মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০২:২০ পূর্বাহ্ন

দৃষ্টি দিন:
সম্মানিত পাঠক, আপনাদের স্বাগত জানাচ্ছি। প্রতিমুহূর্তের সংবাদ জানতে ভিজিট করুন -www.coxsbazarvoice.com, আর নতুন নতুন ভিডিও পেতে সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল Cox's Bazar Voice. ফেসবুক পেজে লাইক দিয়ে শেয়ার করুন এবং কমেন্ট করুন। ধন্যবাদ।

গাজায় যুদ্ধবিরতি আলোচনা ব্যর্থ, পূর্ব রাফায় হামলা করেছে ইসরায়েল

আন্তর্জাতিক ডেস্ক:

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় একটি যুদ্ধবিরতি ও হামাসের হাতে জিম্মি ইসরায়েলিদের মুক্তির বিষয়ে কায়রোতে চলমান আলোচনা ব্যর্থ হয়েছে। বরাবরের মতো বৃহস্পতিবারও (৯ মে) কোনও সমাধান ছাড়াই শেষ হলো এই আলোচনা। এরপর মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের হুমকিকে উপেক্ষা করে এদিনই পূর্ব রাফাহতে বোমা হামলা শুরু করেছে ইসরায়েল। এতে বেশ কয়েকজনের প্রাণহানি হয়েছে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এই খবর জানিয়েছে।

ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু দক্ষিণ গাজায় হামলা করলে দেশটিকে মার্কিন অস্ত্র সরবরাহ বন্ধ করার হুমকি দিয়েছিলেন বাইডেন।

এক জ্যেষ্ঠ ইসরায়েলি কর্মকর্তা বৃহস্পতিবার সন্ধ্যায় বলেছেন, গাজায় সংঘর্ষ থামানোর প্রচেষ্টায় কায়রোতে অনুষ্ঠিত পরোক্ষ আলোচনার সর্বশেষ দফা শেষ হয়েছে। পরিকল্পনা অনুযায়ী রাফাহ এবং গাজা উপত্যকার অন্যান্য অংশে অভিযান চালিয়ে যাবে ইসরায়েল।

ওই কর্মকর্তা আর বলেন, দেশটি ইসরায়েলি জিম্মিদের মুক্তি নিয়ে হামাসের প্রস্তাবের বিষয়ে মধ্যস্থতাকারীদের কাছে আপত্তির কথা জানিয়েছে।

একটি ভিডিও বিবৃতিতে নেতানিয়াহু বলেছেন, ‘প্রয়োজনে মাটি আঁকড়ে ধরে হলেও আমরা লড়াই চালিয়ে যাব। তবে আমাদের সক্ষমতা এর চেয়েও বেশি।’

ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাস এবং ইসলামিক জিহাদ বলেছে, শহরের পূর্ব উপকণ্ঠে ইসরায়েলি ট্যাঙ্কগুলোতে অ্যান্টি-ট্যাঙ্ক রকেট এবং মর্টার নিক্ষেপ করেছে তাদের যোদ্ধারা।

রাফাহ শহরের টাউন এলাকায় এখনও ইসরায়েলি স্থল বাহিনী প্রবেশ করেনি। সেখানকার বাসিন্দা এবং চিকিৎসকরা এখন পর্যন্ত অক্ষত আছ্নে। তবে পূর্ব ব্রাজিলের প্রতিবেশী এলাকায় একটি মসজিদের কাছে ইসরায়েলি হামলায় কমপক্ষে তিনজন নিহত এবং আরও কয়েকজন আহত হয়েছেন।

ঘটনাস্থলের ভিডিও ফুটেজে ধ্বংসস্তূপে পরিণত মিনারটির পাশে কম্বলে মোড়ানো দুটি মরদেহ দেখা গেছে।

এছাড়া, ইসরায়েলি হামলায় রাফাহর সাবরা এলাকায় দুটি বাড়িতে ইসরায়েলি বিমান হামলায় নারী ও শিশুসহ অন্তত ১২ জন নিহত হয়েছে। তাদের মধ্যে সশস্ত্র গোষ্ঠী আল-মুজাহেদিন ব্রিগেডের এক জ্যেষ্ঠ কমান্ডার ও তার পরিবার, দলটির আরেক নেতার পরিবার এবং চিকিৎসক রয়েছেন।

ইসরায়েল বলেছে হামাস জঙ্গিরা রাফাতে লুকিয়ে আছে। এখানে হাজার হাজার বাস্তুচ্যুত ফিলিস্তিনি আশ্রয় নিয়েছেন।

ভয়েস/জেইউ।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023
Developed by : JM IT SOLUTION