতেঙ্গা থানার ওসি কবির হোসেনও বলেন, ডিপোতে তুলাভর্তি একটি কনটেইনারে ধোঁয়া দেখে আতঙ্ক ছড়িয়ে পড়ে সবার মাঝে। পুলিশ ঘটনাস্থলে গিয়ে আগুন লাগার কোনও প্রমাণ পায়নি। এর আগে সীতাকুণ্ডে কনটেইনার ডিপোতে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে যাওয়ায় সবাই ভেবেছিল, আবার আগুন লেগেছে। তবে আজ আগুন লাগার ঘটনা ঘটেনি। তেমন কোনও ক্ষয়ক্ষতিও হয়নি।

এর আগে, গত ৪ জুন রাত সাড়ে ৮টায় চট্টগ্রামের সীতাকুণ্ডের বিএম কনটেইনার ডিপোতে আগুন লাগে। এরপর রাত সাড়ে ১০টার দিকে বিস্ফোরণ ঘটে। এ ঘটনায় এখন পর্যন্ত প্রাণ হারিয়েছেন ৪৮ জন। এর মধ্যে ১০ জন ফায়ার সার্ভিস কর্মী। আহত হয়েছেন দুই শতাধিক। তারা বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন। ৪৮ জনের মধ্যে ১৮টি লাশের পরিচয় শনাক্ত হয়নি। লাশের দাবিতে নমুনা দিয়েছেন স্বজনরা।

ঘটনার চার দিন পর ৭ জুন রাতে মামলা করে পুলিশ। এতে আট জনের নাম উল্লেখ করা হয়। তারা সবাই বিএম কনটেইনার ডিপোর কর্মকর্তা। বিএম কনটেইনারের ওই দুর্ঘটনা তদন্তে ছয়টি কমিটি গঠন করা হয়েছে।

ভয়েস/আআ

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023
Developed by : JM IT SOLUTION