বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৪:৫৫ পূর্বাহ্ন

দৃষ্টি দিন:
সম্মানিত পাঠক, আপনাদের স্বাগত জানাচ্ছি। প্রতিমুহূর্তের সংবাদ জানতে ভিজিট করুন -www.coxsbazarvoice.com, আর নতুন নতুন ভিডিও পেতে সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল Cox's Bazar Voice. ফেসবুক পেজে লাইক দিয়ে শেয়ার করুন এবং কমেন্ট করুন। ধন্যবাদ।

ভবিষ্যত তারকাদের বিশ্বকাপ শুরু আজ থেকে

খেলাধুলা ডেস্ক:
যুব ফুটবল বিশ্বকাপের সফল দল আর্জেন্টিনা। সবচেয়ে বেশি ৬ বার শিরোপা জিতেছে তারা। ২০০৫ সালে লিওনেল মেসির জোড়া গোলে নাইজেরিয়াকে পঞ্চম শিরোপা জিতে তারা। তখন টুর্নামেন্টের নাম ছিল বিশ্ব যুব চ্যাম্পিয়নশিপ।
ডিয়েগো ম্যারাডোনা, লিওনেল মেসি, লুইস ফিগো, ডেভর সুকার, জাভি হার্নান্দেজ ফুটবলে কিংবদন্তি নাম। বর্তমান সময়ের সেরা তারকা আর্লিং হালান্ড, পল পগবা, ফেদে ভালভার্দে কিংবা অবসর নেওয়া সার্জিও আগুয়েরো এরা সবাই খেলেছেন অনূর্ধ্ব-২০ বিশ্বকাপে। তরুণ বয়সে সেখানে আলো ছড়িয়ে জানান দিয়েছিলেন ভবিষ্যত তারকা হওয়ার। তারকা থেকে পরবর্তীতে অনেকে হয়েছেন কিংবদন্তি। তাই এই বিশ্ব আসরকে ভবিষ্যত তারকার বিশ্বকাপ বলাই যায়। আজ থেকে আর্জেন্টিনায় শুরু হচ্ছে অনূর্ধ্ব-২০ ফুটবল বিশ্বকাপ।

এই বিশ্বকাপের আয়োজক প্রথমে ছিল ইন্দোনেশিয়া। ইসরাইলের অংশগ্রহণ নিয়ে আপত্তির জেড়ে ইন্দোনেশিয়ার স্বাগতিক স্বত্ব বাতিল করে ফিফা। ইন্দোনেশিয়া ও ইসরাইলের মধ্যে কোনো ধরনের কূটনৈতিক সম্পর্ক নেই। বিকল্প স্বাগতিক হিসেবে আর্জেন্টিনা প্রথম থেকেই আগ্রহ দেখিয়ে আসছিল। পরে গেল এপ্রিলে ফিফার প্রতিনিধি দল আর্জেন্টিনার অবকাঠামো সুযোগ সুবিধা বিবেচনা করে স্বাগতিক হিসেবে তাদেরকে বেছে নেয়।

আর স্বাগতিক হওয়ায় কপাল খুলে যায় আর্জেন্টিনার। কারণ অনূর্ধ্ব-২০ বিশ্বকাপের বাছাইয়ে বাদ পরেছিল তারা। অথচ আর্জেন্টিনা অনূর্ধ্ব-২০ বিশ্বকাপের সবচেয়ে সফল দল। তারা এই শিরোপা জিতেছে রেকর্ড ৬ বার। দ্বিতীয় সর্বোচ্চ ৫ বার জিতেছে ব্রাজিল।

১৯৭৭ সালে শুরু হয় যুবদের এই বিশ্বকাপ। ২০০৫ পর্যন্ত এর নাম ছিল ফিফা ইয়ুথ চ্যাম্পিয়নশিপ। এবারেরটি ২৩তম আসর। সাধারণত দুই বছর পর পর হয়ে থাকে যুব বিশ্বকাপ। তবে ২০১৯ আসরের পর করোনার কারণে ২০২১ এ হয়নি অনূর্ধ্ব-২০ বিশ্বকাপ।

এবারের আসরে খেলবে মোট ২৪টি দেশ। চারটি করে দল খেলবে ছয় গ্রুপে ভাগ হয়ে। টুর্নামেন্টের বর্তমান চ্যাম্পিয়ন ইউক্রেন। তবে এবার আসরে নেই তারা। ইংল্যান্ড, ব্রাজিল, সেনেগালকে টুর্নামেন্টে ফেভারিট ভাবা হচ্ছে। এই তালিকায় আছে আর্জেন্টিনার নামও।

প্রথম দিন বাংলাদেশ সময় রাত ১২টায় হবে দুটি ম্যাচ। গুয়েতেমালা-নিউজিল্যান্ড, যুক্তরাষ্ট্র-ইকুয়েডর। রাত ৩ টায় আর্জেন্টিনা-উজবেকিস্তান এবং ফিজি-স্লোভাকিয়া ম্যাচ।

ব্রাজিলের আন্দ্রে সান্তোসের দিকে থাকবে নজর। গেল জানুয়ারিতে চেলসি ১৩ মিলিয়ন ইউরো খরচ করেছে ১৯ বছর বয়সী এই মিডফিল্ডারের জন্য। তবে আগামী মৌসুমের আগে চেলসিতে দেখা যাবে না তরুণ এই মিডফিল্ডারকে। চেলসিতে আছেন যুক্তরাষ্ট্রের ১৯ বছর বয়সী তরুণ গোলকিপার গ্যাবরিয়াল স্লোনিনা। ব্লুজদের হয়ে অভিষেক না হওয়া এই তরুণ গোলকিপারের দিকেও থাকবে নজর।

কলম্বিয়ার ১৯ বছর বয়সী ইয়াসের এসপ্রিল্লা জাতীয় দলের হয়ে এরই মধ্যে খেলেছেন দুই ম্যাচ। তিনিও আছেন অনূর্ধ্ব-২০ বিশ্বকাপে। ইতালির অ্যাটাকিং মিডফিল্ডার তোমাসা বালদানজি খেলেন সিরি আ ক্লাব এম্পোলিতে। এরই মধ্যে ইতালির সিনিয়র দলের সঙ্গে অনুশীলন করেছেন। সেনেগালের ২০ বছর বয়সী উইঙ্গার সাম্বা দিয়ালো খেলেন ইউক্রেনের ক্লাব ডায়নামো কিয়েভে। তার অধিনায়কত্বে অনূর্ধ্ব-২০ আফ্রিকা কাপ অব নেশন্স জেতে সেনেগাল। এছাড়া ইংল্যান্ডের ড্যান স্কারলেট, আর্জেন্টিনার মাক্সিমো পেরোনে, ফ্রান্সের উইলসন ওদোবের্তসহ আরও কয়েক তরুণের উপর থাকবে বাড়তি নজর।

স্প্যানিশ ক্লাব বার্সেলোনার দুজন স্কাউট থাকবেন অনূর্ধ্ব-২০ বিশ্বকাপে। তাদের কাজ হবে ক্লাবের জন্য নতুন ট্যালেন্ট খুজে বের করা। শুধু বার্সা নয় ইউরোপের বড় বড় ক্লাবগুলোও একই কাজ করবে।

ভয়েস/আআ

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023
Developed by : JM IT SOLUTION