বুধবার, ২৮ ফেব্রুয়ারী ২০২৪, ১১:৫৯ পূর্বাহ্ন

দৃষ্টি দিন:
সম্মানিত পাঠক, আপনাদের স্বাগত জানাচ্ছি। প্রতিমুহূর্তের সংবাদ জানতে ভিজিট করুন -www.coxsbazarvoice.com, আর নতুন নতুন ভিডিও পেতে সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল Cox's Bazar Voice. ফেসবুক পেজে লাইক দিয়ে শেয়ার করুন এবং কমেন্ট করুন। ধন্যবাদ।

ষষ্ঠ শ্রেণিতে প্রথমবারের মতো রেজিস্ট্রেশন শুরু

ফাইল ছবি করোনার প্রকোপে আগামী সেপ্টেম্বরেও শিক্ষা প্রতিষ্ঠান খোলার বিষয়টি নিশ্চিত নয়। পুরোনো ছবি

ভয়েস নিউজ ডেস্ক:

অষ্টম ও নবম শ্রেণির পাশাপাশি ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থীদেরও এখন থেকে রেজিস্ট্রেশন করতে হবে। চলতি বছরের ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থীরাই প্রথমবারের মতো শিক্ষা বোর্ডে নিবন্ধিত হচ্ছে।

বুধবার (১ নভেম্বর) সকাল ৮টা থেকে থেকে এ রেজিস্ট্রেশন কার্যক্রম শুরু হয়েছে। চলবে ৩০ নভেম্বর পর্যন্ত। ষষ্ঠ শ্রেণিতে রেজিস্ট্রেশন করতে শিক্ষার্থীপ্রতি ফি দিতে হবে ৫৮ টাকা।

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি ও ঢাকা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার এ তথ্য জানিয়েছেন। তিনি জানান, চলতি বছর থেকেই ষষ্ঠ শ্রেণিতে রেজিস্ট্রেশন শুরু হচ্ছে। শিক্ষার্থীর তথ্য এর মাধ্যমে বোর্ডগুলোতে সংরক্ষিত থাকবে।

এর আগে মঙ্গলবার (৩১ অক্টোবর) ঢাকা বোর্ডের বিদ্যালয় পরিদর্শক অধ্যাপক মোহাম্মদ আবুল মনছুর ভুইয়ার সই করা জরুরি বিজ্ঞপ্তিতে ষষ্ঠ শ্রেণির অনলাইন রেজিস্ট্রেশন নির্দেশিকা প্রকাশ করা হয়।

এতে বলা হয়, জাতীয় শিক্ষানীতি-২০১০ অনুযায়ী, ষষ্ঠ শ্রেণিতে নিবন্ধিত হতে শিক্ষার্থীর বয়স ৯ বছরের বেশি হতে হবে। সর্বোচ্চ বয়সসীমা হবে ১৫ বছর। তবে বিশেষ চাহিদাসম্পন্ন শিক্ষার্থীদের ক্ষেত্রে বয়সের সীমা ২০ বছর।

২০২৩-২৪ শিক্ষাবর্ষের ষষ্ঠ শ্রেণির রেজিস্ট্রেশন ফি ৫৮ টাকা নির্ধারণ করা হয়েছে। ঢাকা বোর্ডের ওয়েবসাইটে প্রতিষ্ঠানের ইআইআইএন ও পাসওয়ার্ড দিয়ে লগইন করে রেজিস্ট্রেশনের ফরম পূরণ করা যাবে। সোনালী সেবার মাধ্যমে রেজিস্ট্রেশন ফি পরিশোধ করতে হবে।

বিজ্ঞপ্তির নির্দেশনা অনুযায়ী, রেজিস্ট্রেশন করতে শিক্ষার্থীদের জন্মনিবন্ধন সনদ থাকতে হবে। পাঠদানের অনুমতিবিহীন শিক্ষাপ্রতিষ্ঠানগুলো নিজ স্কুলের মাধ্যমে রেজিস্ট্রেশনের সুযোগ পাবে না।

বোর্ড আরও জানিয়েছে, শিক্ষার্থীদের রেজিস্ট্রেশনের তথ্য আপলোড করার জন্য স্ব স্ব প্রতিষ্ঠানের শিক্ষকদের সমন্বয়ে তিন সদস্য বিশিষ্ট কমিটি গঠন করতে হবে। অনলাইনে রেজিস্ট্রেশন হওয়ার পর চূড়ান্ত তালিকা ফাইনাল সাবমিটের আগে কমিটির সদস্যরা ভর্তি ফরম ও সনদের সঙ্গে মিলিয়ে নিশ্চিত করবেন। নিশ্চিত হওয়ার পর ফাইনাল সাবমিট দিতে হবে। চূড়ান্ত তালিকা প্রিন্ট করে প্রতিষ্ঠানে সংরক্ষণ করতে হবে। শিক্ষার্থীর তথ্যে ভুল-ত্রুটি হলে প্রতিষ্ঠান প্রধানের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

ব্যাংকে টাকা জমা দেওয়ার ২৪ ঘণ্টার মধ্যে ইএসআইএফ পূরণ করতে হবে। নির্ধারিত তারিখের মধ্যে শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন করতে ব্যর্থ হলে বা এ কারণে শিক্ষার্থীর কোনো সমস্যা হলে এর দায়-দায়িত্ব শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানকে বহন করতে হবে।

ভয়েস/আআ

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023
Developed by : JM IT SOLUTION