শনিবার, ১৮ মে ২০২৪, ১০:৫৫ অপরাহ্ন

দৃষ্টি দিন:
সম্মানিত পাঠক, আপনাদের স্বাগত জানাচ্ছি। প্রতিমুহূর্তের সংবাদ জানতে ভিজিট করুন -www.coxsbazarvoice.com, আর নতুন নতুন ভিডিও পেতে সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল Cox's Bazar Voice. ফেসবুক পেজে লাইক দিয়ে শেয়ার করুন এবং কমেন্ট করুন। ধন্যবাদ।

হ্যাটট্রিকে এগিয়ে রোনালদো, অ্যাসিস্টে মেসি

খেলাধুলা ডেস্ক:

ক্রিশ্চিয়ানো রোনালদো ও লিওনেল মেসি এখন আর ইউরোপিয়ান ক্লাবে খেলেন না। দুজন বিশ্বের দুই প্রান্তে নিজেদের কাজটা করে যাচ্ছেন। রোনালদো এশিয়ার দেশ সৌদির ক্লাব আল নাসরে তো মেসি খেলছেন আমেরিকার ক্লাব ইন্টার মায়ামিতে।

দুজন দুই প্রান্ত থাকলেও তাদের দৈরথটা যেন রয়ে গেছে আগের মতোই। সৌদি ও আমেরিকার সময়ের পার্থক্যের কারণে এই দুজনের খেলা এখন ফুটবল প্রেমীদের দেখতে হয় দুই সময়ে। এই দেশের মানুষ যেমন রোনালদোর খেলাগুলো দেখছেন রাতে আর মেসিরটা ভোরে কিংবা সকাল বেলায়।

বাংলাদেশ সময় শনিবার রাত ১২টায় শুরু হয় আল নাসরের সৌদি প্রো লিগের ম্যাচ। আজ রবিবার ভোর সাড়ে ৫টায় শুরু হয় মায়ামির মেজর লিগ সকারে ম্যাচ। সময়ের পার্থক্যে সাড়ে পাঁচ ঘণ্টা ব্যবধান।

দুজন দুই প্রান্তে থাকলেও দৈরথটা যেন ঠিক আগের মতোই আছে। রোনালদো নাসরের হয়ে আল ওয়েদাহর বিপক্ষে করেছেন হ্যাটট্রিক। যা তার ক্যারিয়ারের ৬৬তম হ্যাটট্রিক। মেসি নিউ ইয়র্ক রেড বুলসের বিপক্ষে এক গোল করলেও, অ্যাসিস্ট করেছেন ৫ গোলে।

হ্যাটট্রিকে মেসির চেয়ে এগিয়ে আছেন রোনালদো। সিআরসেভেন পর্তুগালের হয়ে করেছেন ১০টি হ্যাটট্রিক, ক্লাবের হয়ে ৫৬টি। আর্জেন্টিনার হয়ে মেসি করেছেন ৯টি হ্যাটট্রিক, ক্লাবের হয়ে ৪৮টি। অর্থাৎ মেসির মোট হ্যাটট্রিক ৫৭টি।

গোল সংখ্যা ও ম্যাচ খেলার সংখ্যাতেও এগিয়ে রোনালদো। ক্যারিয়ারে এখন পর্যন্ত ১২২০ ম্যাচে রোনালদো করেছেন ৮৯০ গোল। তার অ্যাসিস্ট ২৫০টি।

মেসি ক্যারিয়অরে ১০৫৭ ম্যাচ খেলে করেছেন ৮৩৩ গোল, অ্যাসিস্ট ৩৭২টি। মেসির অ্যাসিস্ট রোনালদোর চেয়ে বেশি।

জাতীয় দলের হয়ে গোলের হিসেবেও মেসি পিছিয়ে। ১৮০ ম্যাচে করেছেন ১০৬ গোল। রোনালদো ২০৬ ম্যাচে করেছেন ২৮ গোল।

তবে প্রতি গোল করায় এবং গোল করানোতে গড় হিসেবে মেসি এগিয়ে আছেন রোনালদোর চেয়ে। প্রতি ১০৪ মিনিটে একটি করে গোল করেছেন মেসি, প্রতি ৭২ মিনিটে করেছেন একটি অ্যাসিস্ট। আর রোনালদো প্রতি ১১২ মিনিটে করেছেন একটি করে গোল, অ্যাসিস্ট করেছেন ৮৭ মিনিটে একটি করে।

গোল ও অ্যাসিস্ট যোগ করলে অর্থাৎ গোলে অবদান এর হিসেবে মেসি অনেকটা এগিয়ে। ১২০৫ গোলে অবদান মেসির। তো রোনালদোর গোলে অবদান ১১৪০টি। মেসির চেয়ে বেশি ম্যাচও খেলেছেন রোনালদো।

রোনালদো সেন্টার ফরোয়ার্ড হিসেবেই খেলেন বেশি। মেসি ফরোয়ার্ড লাইনে থাকলেও রাইট উইং তার পছন্দের জায়গা। ক্যারিয়ারে অ্যাটাকিং মিডফিল্ডেও খেলতে দেখা গেছে মেসিকে।

রোনালদো নাকি মেসি কে সেরা, সেই তর্ক আগে বেশ হতো। এখনও চলে ভক্ত-সমর্থকদের মধ্যে সেই তর্ক। তবে মেসির বিশ্বকাপ জয়ের পর অনেকেই তাকে আলাদা করেছেন।

রোনালদোর বয়স ৩৯, মেসির ৩৭ হবে আগামী জুনে। তাই যতদিন মেসি-রোনালদো খেলবেন তর্কে না জড়িয়ে তাদের খেলাটা উপভোগ করাই শ্রেয়।

ভয়েস/আআ

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023
Developed by : JM IT SOLUTION