সোমবার, ২০ মে ২০২৪, ০৪:৩৫ পূর্বাহ্ন

দৃষ্টি দিন:
সম্মানিত পাঠক, আপনাদের স্বাগত জানাচ্ছি। প্রতিমুহূর্তের সংবাদ জানতে ভিজিট করুন -www.coxsbazarvoice.com, আর নতুন নতুন ভিডিও পেতে সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল Cox's Bazar Voice. ফেসবুক পেজে লাইক দিয়ে শেয়ার করুন এবং কমেন্ট করুন। ধন্যবাদ।

সুনীল অর্থনীতি বাস্তবায়ন বিভিন্ন বিষয়ে গবেষণার কাজ করে যাচ্ছে বোরি- ডিজি ড তৌহিদা রশিদ 

ভয়েস প্রতিবেদক:
বাংলাদেশে সুনীল অর্থনীতি নিয়ে সুফল বয়ে আনার জন্য বাংলাদেশ সমুদ্র গবেষণা ইন্সটিটিউটের বিজ্ঞানীরা নিরলসভাবে কাজ করে যাচ্ছে। এই প্রতিষ্ঠানের বিজ্ঞানীরা বঙ্গোপসাগরের সম্পদের সুষম ব্যবহার নিশ্চিত করার জন্য সমুদ্র সম্পর্কিত গবেষণা গবেষণার ফলাফল প্রয়োগ এবং সংরক্ষণ নিয়ে কাজ করছে।
আজ শনিবার সকালে কক্সবাজারের সোনারপাড়ায় অবস্থিত বাংলাদেশ সমুদ্র গবেষণা ইন্সটিটিউট আয়োজিত সেবা প্রদান প্রতিশ্রুতি বিষয়ে এক সেমিনারে এর মহাপরিচালক প্রফেসর ড তৌহিদা রশিদ এসব কথা বলেন।
সেমিনারে তিনি জানান, সমুদ্রকে জানতে হবে সমুদ্রকে রক্ষা করতে হবে এবং সমুদ্রের পরিবেশকে রক্ষায় সবাইকে এগিয়ে আসতে হবে।
তিনি বলেন, সমুদ্র গবেষণা ইন্সটিটিউটের গবেষণা লব্ধ বিভিন্ন বিষয়ের সুফল জনগণের কল্যানে কাজে লাগাতে হবে। এর জন প্রতিষ্ঠানের কাজ নিয়ে জনগনের জানার এবং সম্পৃক্ততারও প্রয়োজন রয়েছে।
সেমিনারে সমুদ্র গবেষণা ইন্সটিটিউটের বিভিন্ন বিজ্ঞানীরা বলেন, সমুদ্র সম্পদ বিশেষ করে বংগোপসাগরে খনিজ সম্পদ খনিজ অনুসন্ধান সি উইড মেরিন প্রোডাক্টিভিটি, হর্স সু ক্রাব কোস্টাল ওয়াটার কোয়ালিটি, জেলি ফিস, মাইক্রো প্লাস্টিক সহ বিভিন্ন বিষয়ে গবেষণার কাজ চালিয়ে যাচ্ছে।
দিনব্যাপী সেমিনারে বিভিন্ন বিষয়ে বক্তব্য রাখেন উর্ধতন বৈজ্ঞানিক কর্মকর্তা মোহাম্মদ জাকারিয়া, আবু শরীফ মো মাহবুব এ কিবরিয়া, আবু সাঈদ মোহাম্মদ শরীফ প্রমুখ।
ভয়েস/আআ

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023
Developed by : JM IT SOLUTION